৫ মিনিটে আজকের বিশ্ব | ২৪ সেপ্টেম্বর ২০২০

১১:১১ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২০

দ. কোরিয়ার এক কর্মকর্তাকে হত্যার অভিযোগ উ. কোরিয়ার বিরুদ্ধে
আরও একটি ভ্যাকসিনের অনুমোদন দিচ্ছে রাশিয়া
ভারতসহ ৩ দেশের নাগরিকদের সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা
চীনে প্রবেশ করতে পারবেন বিদেশিরা
মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতা তুলে নিচ্ছে নিউজিল্যান্ড
---
দ. কোরিয়ার এক কর্মকর্তাকে হত্যার অভিযোগ উ. কোরিয়ার বিরুদ্ধে
দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তাকে হত্যার পর লাশ পুড়িয়ে ফেলেছে উত্তর কোরিয়ার সেনারা। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এমন দাবি করেছে। ওই বিবৃতিতে উত্তর কোরিয়ার এমন কর্মকাণ্ডকে বর্বর বলে উল্লেখ করা হয়েছে। সিউলের পক্ষ থেকে বলা হয়েছে, একটি টহলদারি নৌকা থেকে নিখোঁজ হয়েছিলেন ওই কর্মকর্তা। ওই কর্মকর্তাকে গুলি করে হত্যা করা হয়েছে। পরে তার গায়ে তেল ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।
---
আরও একটি ভ্যাকসিনের অনুমোদন দিচ্ছে রাশিয়া
বিশ্বের প্রথম দেশ হিসেবে গত আগস্টে করোনাভাইরাসের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়া। এবার আরও একটি ভ্যাকসিনের অনুমোদন দিতে যাচ্ছে ভ্লাদিমির পুতিনের দেশ। রাশিয়ার বার্তা সংস্থা তাস নিউজ এজেন্সি জানিয়েছে, ১৫ অক্টোবরের মধ্যেই আরও একটি ভ্যাকসিনের অনুমোদন দিতে যাচ্ছে রাশিয়া। এটি তৈরি করেছে সাইবেরিয়ার ভেক্টর রিসার্চ সেন্টার।
---
ভারতসহ ৩ দেশের নাগরিকদের সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা
ভারতসহ তিন দেশের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। সৌদির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা জারি করেছে। এক বিবৃতিতে বলা হয়েছে, ভারত, ব্রাজিল এবং আর্জেন্টিনা এই তিন দেশে চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
--
চীনে প্রবেশ করতে পারবেন বিদেশিরা
বৈধ আবাসিক অনুমতি প্রাপ্ত বিদেশিদের চীনে ফেরার ব্যাপারে নিষেধাজ্ঞা শিথিল করা হচ্ছে। গতকাল জানানো হয়েছে যে, ধীরে ধীরে দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন বিদেশিরা। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, যে সকল ব্যক্তির চাকরি সূত্রে দেশটিতে থাকার অনুমতি রয়েছে এবং যাদের দুই ধরনের পারিবারিক রিইউনিয়নের অনুমতি রয়েছে, তারা এখন আবেদন না করেই চীনে প্রবেশ করতে পারেন ।
---
মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতা তুলে নিচ্ছে নিউজিল্যান্ড
মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতা তুলে নিচ্ছে নিউজিল্যান্ড। করোনাভাইরাসের সংক্রমণ কমতে থাকায় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। গতরাত থেকেই অকল্যান্ড শহরে মাস্ক ব্যবহারের কঠোর বিধি-নিষেধ তুলে নেওয়া হয়েছে।
*
ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে বাহরাইনের যুবরাজের ফোনালাপ
সম্পর্ক স্বাভাবিক করার পর প্রথমবারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন বাহরাইনের যুবরাজ সালমান বিন হামাদ আলে খলিফা। নেতানিয়াহুর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী ও বাহরাইনের যুবরাজ ‘খুবই বন্ধুত্বপূর্ণ পরিবেশে চমৎকার আলোচনা’ করেছেন।
**
করোনায় মারা গেলেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন ভারতের কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী সুরেশ অঙ্গাদি। গতকাল দিল্লির একটি হাসপাতালে তার মৃত্যু হয়। করোনায় এই প্রথম দেশটির কোনো কেন্দ্রীয় মন্ত্রীর মৃত্যু হলো। গত ১১ সেপ্টেম্বর কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে অঙ্গাদির। তখন থেকেই তার চিকিৎসা চলছিল।
***
আইফেল টাওয়ারে বোমা হামলার হুমকি
টেলিফোনে বোমা হামলার হুমকি পাওয়ায় প্যারিসের বিখ্যাত আইফেল টাওয়ার থেকে পর্যটকদের সরিয়ে নেয়া হয়েছে। আইফেল টাওয়ার কর্তৃপক্ষের মুখপাত্র জানিয়েছেন, পুলিশের কাছে অজ্ঞাত এক ব্যক্তি ফোন করে টাওয়ারে বোমা হামলার হুমকি দেয়ায় সতর্কতাস্বরূপ লোকজন সরিয়ে নেয়া হয়েছে। তবে এ বিষয়ে আর কোনও তথ্য দিতে রাজি হননি তিনি।
****
এরদোয়ানের সহায়তা চাইলেন মাহমুদ আব্বাস
ফিলিস্তিনের অভ্যন্তরীণ সংহতি প্রচেষ্টা ও নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সহায়তা চেয়েছেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা বলছে, সোমবার সন্ধ্যার দিকে তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মাহমুদ আব্বাস। এ সময় তিনি ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ও ধর্মনিরপেক্ষ ফিলিস্তিনি দল ফাতাহর সঙ্গে নির্বাচন নিয়ে সাম্প্রতিক আলোচনার ব্যাপারে এরদোয়ানকে অবগত করেন।
*****
অস্ট্রেলিয়ায় সমুদ্রতীরে আটকা পড়ে প্রায় ৪০০ তিমির মৃত্যু
অস্ট্রেলিয়ার তাসমানিয়া উপকূলে আটকা পড়ে প্রায় ৪০০ পাইলট তিমি মারা গেছে। সংশ্লিষ্টদের হিসাবে, এটাই দেশটির সমুদ্রতীরে সর্বোচ্চ সংখ্যক তিমির মৃত্যুর ঘটনা। ব্রিবিবিসি জানিয়েছে, গত সোমবার থেকে তাসমানিয়ার পশ্চিম উপকূলে শত শত তিমি আটকা থাকতে দেখা যায়। উদ্ধারকারীরা প্রথমে ২৭০টি পাইলট তিমি গণনা করেছিলেন। পরে মঙ্গলবার হেলিকপ্টার থেকে ওই এলাকায় আরও অন্তত ২০০ তিমি আটকে থাকতে দেখা যায়।