৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ১১ মে ২০২১

০৮:৫৬ পিএম, ১১ মে ২০২১

করোনায় একদিনে আরও ১১ হাজার মানুষের মৃত্যু
গাজায় ইসরায়েলি বিমান হামলায় শিশুসহ নিহত ২০
বাংলাদেশের ফ্লাইটে এবার কুয়েতের নিষেধাজ্ঞা
বৃহস্পতিবার থেকে আমেরিকান শিশুদের করোনা টিকাদান শুরু
অক্সিজেন সংকট : ভারতে ১১ করোনা রোগীর মৃত্যু
......

করোনায় একদিনে আরও ১১ হাজার মানুষের মৃত্যু

বিশ্বজুড়ে করোনা মহামারিতে মৃতের সংখ্যা ৩৩ লাখ ছাড়িয়ে গেছে। শনাক্ত পৌঁছেছে ১৫ কোটি ৯৫ লাখে। দক্ষিণ এশিয়ার জনবহুল দেশ ভারতসহ বেশ কয়েকটি দেশ এখন করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত। এরই প্রভাবে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে শনাক্ত ও মৃত্যু। সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে ১১ হাজার ১৭৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ লাখ ১৭ হাজার ৪৯২ জনে।

গাজায় ইসরায়েলি বিমান হামলায় শিশুসহ নিহত ২০

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় অন্তত ২০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বেশ কয়েকজন শিশু রয়েছে। সোমবার স্থানীয় সময় সন্ধ্যার পরপরই এ হামলার ঘটনা ঘটে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরা জানায়, সোমবার স্থানীয় সময় বিকেলে গাজার হামাস অধ্যুষিত উপকূলবর্তী এলাকা থেকে ইসরায়েলের দিকে রকেট হামলা চালানো হয়। এরপর সন্ধ্যার দিকে ইসরায়েলের বিমানবাহিনী গাজার উত্তরাঞ্চলে সিরিজ বিমান হামলা চালায়। এতে ২০ জন নিহত এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানায় মন্ত্রণালয়।

আল-আকসায় তাণ্ডব: ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব, উল্টো সুর পশ্চিমা বিশ্বের

পবিত্র আল-আকসা মসজিদে ইসরায়েলি দখলদারদের তাণ্ডবের প্রতিবাদে ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব। মসজিদের ভেতর নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব, ইরান, তুরস্ক, বাংলাদেশসহ প্রায় সব মুসলিম দেশ। তবে এই ইস্যুতে অনেকটাই নমনীয় সুর পশ্চিমাদের। মসজিদে ইসরায়েলি তাণ্ডব নিয়ে বেশি কিছু না বললেও তারা সরব হয়েছে ইসরায়েলের দিকে হামাসের রকেট ছোড়া নিয়ে। এ বিষয়ে প্রায় একই ধরনের কথা বলছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের মতো দেশগুলো।

দিল্লীতে লকডাউনের মেয়াদ বাড়ল ১৭ মে পর্যন্ত

দিল্লীতে চলমান লকডাউনের সময়সীমা ১৭ মে সকাল পর্যন্ত বাড়ানো হয়েছে। এ সময়ে মেট্রো ট্রেন চলাচল করবে না। দিল্লীর দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ইস্যু করা এক বিবৃতিতে বলা হয়েছে, বিয়ের অনুষ্ঠান ঘরে কিংবা কোর্টে করা যাবে। তবে এতে ২০ জনের বেশি লোক জমায়েত হতে পারবে না। হলে, হোটেলে কিংবা প্রকাশ্য জায়গায় বিয়ের আয়োজন একেবারে নিষিদ্ধ করা হয়েছে।

বাংলাদেশের ফ্লাইটে এবার কুয়েতের নিষেধাজ্ঞা

বাংলাদেশসহ চার দেশের যাত্রীবাহী ফ্লাইটের ওপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে কুয়েত। কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুনা এ তথ্য জানিয়েছে। নিষেধাজ্ঞার কবলে পড়া অন্য তিন দেশ হলো নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা। তবে যাত্রীবাহী ফ্লাইট বন্ধ হলেও কুয়েতে কার্গো বিমান প্রবেশে কোনো বাধা থাকবে না।

বৃহস্পতিবার থেকে আমেরিকান শিশুদের করোনা টিকাদান শুরু

১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার এবং বায়োটেক উদ্ভাবিত করোনা টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার থেকে তাদেরকে টিকাদান শুরু হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এটিই যুক্তরাষ্ট্রে শিশুদের জন্য অনুমতি পাওয়া প্রথম করোনা ভ্যাকসিন। দ্রুত বিদ্যালয়ে ফিরিয়ে নেয়াই শিশুদেরকে ভ্যাকসিন দেয়ার প্রধান উদ্দেশ্য। সে কারণে শিশু-কিশোরদের জন্য দ্রুত সময়ের মধ্যে ভ্যাকসিন সুলভ করতে অঙ্গরাজ্যগুলোর প্রতি নির্দেশনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সৌদি সফরে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী

সৌদি আরব সফরে গেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোওগলু। ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগি হত্যার পর থেকে এটিই তার প্রথম সৌদি সফর। এ সফর এমন সময়ে হচ্ছে যখন আল আকসা মসজিদকে কেন্দ্র করে জেরুজালেমে ইসরায়েল ও ফিলিস্তিনের মাঝে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়েছে।

গোবর-গোমূত্র করোনার বিরুদ্ধে অকার্যকর, ভারতীয় চিকিৎসকদের সতর্কতা

গোবর কোভিড-১৯ এর বিরুদ্ধে কার্যকর, এমন বিশ্বাসকে নাকচ করে দিয়েছেন ভারতীয় চিকিৎসকরা। তারা বলছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে গোবরের কার্যকারিতার কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। একই সঙ্গে এটি অন্যান্য রোগ বিস্তারের ঝুঁকি বাড়ায়।

অক্সিজেন সংকট : ভারতে ১১ করোনা রোগীর মৃত্যু

ভারতের অন্ধ্র প্রদেশের তিরুপাতিতে একটি সরকারি হাসপাতালে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে আইসিইউতে থাকা অন্তত ১১ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। এনডিটিভির খবরে বলা হয়, সোমবার সন্ধ্যায় অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে মৃত্যুর এ ঘটনা ঘটে। যে জেলায় ওই হাসপাতাল সেখানকার কালেক্টরেট ‘মাত্র ৪-৫ মিনিট অক্সিজেন ছিল না’ বলে দাবি করলেও মৃত রোগীদের স্বজনরা দাবি করেছেন, ‘হাসপাতালে অন্তত ২৫ মিনিট অক্সিজেন সরবরাহ বন্ধ ছিল’।

ভারতকে ১১০ কোটি রুপি অনুদান দিল টুইটার

মহামারি করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত ভারত। এ অবস্থায় দেশটির পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সসহ বিভিন্ন দেশ ও সংস্থা। এবার ভারতের পাশে দাঁড়াল মাইক্রোব্লগিং সাইট টুইটার। আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, করোনা সঙ্কট বিপর্যস্ত ভারতকে ১ কোটি ৫০ লাখ ডলার অনুদান দিয়েছে টুইটার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১১০ কোটি রুপি। তবে কেন্দ্রীয় সরকারের তহবিলে নয়, বরং স্বেচ্ছাসেবী সংস্থা কেয়ার, এইড ইন্ডিয়া এবং সেবা ইন্টারন্যাশনাল ইউএসএ-কে ওই টাকা ভাগ করে দেয়া হয়েছে।