৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ১৩ এপ্রিল ২০২১

০৮:১৬ পিএম, ১৩ এপ্রিল ২০২১

যুক্তরাষ্ট্রের স্কুলে বন্দুকধারী শিক্ষার্থীকে গুলি করে হত্যা
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোজা শুরু
বিশ্বে করোনায় মৃত্যু ২৯ লাখ ৫৮ হাজার ছাড়াল
ইরানের পারমাণবিক কেন্দ্রে নাশকতায় যুক্তরাষ্ট্র জড়িত নয়
পেরুতে ভোট দিতে গিয়ে বাস উল্টে নিহত ২২

.......

যুক্তরাষ্ট্রের স্কুলে বন্দুকধারী শিক্ষার্থীকে গুলি করে হত্যা
যুক্তরাষ্ট্রের একটি স্কুলে এক বন্দুকধারী শিক্ষার্থীকে গুলি করে হত্যা করেছে পুলিশ। সোমবার দেশটির টেনেসি অঙ্গরাজ্যের নক্সভিলেতে এ ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, নক্সভিলের অস্টিন-ইস্ট ম্যাহনেট হাই স্কুলে এক বন্দুকধারীর উপস্থিতির খবর পেয়ে তারা ঘটনাস্থলে পৌঁছায়। পরে স্কুলের বাথরুমে খুঁজে পাওয়া যায় তাকে। সেখানে ঢুকতেই পুলিশের ওপর গুলি চালাতে শুরু করে ওই বন্দুকধারী। এতে এক পুলিশ কর্মকর্তা আহত হন। পরে পুলিশ পাল্টা গুলি চালালে ওই বন্দুকধারী নিহত হয়।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোজা শুরু
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোজা শুরু হয়েছে। সোমবার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় ১৩ এপ্রিল মঙ্গলবার থেকে রোজা রাখছেন মুসল্লিরা। সৌদি আরবের পাশাপাশি জর্ডান, ফিলিস্তিন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, ওমান ও বাহরাইনেও মঙ্গলবার থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। দুনিয়াজুড়ে করোনা পরিস্থিতির মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো সিয়াম সাধনার মাস রমজান পালন করছেন বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা।

বিশ্বে করোনায় মৃত্যু ২৯ লাখ ৫৮ হাজার ছাড়াল
প্রাণঘাতী করোনা মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত এই রোগে বিশ্বে মারা গেছেন মোট ২৯ লাখ ৫৮ হাজার ১৪৮ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৮ হাজার ৬৬৮ জনে। বিশ্বে এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন, ১৩ কোটি ৬৬ লাখ ১৫ হাজার ৯১৬ জন। এছাড়া এই রোগে এই পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১১ কোটি ৪২ হাজার ২৬২ জন। ওয়ার্ল্ডোমিটার অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ব্রাজিলে ১ হাজার ৭৩৮ জন।

ইরানের পারমাণবিক কেন্দ্রে নাশকতায় যুক্তরাষ্ট্র জড়িত নয়
ইরানের নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে নাশকতার ঘটনায় যুক্তরাষ্ট্র কোনোভাবেই জড়িত নয় বলে জানিয়েছে হোয়াইট হাউস। স্থানীয় সময় সোমবার এক সংবাদ সম্মেলনে একথা জানান হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি। রোববার ইরানের ইসফাহান প্রদেশের নাতাঞ্জ কাউন্টির ভূগর্ভস্থ এই পারমাণবিক কেন্দ্রে বৈদ্যুতিক গোলযোগের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে দেশটির গণমাধ্যমের খবরে জানানো হয়েছিল।

