৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ০৮ জুন ২০২১

০৯:০২ পিএম, ০৮ জুন ২০২১

বাংলাদেশ জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতি নির্বাচিত
ভারতে ৬৬ দিন পর সর্বনিম্ন করোনা শনাক্ত, মৃত্যু ২১২৩
চীনে নতুন করে ৩৩ জনের শরীরে করোনা শনাক্ত
সীমান্তে এলে অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানো হবে : কমলা
বজ্রপাতে মৃতদের পরিবারকে ২ লাখ রুপি দেয়ার ঘোষণা মোদির
.......

 

বাংলাদেশ জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতি নির্বাচিত

জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বাংলাদেশ সহ-সভাপতি হিসেবে নেতৃত্ব দেবে। সোমবার নিউইয়র্কে জাতিসংঘের সদরদফতরে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ সর্বসম্মতিক্রমে এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চল থেকে সহ-সভাপতি নির্বাচিত হয়। নির্বাচনে জয়ী হওয়ার পর জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এক প্রতিক্রিয়ায় বলেন, ‘উন্নয়ন, শান্তি, নিরাপত্তা ও মানবাধিকারের মতো বিভিন্ন বৈশ্বিক ইস্যুতে বাংলাদেশ তার অবদান বজায় রেখেছে। আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের ওপর যে আস্থা রাখে, এই নির্বাচন তারই বহিঃপ্রকাশ।’

ভারতে ৬৬ দিন পর সর্বনিম্ন করোনা শনাক্ত, মৃত্যু ২১২৩

ভারতে গত ২৪ ঘণ্টায় ৮৬ হাজার ৪৯৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে যা গত ৬৬ দিনের মধ্যে সর্বনিম্ন। আর এ নিয়ে টানা ৬৩ দিন পর দেশটিতে দৈনিক সংক্রমণ এক লাখের নিচে নামল। এ নিয়ে ভারতে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২ কোটি ৯০ লাখ ছাড়িয়েছে। এদিকে করোনায় বিপর্যস্ত ভারতে গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ১২৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৫১ হাজার ৩০৯ জনের।

চীনে নতুন করে ৩৩ জনের শরীরে করোনা শনাক্ত

চীনে সোমবার (৭ জুন) নতুন করে ৩৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। যা আগেরদিনের তুলনায় ১৯ জন বেশি। মঙ্গলবার (৮ জুন) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। খবর- রয়টার্স। চীনের ন্যাশনাল হেলথ কমিশন জানিয়েছে, নতুন করে আক্রান্তদের মধ্যে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়াংডঙে ১৯ জন স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন।

সীমান্তে এলে অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানো হবে : কমলা

দায়িত্ব গ্রহণের পর প্রথম তিন দিনের সফরে মধ্য আমেরিকায় রয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সফরের প্রথম দিনে গুয়েতেমালায় গিয়ে অভিবাসন প্রত্যাশীদের যুক্তরাষ্ট্রমুখী না হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। গুয়েতেমালার প্রেসিডেন্ট আলেসান্দ্রোর সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘গুয়েতেমালা, এল সালভাদর ও হন্ডুরাসের জনগণকে যুক্তরাষ্ট্রমুখী হওয়া থেকে বিরত রাখা খুবই জরুরি।’

বজ্রপাতে মৃতদের পরিবারকে ২ লাখ রুপি দেয়ার ঘোষণা মোদির

ভারতের পশ্চিমবঙ্গে বজ্রপাতে মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার (৭ জুন) টুইট করে ভারতের প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, পশ্চিমবঙ্গে মৃতদের পরিবারকে মাথাপিছু ২ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়া হবে। সেই সঙ্গে আহতরা ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্য পাবেন।

