একা ভ্রমণে যে উপকার পাবেন

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৬:২৫ পিএম, ১৫ জুলাই ২০১৮

সব সময় দলবল নিয়ে ভ্রমণে যাওয়া হয় না। মাঝে মাঝে একাই ভ্রমণ করতে হয়। একা ভ্রমণের ক্ষেত্রে অনেক উপকারিতা রয়েছে। আসুন জেনে নেই একা ভ্রমণের উপকারিতা সম্পর্কে-

সিদ্ধান্ত: একা ভ্রমণের জন্য সিদ্ধান্ত একাই নিতে হবে। একা ভ্রমণকে সিদ্ধান্ত গ্রহণের একটি বড় অনুশীলনক্ষেত্র হিসেবে নেওয়া যায়। কারণ বেশকিছু সিদ্ধান্ত নিতে হবে নিজেকেই। কোথায় যাবেন, কোথায় থাকবেন, কী দেখবেন, কোন যানবাহনে উঠবেন- এসব সিদ্ধান্তে মস্তিষ্ককেও যথেষ্ট পরিশ্রম করতে হবে।

পর্যবেক্ষণ: যেখানেই ভ্রমণে যান, বিভিন্ন ধরনের মানুষ দেখতে হবে। এতে বিভিন্ন ধরনের মানুষ পর্যবেক্ষণ করতে পারবেন। তাদের আচার-আচরণ ও অন্যান্য বিষয়ও জানতে পারবেন।

lonely-in

আলোচনা: ভ্রমণে বিভিন্ন ধরনের বহু মানুষের সঙ্গে কথা বলতে হয়। এতে তাদের মাঝ থেকে ভালো বন্ধু খুঁজে নেওয়া যায়। তাদের মনোভাব, সামাজিকতা ও সংস্কৃতি ইত্যাদি বিষয় জানতে পারবেন।

স্বাধীনতা: একা ভ্রমণে স্বাধীনতা আছে। তাই কোনো কাজেই কারো বাধার সম্মুখীন হবেন না। আপনার ইচ্ছেটাই সবচেয়ে বড় করে পূরণ করতে পারবেন।

আরাম: ভ্রমণে শুধু কষ্টই নয়, আরামও পাবেন। ইচ্ছেমতো হোটেল কক্ষে আরাম করে সময় কাটাতে পারবেন। এছাড়া একটি পরিশ্রমের পর পরবর্তী কাজের প্রস্তুতি হিসেবেও বিশ্রাম করে নিতে পারবেন।

lonely-in

খাওয়া: ভ্রমণে গিয়ে ভিন্ন ভিন্ন খাবারের স্বাদ নিতে পারবেন। নিজের পছন্দমতো স্থানীয় খাবার খেতে পারবেন। এসব খাবার আপনার রসনাকে তৃপ্ত করবে। আর কোন অঞ্চলের খাবার কেমন, তা-ও জানতে পারবেন।

মানসিক চাপ: বিভিন্ন ব্যক্তির চাপ এড়িয়ে একা সময় কাটানোর ভালো উপায় হলো একা ভ্রমণ। এতে তাদের সঙ্গে আপনার মানসিক কোনো দ্বন্দ্ব হবে না। ফলে মানসিক চাপও কমবে।

এসইউ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :