৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ১০ মে ২০২১

০৯:২৭ পিএম, ১০ মে ২০২১

বিদেশিরা হজ করতে পারবেন কি না, সিদ্ধান্ত শিগগিরই
আফগানিস্তানে দুটি বাসে বোমা হামলায় ১৩ জন নিহত
গিনিতে সোনার খনি ধসে ১৫ জনের মৃত্যু
যুক্তরাষ্ট্রে জন্মদিনের পার্টিতে ৬ জনকে গুলি করে হত্যা
চারদিন পর ভারতে করোনা শনাক্ত ৪ লাখের নিচে
.................

বিদেশিরা হজ করতে পারবেন কি না, সিদ্ধান্ত শিগগিরই

চলতি বছর সৌদি আরব কর্তৃপক্ষ বিশেষ শর্ত ও কঠোর স্বাস্থ্যবিধি মেনে এবার হজ পালন করা যায় কি না, সে ব্যাপারে চিন্তাভাবনা করছে। গতকাল রোববার দেশটির হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এসব কথা জানিয়েছে। সৌদি আরবের কর্মকর্তারা জানান, করোনা মহামারির কারণে চলতি বছর বিদেশিদের হজের অনুমতি দেওয়া হবে কি না, এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, কঠোর স্বাস্থ্য–নিরাপত্তাবিধি ও নিয়ম মেনেই পবিত্র হজের আয়োজন করা হবে।

আফগানিস্তানে দুটি বাসে বোমা হামলায় ১৩ জন নিহত

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে প্রাণহানি বহুদিন ধরেই নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তবে যুক্তরাষ্ট্র সম্প্রতি সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর থেকেই হামলার সংখ্যা ব্যাপকহারে বেড়ে গেছে। রোববারও দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ জাবুলে একটি বাসে বোমা হামলায় অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ২৮ জন।

গিনিতে সোনার খনি ধসে ১৫ জনের মৃত্যু

গিনির উত্তর-পূর্বাঞ্চলীয় একটি সোনার খনিতে ভয়াবহ ভূমিধসে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। জীবিতদের উদ্ধারে ধ্বংসস্তূপ সরানোর চেষ্টা অব্যাহত রেখেছে কর্তৃপক্ষ। স্থানীয় এক কাউন্সিলর জানান, গত শনিবার সিগুইরি অঞ্চলের তাতাকুরৌ গ্রামের কাছাকাছি ওই খনিতে হঠাৎ ধস নামে। এতে খনিশ্রমিকরা সঙ্গে সঙ্গেই মারা যান। শনিবার রাত পর্যন্ত ১৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে জন্মদিনের পার্টিতে ৬ জনকে গুলি করে হত্যা

একজন বন্দুকধারী যুক্তরাষ্ট্রের কলোরাডো স্প্রিংয়ে একটি জন্মদিনের পার্টিতে গুলি চালিয়ে ৬ জনকে হত্যা করেছেন। এরপর তিনি নিজেও আত্মহত্যা করেছেন। কেন্টারবুরি মোবাইল হোম পার্কে চলা পার্টিতে এ হামলার ঘটনা ঘটে। তবে কী কারণে এ ঘটনা ঘটেছে তা জানা যায়নি এবং হামলাকারী ও মৃতদের পরিচয়ও স্থানীয় পুলিশ প্রকাশ করেনি।

চারদিন পর ভারতে করোনা শনাক্ত ৪ লাখের নিচে

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৩ হাজার ৭৫৪ জন। এ সময়ে করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৬৬ হাজার ১৬১ জনের। এর ফলে দেশটিতে টানা ৪ দিন পর করোনা শনাক্ত ৪ লাখের নিচে নামল। টানা ৩ দিন পর করোনায় মৃত্যু নেমেছে ৪ হাজারের নিচে। দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৪৬ হাজার ১১৬ জনে। মোট শনাক্ত দাঁড়িয়েছে ২ কোটি ২৬ লাখ ৬২ হাজার ৫৭৫ জনে।

মমতার নতুন মন্ত্রিসভার শপথগ্রহণ

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নিয়েছেন। আজ মমতা বন্দোপাধ্যায়ের সরকারের মন্ত্রিসভায় ৪৩ সদস্য শপথ নেন। করোনার কারণে এবার রাজভবনে ছোট আকারে মাত্র ৬ মিনিটের মধ্যে শপথ অনুষ্ঠান শেষ হয়। এবারের এই মন্ত্রিসভায় ৪৩ জন মন্ত্রী নেয়া হয়েছে। এর মধ্যে ২৪ জন পূর্ণ মন্ত্রী ও ১৯ জন প্রতিমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মন্ত্রিসভার সদস্য ৪৪ জন।

তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা তালেবানের

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সোমবার তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে আফগান তালেবান। টুইটারে দেয়া এক পোস্টে দলের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, দেশবাসী যেন নিরাপদ ও শান্তিপূর্ণভাবে ঈদ উৎসব পালন করতে পারে সেজন্য ঈদের তিন দিন যাবতীয় অপরাশেন বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

চীনে মৃত্যু ৫ হাজারের নিচে, আক্রান্ত লাখ ছাড়াল

যে দেশ থেকে নতুন করোনাভাইরাস ছড়িয়ে বিশ্বে মহামারী বাঁধিয়ে ৩২ লাখের বেশি প্রাণ কেড়ে নিয়েছে, সেই চীনে মৃতের সংখ্যা এখনও পাঁচ হাজারের নিচে রয়েছে। আর আক্রান্তের সংখ্যা লাখের সামান্য বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হালনাগাদ তথ্যে দেখা যায়, রোববার পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশটিতে মাত্র ২২ জন রোগী শনাক্ত হয়েছে। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে একলাখ ৩ হাজার ৭৯৬ জন হয়েছে। এই একদিনে আক্রান্ত কারও মারা যাওয়ার খবর না থাকায় মোট মৃত্যুর সংখ্যা আগের মতোই ৪ হাজার ৮৫৮।

নিউজিল্যান্ডে সুপারশপে ছুরিকাঘাতে আহত ৪

নিউজিল্যান্ডের সেন্ট্রাল ডুনেডিনে কাউন্টডাউনের একটি সুপারশপে দুর্বৃত্তের ছুরিকাঘাতে অন্তত চারজন আহত হয়েছেন। তাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। স্থানীয় সময় সোমবার বিকেলে এ দুর্ঘটনা ঘটে। স্থানীয় কর্তৃপক্ষের বরাতে বিবিসি জানিয়েছে, এ ঘটনায় জড়িত একজনকে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে।

রকেটের ধ্বংসাবশেষ নিয়ে চীনকে নাসার তোপ

ভারত মহাসাগরে পড়েছে চীনের ৫-বি রকেটের ধ্বংসাবশেষ। এ নিয়ে চীনের বিরুদ্ধে দায়িত্বজ্ঞানহীনতার অভিযোগ তুলে সরব হয়েছে নাসা। রকেটের ধ্বংসাবশেষ নিয়ে চীনের ভূমিকায় প্রশ্ন তুলেছে নাসা। রোববার এক বিবৃতিতে নাসার প্রশাসক বিল নেলসন বলেন, এটা স্পষ্ট যে, চীন মহাকাশের অব্যবহৃত প্রযুক্তি সরঞ্জাম নিয়ে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে।