৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ০৭ জুন ২০২১

০৬:৫৪ পিএম, ০৭ জুন ২০২১

পাকিস্তানে দুই ট্রেনের সংঘর্ষে নিহত ৩০
ভারতে ২ মাস পর করোনা আক্রান্ত নেমে এল ১ লাখে
আমিরাতের জন্য দ্বার খুলছে ১৯ দেশ
ভারতে শিশুদের ওপর করোনা টিকার ট্রায়াল শুরু
বোকো হারামের শীর্ষ নেতা শেকাউ মারা গেছেন, দাবি বিরোধীদের

.................

পাকিস্তানে দুই ট্রেনের সংঘর্ষে নিহত ৩০

পাকিস্তানে যাত্রীবাহী দুটি ট্রেনের সংঘর্ষে অন্তত ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আন্তত আরও ৫০ জন। সকালে সিন্ধু প্রদেশের গোতকি জেলায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। রেলওয়ের একজন মুখপাত্র বলেন, মিল্লাত এক্সপ্রেস নামের একটি ট্রেন করাচি থেকে সারগোদার দিকে যাচ্ছিল। পথে রাইতি রেলওয়ে স্টেশনের কাছে এটি লাইনচ্যুত হয়। এসময় রওয়ালপিন্ডি থেকে ছেড়ে আসা স্যার সাঈদ এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষ হয়। এতে এ হতাহতের ঘটনা ঘটে।

ভারতে ২ মাস পর করোনা আক্রান্ত নেমে এল ১ লাখে

ভারতে একদিনে করোনা সংক্রমণ নেমে এল ১ লাখের কাছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৩৬ জন। এর আগে গত ৫ এপ্রিল আক্রান্তের সংখ্যা প্রথমবার ১ লাখ পেরিয়েছিল। এরপর তা বাড়তে বাড়তে ৪ লাখ ছাড়িয়েছিল। তবে করোনায় বিপর্যস্ত ভারতে আক্রান্তের সংখ্যা যতটা কমেছে, মৃত্যু ততটা কমেনি। যদিও ২৩ এপ্রিলের পর সোমবারই প্রথমবারের মতো আড়াই হাজারের নিচে নেমেছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সেখানে মৃত্যু হয়েছে ২ হাজার ৪২৭ জনের।

আমিরাতের জন্য দ্বার খুলছে ১৯ দেশ

ভ্রমণকারীদের জন্য বিধিনিষেধ শিথিল করছে অনেক দেশ। আবার কেউ কেউ সীমান্তে কড়াকড়ি আরোপ করেছে। ফলে চাইলেই এখন ভ্রমণকারীরা পছন্দ মতো দেশে ঘুরতে যেতে পারছেন না। কিন্তু আরব আমিরাতের নাগরিকদের জন্য সুখবর দিল দুবাইভিত্তিক এমিরেটস এয়ারলাইন্স। আরব আমিরাতের যেসব নাগরিকরা ভ্যাকসিন নিয়েছেন তারা ১৯টি দেশে কোনো বিধিনিষেধ ছাড়াই ভ্রমণ করতে পারবেন। এমনকি তাদের কোয়ারেন্টাইনেও থাকতে হবে না।

ভারতে শিশুদের ওপর করোনা টিকার ট্রায়াল শুরু

ভারতের দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স হাসপাতালে শিশুদের ওপর করোনা টিকার ট্রায়াল শুরু হচ্ছে। ২ থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে ভারত বায়োটেকের তৈরি করোনা টিকা কোভ্যাক্সিন দেয়া হবে। আজ থেকেই এই কার্যক্রম শুরু হবে। ভারতে মূলত ব্যবহৃত হচ্ছে তিনটি টিকা- বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন, অক্সফোর্ডের কোভিশিল্ড এবং রাশিয়ার স্পুটনিক ভি। দেশটিতে ১৮ বছরের বেশি বয়সীদের মধ্যেই এই তিনটি টিকা প্রয়োগের অনুমতি রয়েছে। তবে ১৮ বছরের নিচে শিশুদের কোভ্যাক্সিন টিকার ট্রায়াল করা হবে।

