ঘুরতে যাবেন কেন?

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ১২:২৭ পিএম, ১০ মার্চ ২০১৯

একটু ছুটি পেলেই কোথাও ঘুরতে চাই! মন চায় নতুন কিছু দেখতে। শুধুই কী তাই?

গবেষণা বলছে, কাজের ক্লান্তি দূর করতে এবং ডিপ্রেশন দূর করতে ঘোরাঘুরির বিকল্প নেই। নিজের চেনা জানার বাইরে কোথাও ঘুরতে গেলে নতুন মানুষের সঙ্গে দেখা হয়, নতুন নতুন অভিজ্ঞতা হয়। ফলে কেটে যেতে পারে হতাশা ও ক্লান্তি।

১. ডিপ্রেশনের সঙ্গে একাকীত্বের নিবিড় যোগ রয়েছে। আমরা একা থাকতেই হতাশায় ভুগি। বেড়াতে গেলে নতুন নতুন মানুষজনের সঙ্গে দেখা হয়। আপনার ক্যাব চালক থেকে হোটেলের স্টাফ - সবাই আপনার কাছে নতুন। তাদের সবার হয়তো নিজস্ব গল্প আছে। এই নতুন মুখের ভিড় আপনাকে সজীব করে তুলবে।

২. সব সময় শহুরে জীবনে থাকতে থাকতে তা আমাদের কাছে একঘেয়ে লাগতে থাকে। এর থেকে ব্রেক নিয়ে প্রকৃতির মধ্যে ঘুরে আসুন। নেচার থেরাপি আপনাকে ডিপ্রেশন কাটিয়ে চনমনে করে তুলবে।

৩. ফিজিক্যাল অ্যাক্টিভিটি হয়, এমন বেড়ানোও মানসিক স্বাস্থ্যের জন্য বেশ ভালো। যেমন- ট্রেকিং বা অন্য কোনও অ্যাডভেঞ্চার স্পোর্ট। এর ফলে এনডোরফিন হরমোনের নিঃসরণ হয়। এই হরমোনের সক্রিয়তায় ডিপ্রেশন কাটে। মন ভালো হয়।

৪. ডিপ্রেশনের একটা বড় কারণ ইনসমনিয়া। আপনার প্রতিদিনের একঘেয়ে রুটিন থেকে ব্রেক নিন। বাইরে কোথাও আরাম করে ঘুরুন। বিশ্রাম নিন, ভালো করে ঘুমোন। লম্বা টানা ঘুম আপনার ডিপ্রেশন কাটানোর মাধ্যম হতে পারে।

৫. বাইরে কোথাও যাওয়া মানে এই বিশাল পৃথিবীর অপার সৌন্দর্যের সামনে আপনি উন্মুক্ত। সেখানে আপনার ব্যক্তিগত দুঃখ-সমস্যা সবই খুব ক্ষুদ্র মনে হবে। সমুদ্র বা পাহাড়ে সূর্যোদয় আপনাকে প্রকৃতির বিশালতার সামনে দাঁড় করিয়ে দেবে। যার ফলে আপনি নিজের মধ্যে লুকিয়ে থাকা আসল মানুষটাকে খুঁজে পাবেন।

এএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]