পর্যটকদের জন্য খুলে দেওয়া হলো নাগাল্যান্ড

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০২:৫৪ পিএম, ২৮ ডিসেম্বর ২০২০

করোনার কারণে বিভিন্ন দেশে বিরাট ক্ষতির মুখে পড়েছে পর্যটনশিল্প। পুরো এক বছর বন্ধ রাখতে হয়েছে পর্যটনকেন্দ্র। ঘরবন্দি হয়ে ছিলেন পর্যটকরাও। সম্প্রতি ধীরে ধীরে খুলতে শুরু করেছে বিভিন্ন দর্শনীয় স্থান। এবার সেই তালিকায় যুক্ত হলো ভারতের নাগাল্যান্ড।

জানা যায়, যারা মাসে অন্তত একটি উইকএন্ড ট্যুর বা বছরে দু-তিনটি বড় ট্যুর দিতেন; তারা মূলত ঘরবন্দি হয়ে পড়েছেন। তবে গত দু’মাস ধরে পরিস্থিতি সামান্য পরিবর্তন হয়েছে। তাই পর্যটকদের জন্য খুলে দেওয়া হলো ভারতের উত্তর-পূর্বের ছোট রাজ্য নাগাল্যান্ড।

সূত্র জানায়, গত বছর থেকে দিঘা-পুরী-দার্জিলিং-মানালি-গোয়ার পাশাপাশি পর্যটকদের মনে জায়গা করে নিয়েছে এ রাজ্য। প্রতিনিয়তই ভিড় বাড়ছিল এলাকাগুলোয়। কিন্তু কারোনার কারণে সব থমকে গিয়েছিল। সংক্রমণ ঠেকাতে পর্যটকদের জন্য বন্ধ করা হয়েছিল এ রাজ্য।

jagonews24

তবে এবার ছন্দে ফেরার পালা। করোনাযুদ্ধে আশার আলো দেখছে দেশটি। তাই ধীরে ধীরে ছন্দে ফেরার চেষ্টা করছে। গত রোববার থেকে স্বাস্থ্যবিধি মেনে নাগাল্যান্ডে পর্যটকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। প্রথম ধাপে শুধু দেশীয় পর্যটকরাই প্রবেশ করতে পারবেন। বিদেশিদের জন্য এখনো অনুমতি দেওয়া হয়নি।

পর্যটকদের যেসব নিয়ম মানতে হবে-
১. নাগাল্যান্ডে প্রবেশের জন্য করোনা পরীক্ষার রিপোর্ট নিয়ে যেতে হবে।
২. পৌঁছানোর ৭২ ঘণ্টা আগে করা রিপোর্ট গ্রহণযোগ্য নয়।
৩. ইনার লাইন পারমিট থাকতে হবে।
৪. প্রথম ধাপে অনলাইনে ইস্যু করা হচ্ছে ইনার লাইন পারমিট।
৫. আকাশ, রেল বা সড়কপথে শুধু ডিমাপুর দিয়ে নাগাল্যান্ডে প্রবেশ করা যাবে।
৬. প্রি-বুকড ট্রাভেল প্যাকেজে থাকতে হবে।
৭. খাওয়া-দাওয়ার জন্য অনলাইনে হোটেলের নিমন্ত্রণপত্র থাকতে হবে।
৮. পর্যটকদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকা বাধ্যতামূলক।
৯. মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো নিয়মও মানতে হবে।

এসইউ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]