৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ১৪ মে ২০২১

০৮:৩৯ পিএম, ১৪ মে ২০২১

১. গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ১০৯
২. গাজায় আকাশের পাশাপাশি স্থল আক্রমণ শুরু করেছে ইসরায়েল
৩. এখনো আসল অস্ত্র ব্যবহার করিনি: হামাস
৪. ইসরায়েলের আরেকটি বিমানবন্দরে হামলা
৫. ঈদের অস্ত্রবিরতিতেও আফগানিস্তানে বোমায় ১১ জনের মৃত্যু
---
গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ১০৯
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি দখলদার বাহিনী। গত সোমবার থেকে অব্যাহত ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ১০৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২৮ জন শিশু ও ১১ জন নারী। এছাড়া আহত হয়েছেন আরও ৫৮০ জন। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, হামাস ও ইসরায়েল পাল্টাপাল্টি হামলা অব্যাহত রেখেছে। বিমান হামলা ও গোলা বর্ষণ চালিয়ে যাচ্ছে ইসরায়েলের বাহিনী। গাজা থেকে রকেট হামলা অব্যাহত রেখেছে হামাস।
---
গাজায় আকাশের পাশাপাশি স্থল আক্রমণ শুরু করেছে ইসরায়েল
অবরুদ্ধ গাজা উপত্যকায় যৌথ আক্রমণ শুরু করেছে ইসরায়েলের বিমান ও স্থল বাহিনী। বৃহস্পতিবার রাত থেকেই ফিলিস্তিনিদের ওপর এই আক্রমণ শুরু হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। গত সোমবার থেকে শুরু হওয়া ইসরায়েলের ‘অপারেশন গার্ডিয়ানস অব দ্য ওয়াল’ নামের এই সশস্ত্র অভিযানে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সাত শতাধিক স্থাপনায় হামলা চালানো হয়েছে। এই আক্রমণে ড্রোনও ব্যবহার করছে ইসরায়েল।
---
এখনো আসল অস্ত্র ব্যবহার করিনি: হামাস
ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের রকেট হামলায় ইসরায়েলে এ পর্যন্ত অন্তত সাতজন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক ডজন। ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা। দখলদারদের আগ্রাসনের জবাবে হামাসের পাল্টা হামলায় একপ্রকার অরাজকতা সৃষ্টি হয়েছে ইসরায়েলে। তবে সেখানে এখনো আসল ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়নি বলে জানিয়েছে হামাস।
---
ইসরায়েলের আরেকটি বিমানবন্দরে হামলা
ইসরায়েলের আরও একটি বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস। সংগঠনটির সামরিক শাখা কাসেম ব্রিগেডের মুখপাত্র আবু ওবায়দা বলেছেন, বৃহস্পতিবার ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় রামন বিমানবন্দরে মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র ‘আইয়াশ’-এর সাহায্যে হামলা চালানো হয়েছে। গাজা থেকে বিমানবন্দরটির দূরত্ব প্রায় ২২০ কিলোমিটার। সেখানে ২৫০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্রটির সাহায্যে আঘাত হানা হয়।
---
ঈদের অস্ত্রবিরতিতেও আফগানিস্তানে বোমায় ১১ জনের মৃত্যু
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে তিন দিনের ‘অস্ত্রবিরতি’ পালন করেছে তালেবান ও আফগান সরকার। অথচ তাদের এ ঘোষণার কয়েক ঘণ্টা পরেই আফগানিস্তানের বিভিন্ন স্থানে বোমা বিস্ফোরণে অন্তত ১১ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ১৩ জন।
---
করোনায় মৃত্যু সাড়ে ৩৩ লাখ ছাড়াল
বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহতা ক্রমশ বেড়েই চলেছে। এখন পর্যন্ত সারাবিশ্বে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৬ কোটি ১৮ লাখেরও বেশি মানুষ। মারা গেছেন ৩৩ লাখ ৫৮ হাজারের বেশি। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে মোট ১৬ কোটি ১৮ লাখ ৩৫ হাজার ২২৭ জনের শরীরে। এর মধ্যে মারা গেছেন ৩৩ লাখ ৫৮ হাজার ৬৫৮ জন।
---
ভারতে করোনায় একদিনে আরও ৪ হাজার মৃত্যু
ভারতে টানা পাঁচদিন ধরে করোনাভাইরাস সংক্রমণ সাড়ে ৩ লাখের আশপাশে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্ত হয়েছে আরও ৩ লাখ ৪৩ হাজার ১৪৪ জনের। এ নিয়ে ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৪০ লাখ ছাড়াল। দেশটিতে করোনায় একদিনে আরও ৪ হাজার জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভারতে করোনায় টানা তিন দিন ২৪ ঘণ্টায় ৪ হাজার মানুষের মৃত্যু হলো। আর করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৬২ হাজার ৩১৭ জনে।
---
ফিলিস্তিনি প্রেসিডেন্টের কাছে ইমরানের ফোন, আলভির চিঠি
ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি দখলদারদের চলমান আগ্রাসনের বিষয়ে কথা বলতে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে ফোন করেছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। আর চিঠি লিখে ফিলিস্তিনিদের প্রতি পাকিস্তানের অব্যাহত সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন পাকিস্তানি প্রেসিডেন্ট আরিফ আলভি।
---
ঈদের শুভেচ্ছা জানালেন জো বাইডেন
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়কে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট নিজের ভেরিফাইড ফেসবুক পেজে ঈদ মোবারক লেখা একটি ছবি পোস্ট করেন। ক্যাপশনে তিনি লিখেন, 'পবিত্র রমজান মাস শেষ হয়েছে। জিল ও আমি ঈদ উদযাপনকারীদের জানাই আন্তরিক শুভেচ্ছা। আপনারা সারা বছর ভালো থাকবেন। ঈদ মোবারক।'
---