৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ০৪ মে ২০২১

০৪:১১ পিএম, ০৪ মে ২০২১

বিল গেটস ও মেলিন্ডার ২৭ বছরের সংসারে বিচ্ছেদ
মুখ্যমন্ত্রীর পদ থেকে মমতার পদত্যাগ
মেক্সিকোতে মেট্রো ট্রেন দুর্ঘটনায় নিহত ১৫
ভারতে করোনা শনাক্ত ২ কোটি ছাড়াল
শিশু-কিশোরদের জন্য টিকার অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র
.................

বিল গেটস ও মেলিন্ডার ২৭ বছরের সংসারে বিচ্ছেদ
দীর্ঘ ২৭ বছরের দাম্পত্যজীবনের ইতি টানার ঘোষণা দিলেন যুক্তরাষ্ট্রের ধনকুবের মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও মেলিন্ডা। গতকাল রাতে এক যৌথ টুইটার বার্তায় তারা এ বিচ্ছেদের ঘোষণা দেন। ওই বার্তায় বিল-মেলিন্ডা বলেন, আমরা যুগল হিসেবে আর পথ চলতে পারবো বলে আমাদের মনে হয় না। নিজেদের সম্পর্কের ওপর অনেক নিরীক্ষা ও চিন্তাভাবনার পর আমরা আমাদের সংসারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি। ১৯৮০-এর দশকের শেষ দিকে মেলিন্ডা বিল গেটসের মাইক্রোসফট কোম্পানিতে যোগ দিলে দুজনের পরিচয় হয়। পরে তারা প্রণয়ে জড়ান, সেই প্রণয় ১৯৯৪ সালে গড়ায় পরিণয়ে। তাদের এ ২৭ বছরের দীর্ঘ সংসারে ঘর আলো করে আসে তিন সন্তান।

মুখ্যমন্ত্রীর পদ থেকে মমতার পদত্যাগ
ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। বুধবার তৃতীয় দফায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আগে আনুষ্ঠানিক ভাবে মমতা এই পদ থেকে সরে দাঁড়ালেন। এদিকে আনুষ্ঠানিকতার অংশ হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগপত্র গ্রহণ করেছেন জগদীপ ধনখড়। বুধবার সকালে কলকাতার রাজভবনে তৃতীয় দফায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন মমতা।

মেক্সিকোতে মেট্রো ট্রেন দুর্ঘটনায় নিহত ১৫
মেক্সিকোতে মেট্রো ট্রেন দুর্ঘটনায় ১৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭০ জন। দেশটির রাজধানী শহর মেক্সিকো সিটির ঠিক দক্ষিণে ট্রেনসহ মেট্রোরেলের ব্রিজ ধ্বসে পড়ায় এই দুর্ঘটনা ঘটে। রাশিয়ান সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, ট্রেনসহ মেট্রোরেলের ব্রিজ ধ্বসে পড়ার পর পার্শ্ববর্তী আরেকটি ট্রেন লাইনচ্যুত হয়ে অলিভস স্টেশনে আঘাত করে। স্থানীয় সময় সোমবার রাত ১১টার কিছু আগে এই দুর্ঘটনা ঘটে।

ভারতে করোনা শনাক্ত ২ কোটি ছাড়াল
ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর মোট সংখ্যা দুই কোটি ছাড়িয়েছে। স্থানীয় সময় গতকাল সোমবার রাত সাড়ে ১১টা পর্যন্ত ভারতে এক দিনে ৩ লাখ ৫৫ হাজার ৮৩৬ জন করোনা রোগী শনাক্ত হয়। গত রোববার রাত সাড়ে ১১টা পর্যন্ত এক দিনে শনাক্ত হয় ৩ লাখ ৬৯ হাজার ৯৫৭ জন করোনা রোগী। গত শনিবার শনাক্ত হয় ৩ লাখ ৯২ হাজারের বেশি করোনা রোগী। গত শুক্রবার ৪ লাখ ১ হাজার ৯৯৩ জনের করোনা শনাক্ত হয়। স্থানীয় সময় গতকাল রাত সাড়ে ১১টা পর্যন্ত ভারতে এক দিনে ৩ হাজার ৪৩৪ জন করোনায় মারা যান।