পেরুতে ভোট দিতে গিয়ে বাস উল্টে নিহত ২২
পেরুতে আন্দিজ পর্বতমালাসংলগ্ন সড়কে যাত্রীবাহী একটি বাস উল্টে ২২ জন নিহত হয়েছেন। এতে আরও ১৩ জন আহত হয়েছেন। গতকাল সোমবার সকালে বৃষ্টির মধ্যে বাসটির চালক নিয়ন্ত্রণ হারান। প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়ে ঘরে ফিরছিলেন বাসটির অধিকাংশ যাত্রী। বার্তা সংস্থা এএফপিকে একজন পুলিশ কর্মকর্তা বলেন, রাজধানী লিমার ৬০০ কিলোমিটার উত্তরে হুয়ারেজ শহরের কাছে এ দুর্ঘটনা ঘটে। স্থানীয় একটি টিভি চ্যানেল জানায়, বাসটির অধিকাংশ যাত্রী প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়ে ঘরে ফিরছিলেন। গত রোববার পেরুর নতুন প্রেসিডেন্ট ও কংগ্রেস নির্বাচনে ভোট দেন দেশটির জনগণ।

ভারতে টানা তিন দিন নতুন আক্রান্ত দেড় লক্ষাধিক
ভারতে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনাভাইরাস সংক্রমণ। অবস্থা এতই খারাপ যে টানা তিন দিন ধরে দেড় লাখেরও বেশি মানুষ আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশটিতে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ৬১ হাজার ৭৩৬ জন। এ সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ৮৭৯ জনের।

এই রমজানে একবারই করা যাবে ওমরাহ
করোনা মহামারির কারণে এবার ওমরাহ পালনে বেশ কিছু বিধি-নিষেধ জারি করেছে সৌদি আরব। দেশটির হজ এবং ওমরাহ কর্তৃপক্ষ সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, এবারের রমজানে একবারই ওমরাহ পালন করা যাবে। মঙ্গলবার থেকে নতুন নিয়ম কার্যকর হবে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা ওমরাহ পালনের জন্য আবেদন করেছে তারা একবারই ওমরাহ পালন করতে পারবেন। দ্বিতীয়বার তারা আর ওমরাহ'র জন্য আবেদন করতে পারবেন না।

যুক্তরাজ্যের করোনার ধরনে অসুস্থতা গুরুতর নয় : গবেষণা
যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের ধরনের কারণে গুরুতর অসুস্থতা সৃষ্টি হচ্ছে না বলে এক গবেষণায় বলা হয়েছে। তাতে বলা হয়েছে, করোনার অন্যান্য ধরনের তুলনায় এ ধরনে রোগীর খুব বেশি গুরুতর অবস্থা হচ্ছে না। মঙ্গলবার এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। তাতে এ-ও বলা হয়েছে, যুক্তরাজ্যের করোনার ধরন দ্রুত ছড়াতে সক্ষম। এই বিশেষ ধরনটির নাম হলো বি১১৭। বর্তমানে করোনার এই ধরন ইউরোপের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

ইউরোপীয় ইউনিয়নের ওপর পাল্টা নিষেধাজ্ঞা দিতে পারে ইরান
ইরানের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার হয়েছে। এতে তেহরানের পক্ষ থেকে পাল্টা নিষেধাজ্ঞার কথা বিবেচনা করা হচ্ছে। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরান সব ধরনের আলোচনা বাতিল করেছে। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ইরানের ৮ নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে শুরু করে তাদের সম্পদ জব্দ করার মতো নিষেধাজ্ঞা আরোপ করার পর তিনি এ কথা বলেন।

এই প্রথম চাঁদে হাঁটবেন কোনো অশ্বেতাঙ্গ
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার আসন্ন চন্দ্রাভিযান ‘মিশন আর্টেমিস’-এ প্রথমবারের মতো চাঁদে হাঁটবেন কোনো অশ্বেতাঙ্গ। একই সঙ্গে এই প্রথম চাঁদের বুকে হাঁটবেন এক নারী মহাকাশচারীও। নাসার তদারকি অ্যাডমিনিস্ট্রেটর স্টিভ জারসিজক এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘পাঁচ দশক পর নাসা এবার যে চন্দ্রাভিযান শুরু করছে, এতে চার মহাকাশচারী চাঁদের বুকে হাঁটবেন। তাদের মধ্যে রয়েছেন, একজন নারী এবং দ্বিতীয়জন অশ্বেতাঙ্গ।’