৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ০৮ এপ্রিল ২০২১

০৮:৫৮ পিএম, ০৮ এপ্রিল ২০২১

১. ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ, সোয়া লাখ শনাক্তে ফের রেকর্ড
২. রক্ত জমাট বাঁধা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের বিরল প্রতিক্রিয়া
৩. ব্রিটেনে মিয়ানমার দূতাবাসে ঢুকতে পারছেন না রাষ্ট্রদূত
৪. ধর্ষণের জন্য নারীর পোশাককে দায়ী করে বিতর্কে ইমরান খান
৫. ভারত থেকে নিউজিল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা
---
ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ, সোয়া লাখ শনাক্তে ফের রেকর্ড
ভারতে করোনা সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে। দেশটিতে দিন দিন বাড়ছে শনাক্তের সংখ্যা। এরই ধারাবাহিকতায় ভারতে আবারও একদিনে সোয়া লাখের বেশি করোনা রোগী শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১ লাখ ২৬ হাজার ২৬৫ জন করোনা রোগী শনাক্ত হয়। এর আগে মঙ্গলবার (৬ এপ্রিল) ১ লাখ ৭ হাজার জনের করোনা শনাক্ত হয়েছিল।
---
রক্ত জমাট বাঁধা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের বিরল প্রতিক্রিয়া
রক্ত জমাট বেঁধে যাওয়াকে অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস ভ্যাকসিনের বিরল পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে তালিকাভুক্ত করা উচিত বলে মন্তব্য করেছে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। ইউরোপের ৮৬টি রক্ত জমাট বাঁধার ঘটনা পর্যালোচনা করে ইউরোপীয় ওষুধ সংস্থা (ইএমএ) এক প্রতিবেদন প্রকাশ করেছে। তবে সংস্থাটি জানিয়েছে, এই ভ্যাকসিনের ঝুঁকির চেয়ে উপকারিতা বেশি।
---
ব্রিটেনে মিয়ানমার দূতাবাসে ঢুকতে পারছেন না রাষ্ট্রদূত
ব্রিটেনে নিয়োজিত মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও জর মিন বুধবার বলেছেন, লন্ডনে অবস্থিত দূতাবাসে তাকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। তিনি বলেছেন, মিয়ানমারের সামরিক অ্যাটাশে দূতাবাসের কর্মীদের ভবন ছাড়তে নির্দেশ দিয়েছেন এবং তিনি আর দেশটির প্রতিনিধি নয় বলে তাকে জানানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘আমি বাইরে আটকে আছি।’
---
ধর্ষণের জন্য নারীর পোশাককে দায়ী করে বিতর্কে ইমরান খান
ধর্ষণের ঘটনা বৃদ্ধির কারণ হিসেবে নারীর পোশাককে দায়ী করে বিতর্কে জড়িয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি মন্তব্য করেছেন, ‘যেকোনো সমাজেই ধর্ষণের ঘটনা বৃদ্ধি ইঙ্গিত দেয় যে সেখানে অশ্লীলতা বেড়ে গেছে।’ বিবিসির খবরে বলা হয়, ওই সাক্ষাৎকারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নারীদের শালীন পোশাক পরার পরামর্শও দেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘পর্দা করার সারবস্তুই হলো আকর্ষণ করা থেকে বিরত থাকা। নিজেকে বিরত রাখার ইচ্ছাশক্তি সবার নেই।’
---
ভারত থেকে নিউজিল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা
ভারত থেকে নিউজিল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ভারতে বসবাসরত নিউজিল্যান্ডের নাগরিকরাও এই নিষেধাজ্ঞার আওতায় থাকবেন। গত দুই সপ্তাহ ধরে ভারতে করোনাভাইরাসের সংক্রমণ অনেক বেশি বেড়ে যাওয়ার কারণে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। বৃহস্পতিবার নিউজিল্যান্ড সীমান্তে করোনায় আক্রান্ত ২৩ জনকে পাওয়া যাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। আক্রান্তদের মধ্যে ১৭ জনই ভারতীয়।
---
ফিলিস্তিনি শরণার্থীদের জন্য ফের অর্থ সহায়তা দেবে যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনি শরণার্থীদের জন্য আবারও সহায়তা চালু করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসন এক ঘোষণায় জানিয়েছে, জাতিসংঘের যে সংস্থাটি ফিলিস্তিনি শরণার্থীদের জন্য কাজ করছে তাদের আবারও অর্থ সহায়তা দেয়া চালু করা হবে। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থায় অর্থ সহায়তা বন্ধ করে দেন।
---
করোনায় মৃত্যু ২৯ লাখ ছাড়াল
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সারাবিশ্বে এখন পর্যন্ত এই ভাইরাসে শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ১৩ কোটি ৩৬ লাখ ৮৮ হাজার ১২৬ জন। এর মধ্যে মারা গেছেন ২৯ লাখ ১ হাজার ৩৮ জন। এখন পর্যন্ত এ ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ১০ কোটি ৭৮ লাখ ৫ হাজার ৬৭৮ জন। বৃহস্পতিবার আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।
---
টিকা পেতে দেরি দেখে সেরামকে আইনি নোটিস অ্যাস্ট্রাজেনেকার
কোভিশিল্ড উৎপাদনে চুক্তিবদ্ধ সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে আইনি নোটিস পাঠিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। টিকার চালান সময়মতো সরবরাহ করতে না পারায় এই নোটিস পেয়েছে সেরাম, যা ভারতের গণমাধ্যম জানিয়েছে। করোনাভাইরাস প্রতিরোধে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত টিকাটি বাজারজাত করছে ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। তারা সেরামকে দিয়ে টিকা তৈরি করাচ্ছে।
---
করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন মোদি
করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকালে তিনি নয়াদিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সাইন্স (এইমস) হাসপাতালে গিয়ে করোনার টিকা নেন। সেই সঙ্গে তিনি টিকা নেয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি টুইটও করেন।
---