শিশু-কিশোরদের জন্য টিকার অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র
করোনা মহামারি মোকাবিলায় শিশু ও কিশোর বয়সীদের টিকা প্রয়োগের জন্য ফাইজারের টিকাকে অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। ১২-১৫ বছর বয়সীদের জন্য চলতি সপ্তাহের মধ্যেই এই টিকার অনুমোদন দেওয়া হতে পারে। ১৬ বা তার বেশি বয়সীদের জন্য গত ডিসেম্বরে ফাইজারের টিকার অনুমোদন দেয় এফডিএ। তবে টিনএজারদের জন্য গত বছরের অক্টোবর মাস থেকেই টিকার পরীক্ষ-নিরীক্ষা চালিয়ে আসছে মার্কিন এই ভ্যাকসিন নির্মাতা প্রতিষ্ঠানটি।

ইরাকের বালাদ বিমান ঘাঁটিতে ৬ দফা রকেট হামলা
ইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলে অবস্থিত বালাদ বিমান ঘাঁটিতে ছয় দফা রকেট হামলা চালানো হয়েছে। হামলার ঘটনায় মার্কিন কোম্পানির জন্য কাজ করা এক বিদেশি ঠিকাদার আহত হয়েছেন। ইরাকের এক নিরাপত্তা কর্মকর্তা এএফপিকে এ তথ্য নিশ্চিত করেছেন। মার্কিন কোম্পানি সেলিপোর্টের কাছাকাছি একটি এলাকায় গিয়ে পড়েছে তিনটি রকেট। নাম প্রকাশ না করা শর্তে একটি নিরাপত্তা স‚ত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে ইরাকের জন্য এফ-১৬ যুদ্ধবিমান কেনার বিষয়ে ঠিকাদারির কাজ করে ওই প্রতিষ্ঠানটি।

মিয়ানমারে সেনা হেলিকপ্টার গুলি করে ভ‚পাতিত করেছে বিদ্রোহীরা
মিয়ানমারে একটি সামরিক হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করার দাবি করেছে একটি বিদ্রোহী গোষ্ঠী। সোমবার দেশটির শক্তিশালী বিদ্রোহী গোষ্ঠী কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি সামরিক হেলিকপ্টার ভ‚পাতিত করেছে বলে দাবি করেছে। মিয়ানারের কাচিন রাজ্য এবং অন্যান্য স্থানে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে চলমান বিক্ষোভের মধ্যেই এই খবর সামনে এলো। সেনাবাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ শুরুর পর এটাই প্রথম কোনো সামরিক হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা।

করোনায় এবার ভারতে পেছাল মেডিকেল প্রবেশিকা পরীক্ষা
ভারতে করোনা সংক্রমণের দৈনিক সংখ্যা দিনকে দিন বাড়ছে। করোনার কারণে একের পর এক পরীক্ষা বাতিল করেছে দেশটি। সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষা বাতিল ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়েছে। এবার পিছিয়ে গেল সর্বভারতীয় অভিন্ন মেডিকেল প্রবেশিকা পরীক্ষা। কমপক্ষে চার মাসের জন্য সেই পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে।

নেপালে করোনায় আক্রান্ত ১২০০ শতাংশ বেড়েছে
গত এপ্রিলের মাঝামাঝি সময়ের তুলনায় ভারত সীমান্ত লাগোয়া দেশ নেপালে গড়ে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা ১২০০ শতাংশ বেড়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের উপাত্ত বিশ্লেষণ করে এই হিসাব তুলে ধরেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। সরকারি হিসাব অনুযায়ী নেপালে গতকাল সোমবার একদিনে সর্বাধিক ৭ হাজার ৩৮৮ জন কোভিড-১৯ আক্রান্ত মানুষ শনাক্ত হয়েছে।সিএনএন-এর হিসাবে দেখা যাচ্ছে, প্রতিদিন গড়ে দেশটির প্রতি দশ লাখ মানুষের মধ্যে ২০০ জনের দেহে করোনা শনাক্ত হচ্ছে।

জুলাই পর্যন্ত টিকার সংকট থাকবে : আদর পুনাওয়ালা
ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পর থেকেই টিকার অভাব দেখা দিয়েছে অনেক রাজ্যে। দেশটির কোথাও কোথাও টিকার অভাবে বন্ধ হয়ে গেছে টিকাদান কর্মস‚চি। এই অবস্থায় সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কর্ণধার আদর পুনাওয়ালা জানিয়েছেন, জুলাই মাস পর্যন্ত টিকার এই অভাব থাকবে।