৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ০৩ মে ২০২১

০৮:৩৮ পিএম, ০৩ মে ২০২১

জয়ের পরদিনই দলীয় প্রার্থীদের নিয়ে জরুরি বৈঠক মমতার
চীনের সঙ্গে মতের অমিল দূর করা কঠিন হয়ে যাচ্ছে : জাসিন্ডা
ফের রক্তাক্ত মিয়ানমার, গুলিতে ঝরল ৮ বিক্ষোভকারীর প্রাণ
করোনায় ভারতে আরও ৩৪১৭ জনের মৃত্যু
বিজেপির তারকা প্রার্থীদের ভরাডুবি, তৃণমূলের জয়জয়কার

................

জয়ের পরদিনই দলীয় প্রার্থীদের নিয়ে জরুরি বৈঠক মমতার
ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে টানা তৃতীয়বারের মতো জয়লাভ করেছেন তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেত্রী মমতা ব্যানার্জি। হ্যাটট্রিক এই জয়ে তিনি অর্জন করেছেন দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা। তবে রোববারের এই জয়ের পর তৃপ্তির ঢেকুর তুলে বসে থাকেননি মমতা। সোমবারই দলের জয়ী প্রার্থীদের নিয়ে জরুরি বৈঠক করেছেন তিনি। রোববার তৃণমূলের জয় নিশ্চিত হওয়ার পর টুইটারে দেওয়া এক বার্তায় মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানান পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। সেই হিসেবে সন্ধ্যায় রাজ্যপালের সঙ্গে দেখা করতে রাজভবনে যান মমতা।

চীনের সঙ্গে মতের অমিল দূর করা কঠিন হয়ে যাচ্ছে : জাসিন্ডা
চীনের সঙ্গে মতপার্থক্য দূর করা কঠিন হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। এর জন্য বিশ্বের একটি ক্রমবর্ধমান শক্তি হিসেবে চীনকে তার দায়িত্বের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আচরণ করার আহ্বান জানিয়েছেন তিনি। সম্প্রতি চীনে মানবাধিকার লঙ্ঘন, বিশেষ করে উইঘুর মুসলিমদের প্রতি আচরণ নিয়ে দেশের ভেতরে-বাইরে সবদিক দিয়েই বেশ চাপের মুখে রয়েছে জাসিন্ডার সরকার। উইঘুরদের ওপর গণহত্যা চালানো হয়েছে কি না তা নিয়ে আলোচনার জন্য গত সপ্তাহে নিউজিল্যান্ডের পার্লামেন্টে একটি প্রস্তাব উত্থাপন করেছে ডানপন্থী রাজনৈতিক দল অ্যাক্ট পার্টি।

ফের রক্তাক্ত মিয়ানমার, গুলিতে ঝরল ৮ বিক্ষোভকারীর প্রাণ
বেশ কয়েকদিন বিরতি দিয়ে আবারও গণতন্ত্রকামীদের রক্তে ভিজল মিয়ানমার। রোববার সেখানে জান্তাবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন অন্তত আটজন। ‘বৈশ্বিক মিয়ানমার বসন্ত বিপ্লব’-এর সমর্থনে রোববার মিয়ানমারের বিভিন্ন শহরে বিক্ষোভে অংশ নেন হাজার হাজার মানুষ। এদিন অভ্যুত্থানবিরোধী সমাবেশ হয়েছে দেশটির বাইরেও। বিক্ষোভের আয়োজকরা এক বিবৃতিতে ‘মিয়ানমারের জনগণের ঐক্যের কণ্ঠে বিশ্বকে কাঁপিয়ে’ দেয়ার আহ্বান জানিয়েছেন।

করোনায় ভারতে আরও ৩৪১৭ জনের মৃত্যু
ভারতে দৈনিক সংক্রমণ ৪ লাখ ছাড়িয়েছিল গত শনিবার। রোববার এবং সোমবার তা কিছুটা কমেছে। অবশ্য শনিবারের তুলনায় গত দু’দিন করোনা পরীক্ষাও হয়েছে কম। সোমবার (৩ মে) দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৮ হাজার ১৪৭ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ৯৯ লাখ ২৫ হাজার ৬০৪ জন।

বিজেপির তারকা প্রার্থীদের ভরাডুবি, তৃণমূলের জয়জয়কার
শেষ হলো বহুল আলোচিত পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন৷ এবারের নির্বাচনের মাঠ গরম রেখেছিলেন ওপার বাংলার শোবিজের তারকারা৷ তৃণমূল কংগ্রেস ও বিজেপি থেকে প্রার্থী হয়েছিলেন একঝাঁক টলি তারকা। সবাই মাঠে ছিলেন করোনার আতঙ্ক মাথায় নিয়েও ৷ প্রত্যাশী ছিলেন জয়ের৷ তবে ফলাফল শতভাগ তারকার জয় নিশ্চিত করেনি৷ বিশেষ করে শ্রাবন্তী চ্যাটার্জির মতো তুমুল জনপ্রিয় নায়িকা বিজেপির মার্কা নিয়ে হেরে গেছেন। বিজেপির হয়ে লড়াই করে হেরে গেছেন আরেক অভিনেতা রুদ্রনীল ঘোষও।

ইসরায়েলি সেনার গুলিতে ফিলিস্তিনি বৃদ্ধা নিহত
ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে দুটি পৃথক ঘটনায় একজন বৃদ্ধা নিহত ও দু’জন ইসরায়েলি গুরুতর আহত হয়েছেন। ইসরায়েলি সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ছুরি দিয়ে হামলা চালানোর চেষ্টা করার সময় এক ফিলিস্তিনি নারীকে ইসরায়েলি সেনা গুলি করেন। ফিলিস্তিনি কর্মকর্তারা জানান, ওই নারীর বয়স ৬০ বছর। গুলিতে আহত হয়ে তিনি মারা যান।

নাইট্রোজেন প্লান্টে অক্সিজেন তৈরির পরিকল্পনা মোদির
ভারতে করোনা পরিস্থিতি মোকাবিলায় অনেকটাই বিপর্যস্ত দেশটির কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলো। প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছেন ভাইরাসে। হাসপাতালগুলোতে জায়গা নেই, রয়েছে অক্সিজেনের তীব্র সংকটও। ফলে দৈনিক মৃত্যুও রয়েছে সাড়ে তিন হাজারের আশেপাশে। এই পরিস্থিতিতে সংকট মেটাতে নাইট্রোজেন প্লান্টেই অক্সিজেন তৈরির পরিকল্পনা করছে দেশটি।

নির্বাচনের ফলকে ‘পরাজয়’ মানতে নারাজ বিজেপির দিলীপ
ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপি ২০০-র কাছাকাছি আসন পাবে বলে জানিয়েছিলেন দলটির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। কিন্তু ফলাফলে দেখা গেল তিন অংকে তো দূরের কথা ৮০ আসনও পার করতে পারেনি দলটি। স্পষ্টতই মুখ থুবড়ে পড়েছে বিজেপি। তবে এরপরও দলটি নির্বাচনের এই ফলকে পরাজয় হিসেবে মানতে নারাজ।

করোনায় একদিনে আরও ১০ হাজার মানুষের মৃত্যু
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের ভয়াবহতা ক্রমশ বেড়েই চলেছে। প্রতিদিনই ছাড়িয়ে যাচ্ছে শনাক্ত ও মৃত্যুর রেকর্ড। সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে ১০ হাজার ১৬৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে শনাক্ত হয়েছেন ৬ লাখ ৮৯ হাজার ২০১ জন। বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন মোট ১৫ কোটি ৩৪ লাখ ৮১ হাজার ৬১৩ জন। এর মধ্যে মারা গেছেন ৩২ লাখ ১৬ হাজার ২১৪ জন।

কানাডায় সরকারি নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ
কানাডায় সরকারি নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করেছেন হাজার হাজার মানুষ। শনিবার মন্ট্রিলের অলিম্পিক স্টেডিয়ামে হাজার হাজার লোক এই বিক্ষোভ সমাবেশ করেন। সমাবেশে মাস্ক, কারফিউ ও হেলথ পাসপোর্টের বিরুদ্ধে অবস্থান নেন বিক্ষোভকারীরা। তবে সমাবেশের শুরুতেই কিছু বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।