৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ০৮ মে ২০২১

০৯:৩৮ পিএম, ০৮ মে ২০২১

ভারতে একদিনে ৪ হাজার মৃত্যুর রেকর্ডও ছাড়ালো
ইয়েমেনে সৌদির বিমান হামলায় নিহত ৭
করোনায় একদিনে আরও সাড়ে ১৪ হাজার মানুষের মৃত্যু
চীনা টিকার জরুরি অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
পশ্চিমবঙ্গের নতুন মন্ত্রিসভার শপথ কাল
.................

ভারতে একদিনে ৪ হাজার মৃত্যুর রেকর্ডও ছাড়ালো

একদিনে ৪ হাজার মৃত্যুর ভয়াবহ মাইলফলকও ছুঁয়ে ফেলল ভারত। গত শুক্রবার দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত ৪ হাজার ১৮৭ জনের মৃত্যু হয়েছে। সেখানে এখন পর্যন্ত একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুসারে, করোনায় একদিনে ৪ হাজারের বেশি মৃত্যু দেখা তৃতীয় দেশ ভারত। এর আগে কেবল যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে একদিনে এত বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

ইয়েমেনে সৌদির বিমান হামলায় নিহত ৭

ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় অন্তত ৭ বেসামরিক নাগরিক নিহত এবং আরও ৩ জন আহত হয়েছেন। শুক্রবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় মা’রিব প্রদেশে মাজযার এলাকার একটি গ্রামে এই ঘটনা ঘটেছে। ইয়েমেনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সাবা জানিয়েছে, আন্তর্জাতিক কুদস দিবস উপলক্ষে ইসরায়েলবিরোধী একটি সমাবেশের প্রস্তুতির সময় সাহারি গ্রামে হামলা চালায় সৌদি বিমান বাহিনী।

করোনায় একদিনে আরও সাড়ে ১৪ হাজার মানুষের মৃত্যু

সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে ১৪ হাজার ৪৯৬ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নতুন করে শনাক্ত হয়েছেন ৮ লাখ ৫৩ হাজার ১০৬ জন। বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন মোট ১৫ কোটি ৭৫ লাখ ৩০ হাজার ৭২৯ জন। এর মধ্যে মারা গেছেন ৩২ লাখ ৮৩ হাজার ৭২৭ জন। আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এসব তথ্য জানিয়েছে।

চীনা টিকার জরুরি অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

জরুরি ব্যবহারের জন্য চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিনোফার্মের করোনাভাইরাস প্রতিষেধক টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার উৎপত্তিস্থল চীনে উদ্ভাবিত দু’টি টিকার মধ্যে এটিই প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল। রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, পশ্চিমা দেশগুলোর বাইরে একমাত্র চীনই এককভাবে দু’টি টিকা সফলভাবে উদ্ভাবনের দাবি করেছে। এরমধ্যে অন্যতম হচ্ছে সিনোফার্মের টিকা।

পশ্চিমবঙ্গের নতুন মন্ত্রিসভার শপথ সোমবার

ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের নতুন মন্ত্রিসভার শপথ আগামীকাল রোববার নেয়ার কথা থাকলেও তা একদিন পিছিয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে গতকাল শুক্রবার জানানো হয়েছে, এই শপথ গ্রহণ অনুষ্ঠান হবে ছোট আকারে। রাজভবনেই হবে শপথ। তবে তা হবে আগামী সোমবার বেলা ১১টায়। শপথ অনুষ্ঠানে সর্বাধিক ৫০ জন অতিথি থাকবেন। এদিন অবশ্য পূর্ণ মন্ত্রীদেরই শপথ গ্রহণ করানো হবে। পরে অন্য সময় প্রতিমন্ত্রীদের।

