৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ০৬ এপ্রিল ২০২১

০৮:৪৩ পিএম, ০৬ এপ্রিল ২০২১

 

টেক্সাসে বাংলাদেশি পরিবারের ছয় সদস্যের লাশ উদ্ধার
যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের অ্যালেন শহরে বসবাসরত বাংলাদেশি একটি পরিবারের ছয় সদস্যের লাশ উদ্ধার করেছে পুলিশ। মা, বাবা, বোন ও নানিকে হত্যার পর ওই পরিবারের দুই সন্তান আত্মহত্যা করেছেন বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ। দুই ভাই ‘সুইসাইড নোট’ রেখে গেছেন। এই নোট থেকে মনে করা হচ্ছে, তারা হতাশায় ভুগছিলেন। পরিবারকে লজ্জা ও কষ্ট থকে মুক্তি দেয়ার জন্য দুই ভাই সবাইকে হত্যা করে নিজেরা আত্মহননের পথ বেছে নিয়েছেন বলে সুইসাইড নোটে উল্লেখ রয়েছে। পুলিশ এ নিয়ে তদন্ত চালাচ্ছে। স্থানীয় সময় গত রোববার দিবাগত রাত একটার দিকে নগরীর পাইন ব্লাফ ড্রাইভ এলাকার বাড়িটির দরজায় কড়া নাড়ে পুলিশ।

১২ এপ্রিল থেকে যুক্তরাজ্যে লকডাউন শিথিল
আগামী সোমবার থেকে যুক্তরাজ্যে লকডাউন পরিস্থিতি কিছুটা শিথিল করা হবে। খুলে দেওয়া হবে রেস্তোরাঁ ও কম গুরুত্বপূর্ণ দোকানপাট। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন এ কথা জানিয়েছেন। গতকাল সোমবার লকডাউন শিথিল করার বিষয়ে মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী বরিস জনসন। সেখানেই এসব সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বরিস সতর্কবার্তা উচ্চারণ করে এ-ও বলেছেন, ‘আমাদের আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই।’ ডাউনিং স্ট্রিটে সোমবার টেলিভিশনে প্রচারিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বন্যায় ইন্দোনেশিয়া-পূর্ব তিমুরে প্রাণহানি বেড়ে ১৫৭
মৌসুমি বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা, ভূমিধস আর ক্রান্তীয় ঘূর্ণিঝড় কবলিত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া ও প্রতিবেশী পূর্ব তিমুরে প্রাণহানি বেড়ে কমপক্ষে ১৫৭ জনে দাঁড়িয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, আরও কয়েক ডজনের খোঁজ পাওয়া যাচ্ছে না। এছাড়া বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন হাজার হাজার মানুষ। ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, পূর্ব তিমুর সংলগ্ন দেশের একেবারে পূর্বাঞ্চলে অবস্থিত দ্বীপ ইস্ট ফ্লোরসে বন্যা, ঘূর্ণিঝড় ও ভূমিধসে ১৩ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হয়েছে তারা। এদিকে পূর্ব তিমুরের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, আচমকা বন্যায় দেশজুড়ে প্রাণ হারিয়েছেন মোট ২৭ জন।

২০৩৬ পর্যন্ত ক্ষমতায় থাকার পথ পাকাপোক্ত করলেন পুতিন
রাশিয়ায় দীর্ঘদিন ক্ষমতায় থাকার বাসনা পুতিনের। সেই স্বপ্ন পূরণে সম্প্রতি একটি আইনে স্বাক্ষর করেছেন তিনি। এর ফলে ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকতে পারবেন পুতিন। সোমবার ওই আইনে স্বাক্ষর করা হয়েছে বলে রুশ সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। ২০২৪ সালে প্রেসিডেন্ট হিসেবে পুতিনের মেয়াদ শেষ হবে। তার আগেই ওই আইন চূড়ান্ত হলো। দেশটিতে একজন প্রেসিডেন্ট ৬ বছর ক্ষমতায় থাকতে পারেন। এই নতুন আইনের মাধ্যমে পুতিন আরও দুই মেয়াদ অর্থাৎ আরও ১২ বছর ক্ষমতা ধরে রাখতে পারবেন।

যুক্তরাষ্ট্রকে চীনের কঠোর হুঁশিয়ারি
যুক্তরাষ্ট্রকে কঠোর হুঁশিয়ারি দিয়েছে চীন। এক বিবৃতিতে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ওয়াশিংটনের পক্ষ থেকে কোনো একতরফা দাবি বেইজিং মেনে নেবে না। তিনি চীনের মৌলিক স্বার্থের প্রতি সত্যিকার সম্মান প্রদর্শন করতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। সোমবার চীনের গণমাধ্যমকর্মীদের সঙ্গে সাক্ষাতে ওয়াং ই এ সতর্কবাণী উচ্চারণ করেন।

‘ফ্লয়েডকে গ্রেপ্তারের সময় বাহিনীর নীতি মানা হয়নি’
যুক্তরাষ্ট্রের টেক্সাসের মিনোপোলিস শহরের পুলিশপ্রধান মেদারিয়া আরাদোন্দো আদালতে বলেছেন, জর্জ ফ্লয়েডকে গ্রেপ্তারের সময় বাহিনীর নীতি একেবারেই মানা হয়নি। পুলিশ বিভাগের প্রচলিত নীতি ভঙ্গ করেছিলেন অভিযুক্ত কর্মকর্তা ডেরেক শোভিন। স্থানীয় সময় গতকাল সোমবার এ বিষয়ে আদালতে সাক্ষ্য দেন মিনোপোলিস শহরের পুলিশপ্রধান। তিনি বলেন, ফ্লয়েডকে যেভাবে গ্রেপ্তার করা হয়েছিল, তা বাহিনীর নীতিপরিপন্থী।