বিশ্বে করোনায় মৃত্যু ৩৭ লাখ ৫১ হাজার ছাড়াল

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে শনাক্ত ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৫ হাজার ৯০৩ জন। আর নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৫৮ হাজার ৫০৬ জন। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ৮৭ হাজার ৯৪৯ জন। মঙ্গলবার (৮ জুন) সকাল সোয়া ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।
ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন মোট ১৭ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ৩২৫ জন। এর মধ্যে মারা গেছেন ৩৭ লাখ ৫১ হাজার ৮৯৩ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৫ কোটি ৭৬ লাখ ২০ হাজার ২৯২ জন।

 

কানাডায় মুসলিম পরিবারের ৪ জনকে গাড়িচাপা দিয়ে হত্যা

কানাডার ওন্টারিওতে একটি মুসলিম পরিবারের ওপর গাড়ি চালিয়ে দিয়েছে এক যুবক। এঘটনায় গাড়িতে থাকা ৫ জনের মধ্যে ঘটনাস্থলেই নিহত হোন ওই মুসলিম পরিবারের ৪ সদস্য। নিহতদের মধ্যে ৭৪ ও ৪৪ বছর বয়সী ২ জন নারী ছিলেন। এছাড়া নিহত হোন ১৫ বছরের এক কিশোরীসহ ৪৬ বছরের এক ব্যক্তি। কোন মতে বেঁচে ফিরেছেন নয় বছর বয়সী এক শিশু।

করোনাভাইরাসের উৎস জানাতে চীনকে চাপ দেয়ার ক্ষমতা নেই : ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, করোনাভাইরাসের (কোভিড-১৯) উৎস সম্পর্কে তথ্য প্রকাশে চীনের ওপর তারা জোরাজুরি করতে পারেন না। তবে এই মহামারি বিশ্বব্যাপী মারাত্মক আকারে ছড়িয়ে পড়তে ঠিক কোন জায়গাটি মুখ্য ভূমিকা পালন করেছে সে বিষয়ে গবেষণার জন্য প্রস্তাব দেবে ডব্লিউএইচও। করোনাভাইরাসের উৎস সম্পর্কে তথ্য দিতে চীনকে ‘চাপ’ দেয়া হবে কি-না, এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে সংস্থাটির ইমার্জেন্সিস প্রোগ্রাম ডিরেক্টর মাইক রায়ান বলেন, ‘এ বিষয়ে কাউকে জোর করার ক্ষমতা ডব্লিউএইচও’র নেই।’

২৫ বছরের বেশি বয়সী সবাইকে ভ্যাকসিন দেবে ব্রিটেন

যুক্তরাজ্যে ২৫ বছরের বেশি বয়সী সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হচ্ছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এক বিবৃতিতে জানিয়েছেন, দেশটির ভ্যাকসিন কর্মসূচির আওতায় ২৫বছর বা তার বেশি বয়সী সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হচ্ছে। তিনি একে গুরুত্বপূর্ণ মাইলফলক বলে উল্লেখ করেছেন। ২৫ বছর বা তার বেশি বয়সী যে কেউ মঙ্গলবার থেকেই ভ্যাকসিন নিতে পারবেন বলে ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নিশ্চিত করা হয়েছে। আগামী কয়েকদিনে আরও বেশি মানুষকে ভ্যাকসিন কর্মসূচির আওতায় আনার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

অ্যাপের মাধ্যমে বিশ্বব্যাপী কয়েকশ অপরাধীকে ধরল পুলিশ

বিশ্বজুড়ে সংঘবদ্ধ অপরাধ চক্রের সঙ্গে যুক্ত এমন কয়েকশ দুস্কৃতিকারীকে আটক করেছে অস্ট্রেলিয়ান পুলিশ ও এফবিআই। ২০১৮ সাল থেকে সারাবিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তাদের আটক করা হয়। ১৮টি দেশ থেকে এদের শনাক্ত করা হয় অ্যানম নামের একটি অ্যাপের মাধ্যমে। এদের বেশিরভাগেরই অবস্থান ছিল অস্ট্রেলিয়া, এশিয়া, দক্ষিণ আমেরিকা এবং মধ্যপ্রাচ্যে। আটকৃতরা সবাই কোন না কোনভাবে মাদক চোরাকারবারির সাথে জড়িত ছিল।