বোকো হারামের শীর্ষ নেতা শেকাউ মারা গেছেন, দাবি বিরোধীদের

নাইজেরিয়ার জঙ্গি গোষ্ঠী বোকো হারামের শীর্ষ নেতা আবু বাকার শেকাউ নিজের ওপর বিস্ফোরণ ঘটিয়ে মারা গেছেন বলে এক অডিও বার্তায় দাবি করেছে ইসলামিক স্টেট দক্ষিণ আফ্রিকা। এই দুই জঙ্গি গোষ্ঠীর মাঝে সংঘর্ষের পর শেকাউ নিজের ওপর বিস্ফোরকের বিস্ফোরণ ঘটিয়ে আত্মহত্যা করেন বলে ওই অডিও বার্তায় দাবি করা হয়। তবে বোকো হারাম বা নাইজেরিয়া সরকার, কারো পক্ষ থেকেই এ খবর এখনো নিশ্চিত করা হয়নি।

কোভ্যাক্সিনের চেয়ে কোভিশিল্ড বেশি অ্যান্টিবডি তৈরি করে, গবেষণায় দাবি

ভারত বায়োটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন কোভ্যাক্সিনের তুলনায় সিরাম ইনস্টিটিউটের তৈরি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কোভিশিল্ড বেশি সংখ্যক অ্যান্টিবডি তৈরি করতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় এমনটা দাবি করা হয়েছে। অপ্রকাশিত এক গবেষণার তথ্য অনুযায়ী চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের পরীক্ষা করে এই ফল পাওয়া গেছে।

তাইওয়ানে বিধিনিষেধের মেয়াদ বাড়ল, বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান

তাইওয়ানে করোনা সংক্রমণরোধে বিধিনিষেধ আরও ২ সপ্তাহ বাড়ানো হয়েছে। ফলে সেখানে ২৮ জুন পর্যন্ত বিধিনিষেধ কার্যকর থাকবে। সোমবার দেশটির সরকার এ তথ্য জানিয়েছে। করোনা সংক্রমণ এখনও নিয়ন্ত্রণে আসেনি বলেও জানিয়েছে তারা। কয়েকমাস ধরে করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকার পর তাইওয়ানে সম্প্রতি সংক্রমণ হঠাৎ বেড়ে গেছে। এ পরিস্থিতিতে সেখানে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

প্রথম বিদেশ সফরেই হোঁচট, কমলা হ্যারিসের বিমানের জরুরি অবতরণ

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস প্রথম বিদেশ সফরেই বাধার মুখে পড়েছেন। গুয়েতেমালা সফরে যাওয়ার পথে তাকে বহনকারী বিমানটি জরুরি অবতরণ করতে বাধ্য হয়। রোববার উড্ডয়নের পরপরই যান্ত্রিক ত্রুটির কারণে বিমানের জরুরি অবতরণ করাতে হয়। কমলা হ্যারিসের মুখপাত্র সিমন স্যান্ডার্স বলেন, জরুরি অবতরণের পর হ্যারিসের বিমান পরিবর্তন করা হয়। কোনো বিলম্ব ছাড়াই তিনি নিরাপদে গুয়েতেমালায় পৌঁছান।

ক্ষমতাচ্যুত হওয়াকে ইতিহাসের সবচেয়ে বড় জালিয়াতি বললেন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গঠিত নতুন জোটকে তিনি গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বড় নির্বাচনী জালিয়াতির ফলাফল বলে উল্লেখ করেছেন। এই জোটটি বর্তমানে নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করার কাজ প্রায় সম্পন্ন করে ফেলেছে। এই মন্তব্য নেতানিয়াহু এমন এক সময়ে করলেন যখন ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার প্রধান সম্ভাব্য রাজনৈতিক সহিংসতার বিষয়ে সতর্ক করে দিয়েছেন।

ফিলিস্তিনের দুই অধিকারকর্মীকে আটকের পর মুক্তি

ফিলিস্তিনের দুই অধিকারকর্মীকে আটকের পর ছেড়ে দিয়েছে ইসরায়েলি পুলিশ। তারা সম্পর্কে ভাই-বোন। গত রোববার তাদের আটক করা হয়। পরে জিজ্ঞাসাবাদের পর তাদের ছেড়ে দেওয়া হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ, পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদের যে পাঁয়তারা চলছে, এর বিরুদ্ধে প্রচার চালাচ্ছিলেন ওই দুই ভাই-বোন। এ কারণে তাদের আটক করা হয়।