রমজানে ওমরার সুযোগ পাবেন তিন ধরনের মুসল্লি
পবিত্র রমজান মাসে যেসব মুসলমান ওমরাহ পালন করবেন অথবা মসজিদুল হারামে নামাজ আদায় করবেন তাদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ। সৌদির হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন বা এক ডোজ টিকা নেয়ার পর কমপক্ষে ১৪ দিন পার হয়েছে অথবা যারা করোনা আক্রান্ত হওয়ার পর পুরোপুরি সেরে উঠেছেন শুধুমাত্র তারাই এবার মসজিদুল হারামে নামাজ পড়ার বা ওমরাহ করার সুযোগ পাবেন।

নাইজেরিয়ায় কারাগার থেকে পালালো ১৮০০ বন্দি
নাইজেরিয়ার একটি কারাগার থেকে ১৮শ'র বেশি বন্দি পালিয়ে গেছে। কর্মকর্তারা জানিয়েছেন, সেখানে বন্দুকধারীরা হামলা চালানোর পর এই ঘটনা ঘটেছে। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরে অবস্থিত ওই কারাগারে প্রবেশের জন্য বিস্ফোরক ব্যবহার করেছে হামলাকারীরা। পালিয়ে যাওয়ার পর ৬ বন্দি আবার ফিরে এসেছে। অপরদিকে ৩৫ জন সুযোগ পেয়েও পালায়নি।

করোনা আক্রান্ত ১৩ কোটি ২৪ লাখ ছাড়াল
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সারাবিশ্বে এখন পর্যন্ত এই ভাইরাসে শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ১৩ কোটি ২৪ লাখ ৪ হাজার ৪২৪ জন। এর মধ্যে মারা গেছেন ২৮ লাখ ৭৩ হাজার ৫০৩ জন। এখন পর্যন্ত এ ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ১০ কোটি ৬৯ লাখ ৯১ হাজার ৯০ জন।

বাইডেনের ইরান নীতি ভাবাচ্ছে ইসরায়েলকে
প্রেসিডেন্ট জো বাইডেনের শাসনামলে যুক্তরাষ্ট্র ও ইরানের সম্পর্কের শীতলতা কাটতে শুরু করেছে। ইরানের সঙ্গে সম্পাদিত ২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে যুক্তরাষ্ট্রকে ফেরাতে নতুন করে আলোচনা শুরুর উদ্যোগ নিয়েছে ওয়াশিংটন। আর এই বিষয়টি ভাবাচ্ছে ইসরায়েলের কর্মকর্তাদের।

 

চেকপোস্ট এড়িয়ে চলছে রিকশা-গাড়ি-ভাড়ার মোটরসাইকেল | ১৭ এপ্রিল ২০২১

চেকপোস্ট এড়িয়ে চলছে রিকশা-গাড়ি-ভাড়ার মোটরসাইকেল | ১৭ এপ্রিল ২০২১

‘প্রবাসীরা বোঝা হয়ে গেছে, কেউ মূল্যায়ন করে না’ | ১৭ এপ্রিল ২০২১

‘প্রবাসীরা বোঝা হয়ে গেছে, কেউ মূল্যায়ন করে না’ | ১৭ এপ্রিল ২০২১

রহমত-মাগফেরাত-নাজাতের মাস | ৪ রমজান | ১৭ এপ্রিল ২০২১

রহমত-মাগফেরাত-নাজাতের মাস | ৪ রমজান | ১৭ এপ্রিল ২০২১

ঝড়ে ৭০ লাখ টাকার পাথর নিয়ে ডুবে গেল বাল্কহেড | ১৭ এপ্রিল ২০২১

ঝড়ে ৭০ লাখ টাকার পাথর নিয়ে ডুবে গেল বাল্কহেড | ১৭ এপ্রিল ২০২১

করোনা মোকাবিলায় সরকারের আন্তরিকতার ঘাটতি নেই : কাদের | ১৭ এপ্রিল ২০২১

করোনা মোকাবিলায় সরকারের আন্তরিকতার ঘাটতি নেই : কাদের | ১৭ এপ্রিল ২০২১

টিসিবির ভ্রাম্যমাণ ট্রাকে স্বাস্থ্যবিধি মেনে পণ্য বিক্রি |  ১৭ এপ্রিল ২০২১

টিসিবির ভ্রাম্যমাণ ট্রাকে স্বাস্থ্যবিধি মেনে পণ্য বিক্রি | ১৭ এপ্রিল ২০২১

চিরনিদ্রায় শায়িত হলেন মিষ্টি মেয়ে কবরী | ১৭ এপ্রিল ২০২১

চিরনিদ্রায় শায়িত হলেন মিষ্টি মেয়ে কবরী | ১৭ এপ্রিল ২০২১

কারওয়ান বাজারে সৌদি প্রবাসীদের সড়ক অবরোধ, টিকিটের দাবিতে বিক্ষোভ | ১৭ এপ্রিল ২০২১

কারওয়ান বাজারে সৌদি প্রবাসীদের সড়ক অবরোধ, টিকিটের দাবিতে বিক্ষোভ | ১৭ এপ্রিল ২০২১

বনানী কবরস্থানে গার্ড অব অনার দেয়া হলো কবরীকে | ১৭ এপ্রিল ২০২১

বনানী কবরস্থানে গার্ড অব অনার দেয়া হলো কবরীকে | ১৭ এপ্রিল ২০২১

একটি ঘরের আশায় চার বছরের অপেক্ষা |  ১৭ এপ্রিল ২০২১

একটি ঘরের আশায় চার বছরের অপেক্ষা | ১৭ এপ্রিল ২০২১