৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ০২ মে ২০২১

০৮:৫২ পিএম, ০২ মে ২০২১

১. পশ্চিমবঙ্গে বড় ব্যবধানে এগিয়ে তৃণমূল
২. ভারতে রেকর্ড ৩৬৮৯ জনের মৃত্যু, শনাক্ত ৪ লাখের নিচে
৩. নন্দীগ্রামে ছয় রাউন্ড ভোটগণনা শেষেও পিছিয়ে মমতা
৪. আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে সেনা সরাচ্ছে ন্যাটো-যুক্তরাষ্ট্র
৫. বিশ্বে করোনায় মৃত্যু ৩২ লাখ ছাড়াল
---
পশ্চিমবঙ্গে বড় ব্যবধানে এগিয়ে তৃণমূল
পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত মিলেছিল বুথফেরত সমীক্ষাতেই। রোববার সকালে গণনা শুরু হওয়ার পরও তেমনটাই দেখা গেছে। তবে সময় যত গড়াচ্ছে তৃণম‚ল ও বিজেপির ব্যবধান ততই বাড়ছে। এবিপি আনন্দ লাইভের খবর অনুযায়ী, দুপুর ১টা পর্যন্ত প্রাপ্ত ফলাফলে ২০৮টি আসনে এগিয়ে তৃণম‚ল। অন্যদিকে বিজেপি এগিয়ে রয়েছে ৮০টি আসনে। বাম-কংগ্রেস এবং ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের সংযুক্ত মোর্চা এগিয়ে রয়েছে ৪টি আসনে।
---
ভারতে রেকর্ড ৩৬৮৯ জনের মৃত্যু, শনাক্ত ৪ লাখের নিচে
একদিন আগেই দেশটিতে প্রথমবারের মতো সংক্রমণ ছিল ৪ লাখের বেশি। একদিনের ব্যবধানে এই সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৯২ হাজার। তবে এই সময়ের মধ্যে মারা গেছে ৩ হাজার ৬৮৯ জন। যা একদিন আগের চেয়ে সামান্য বেশি। একদিন আগেই দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৪ লাখ ১ হাজার ৯৯৩ এবং মারা গেছে ৩ হাজার ৫২৩ জন।
---
নন্দীগ্রামে ছয় রাউন্ড ভোটগণনা শেষেও পিছিয়ে মমতা
ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ২৯২টি আসনের ভোটগণনা চলছে। তবে সবার নজর নন্দীগ্রামে। হাই-প্রোফাইল এ আসনে ষষ্ঠ রাউন্ডের ভোটগণনা শেষে পিছিয়ে রয়েছেন তৃণম‚ল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। তার চেয়ে ৭ হাজার ২৬২ ভোটে এগিয়ে বিজেপির প্রার্থী শুভেন্দু অধিকারী। রোববার (২ মে) দুপুর সাড়ে ১২টার দিকে হলদিয়ার ভোটগণনা কেন্দ্র থেকে এ তথ্য জানানো হয়। তবে নন্দীগ্রামে শেষ হাসি মমতা ব্যানার্জিই হাসবে বলে আত্মবিশ্বাসী তৃণম‚ল কংগ্রেস নেতারা।
---
আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে সেনা সরাচ্ছে ন্যাটো-যুক্তরাষ্ট্র
আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এর মাধ্যমে একটি অন্তহীন যুদ্ধ শেষ হওয়ার প্রক্রিয়া শুরু হলো। প্রায় ২০ বছর ধরে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সেনা মোতায়েন ছিল। আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত সেখান থেকে সেনা প্রত্যাহারের কাজ চলবে।
---
বিশ্বে করোনায় মৃত্যু ৩২ লাখ ছাড়াল
সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১২ হাজার ৪৮৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে শনাক্ত হয়েছেন ৭ লাখ ৯০ হাজার ৪৭ জন। আর সুস্থ হয়েছেন ৮ লাখ ৯০৬ জন রোগী। বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে মোট ১৫ কোটি ২৭ লাখ ৯২ হাজার ৪১২ জন। এরমধ্যে মারা গেছেন ৩২ লাখ ৬ হাজার ৪৯ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৩ কোটি ৭১ হাজার ৯৫৩ জন।
---
উপক‚লরক্ষী বাহিনীর ক্ষমতা বাড়িয়েছে চীন
ভারতের সঙ্গে চীনের বৈরী সম্পর্কের মধ্যেই উপক‚লরক্ষী বাহিনীর ক্ষমতা বাড়াল চীন। স¤প্রতি দেশটির উপক‚লরক্ষী বাহিনীর ক্ষমতা বাড়াতে নতুন আইন প্রণয়ন করা হয়েছে। এ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার নিজেদের উপক‚লরক্ষী বাহিনীর ক্ষমতা বাড়াতে নতুন আইন প্রণয়ন করেছে চীন। বৃহস্পতিবার কংগ্রেসের এক বৈঠকে ওই সর্বশেষ আইনটি পাস হয়েছে। সেপ্টেম্বর থেকেই এই আইন কার্যকর হবে বলে জানানো হয়েছে।
---
দিলি­তে অক্সিজেনের অভাবে চিকিৎসকসহ প্রাণ গেল ৮ জনের
করোনায় বিপর্যস্ত ভারত। রাজধানী দিলি­র অবস্থাও ভয়াবহ। শনিবার (১ মে) সেখানকার একটি হাসপাতালে অক্সিজেন সংকটে আট করোনা রোগীর মৃত্যু হয়েছে। এই আটজনের মধ্যে একজন চিকিৎসকও রয়েছেন। অক্সিজেনের অভাবে তাদের মৃত্যুর ঘটনায় চরম উষ্মা প্রকাশ করেছেন দিলি­র হাইকোর্ট।
---
ভারতসহ ৭ দেশে নাগরিকদের ভ্রমণে ইসরায়েলের নিষেধাজ্ঞা
ভারতসহ সাত দেশে নিজ দেশের নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে ইসরায়েল। এসব দেশে করোনা সংক্রমণ বাড়তে থাকায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে ইসরায়েলের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। দেশগুলো হলো ইউক্রেন, ব্রাজিল, ইথিওপিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারত, মেক্সিকো এবং তুরস্ক।
---

করোনাভাইরাসের টিকা পেতে প্রভাবশালীদের ‘আগ্রাসী চাপ’ই এর প্রধান কারণ বলে জানিয়েছেন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা। ব্রিটিশ এক দৈনিককে দেয়া সাক্ষাৎকারেই ৪০ বছর বয়সী এই ব্যবসায়ী টিকা পেতে মরিয়া ক্ষমতাশালীদের চাপের কথা তুলে ধরেন, যা ভারতের গণমাধ্যমেও প্রকাশিত হয়েছে।
---