কর্ণাটকের পর এবার তামিলনাড়ুতে ১৪ দিনের লকডাউন

করোনা মহামারিতে পুরোপুরি বিপর্যস্ত ভারত। দেশটিতে প্রতিদিন সংক্রমণ লাফিয়ে বাড়ছে। সেইসঙ্গে এই ভাইরাসের কারণে একদিনে ৪ হাজার মৃত্যুর রেকর্ডও ছাড়িয়ে গেছে। এমন পরিস্থিতিতে দেশটির বিভিন্ন রাজ্যে লকডাউন জারি শুরু হয়েছে। সেই তালিকায় এবার যুক্ত হলো তামিলনাড়ু। সোমবার থেকে শুরু হচ্ছে এই লকডাউন। এরা আগেই অবশ্য কর্ণাটকেও দুই সপ্তাহের লকডাউন জারি করা হয়।

২৫ বার এভারেস্টে উঠে বিশ্বরেকর্ড করলেন রিটা শেরপা

রেকর্ড ২৫তম বারের মতো বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহণ করেছেন নেপালি পর্বতারোহী কামি রিটা শেরপা। এর মাধ্যমে নিজের করা আগের রেকর্ডটিই শুক্রবার ভাঙলেন তিনি। এভারেস্টের চূড়ায় ওঠার জন্য ১২ সদস্যের একটি দলের সঙ্গী হন তিনি। দলের সবার আগে এভারেস্টের চূড়ায় উঠতে সক্ষম হন রিটা শেরপা।

পশ্চিমবঙ্গের নির্বাচনপরবর্তী সহিংসতার প্রতিবেদন চেয়েছেন কলকাতা হাইকোর্ট

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভার ফলাফল প্রকাশের পর যে রাজনৈতিক সহিংসতা হয়েছিল, তা বন্ধে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে, সেগুলো জানতে চেয়েছেন কলকাতা হাইকোর্ট। গতকাল শুক্রবার আদালত এ-সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পর পশ্চিমবঙ্গ সরকারের কাছে আদালতও একই ধরনের তথ্য চাইলেন। এর আগে গত রোববার নির্বাচনের ফল ঘোষণার পর রাজ্যজুড়ে শুরু হয় সহিংসতা। বাড়িঘরে হামলা, পাল্টা হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট, এলাকা ছাড়ার হুমকি ও হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

ভারতে সিঙ্গেল ডোজের স্পুটনিক টিকা উৎপাদন করতে চায় রাশিয়া

স্পুটনিক ভি ভ্যাকসিনের এক ডোজের সংস্করণ স্পুটনিক লাইট ভারতে উৎপাদন করতে চায় রাশিয়ার নির্মাতারা। আগামী কয়েক মাসের মধ্যে ভারত ছাড়াও আরও কয়েকটি দেশে ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা করছে তারা। দুই ডোজের তুলনায় এক ডোজের ভ্যাকসিনটি কিছুটা কম কার্যকর হলেও তা কোভিডের তীব্রতা থেকে সুরক্ষায় শতভাগ কার্যকর বলেও দাবি করেছে তারা।

এবার করোনা শনাক্তে মৌমাছি

করোনার পরীক্ষায় নমুনা সংগ্রহ থেকে শুরু করে চূড়ান্ত ফল পেতে অনেকটা সময় লেগে যায়। অপেক্ষার এ সময় কমিয়ে আনতে গবেষণা করছেন নেদারল্যান্ডসের বিজ্ঞানীরা। এ জন্য তারা দ্বারস্থ হয়েছেন মৌমাছির। দেয়া হচ্ছে বিশেষ প্রশিক্ষণ। প্রশিক্ষণপ্রাপ্ত এসব মৌমাছি গন্ধ শুঁকেই শনাক্ত করতে পারবে কোভিড–১৯ আক্রান্ত ব্যক্তিদের নমুনা। তবে এ প্রক্রিয়ায় করোনা শনাক্তের বৈজ্ঞানিক ভিত্তির সত্যতা নিশ্চিত হওয়া যায়নি।