৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ০৯ জুন ২০২১

০৭:১৭ পিএম, ০৯ জুন ২০২১

আজীবন কারাগারেই থাকতে হচ্ছে রাতকো ম্লাদিচকে
দেশে দেশে ফেসবুক-টুইটার বন্ধ করা উচিত : ট্রাম্প
আফগানিস্তানে মাইন নিষ্ক্রিয়কারী ১০ কর্মীকে হত্যা করল তালেবান
দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব হচ্ছেন গুতেরেস
খাদ্য নিরাপত্তা সূচকে বাংলাদেশের পেছনে ভারত

............

আজীবন কারাগারেই থাকতে হচ্ছে রাতকো ম্লাদিচকে
গণহত্যা, যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৭ সালে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বসনিয়ার সাবেক সার্ব বাহিনীর প্রধান জেনারেল রাতকো ম্লাদিচের কারাদণ্ডাদেশ বহাল রেখেছেন জাতিসংঘের একটি বিশেষ ট্রাইব্যুনাল। মঙ্গলবার জাতিসংঘের বিশেষ ট্রাইব্যুনালের পাঁচ বিচারক ম্লাদিচের আপিল আবেদন খারিজ করে চূড়ান্ত এই রায় ঘোষণা করেন। ফলে ‘বসনিয়ার কসাই’ রাতকো ম্লাদিচ আর আপিল করতে পারবেন না। তাকে আজীবন কারাগারেই কাটাতে হবে।

দেশে দেশে ফেসবুক-টুইটার বন্ধ করা উচিত : ট্রাম্প
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দেশে দেশে টুইটার ও ফেসবুক বন্ধ করে দেওয়া উচিত। গতকাল মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে ট্রাম্প টুইটার ও ফেসবুক বন্ধ করে দিতে বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছেন। এরই মধ্যে নাইজেরিয়া সরকার টুইটার বন্ধ করে দিয়েছে। দেশটির এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, এ ব্যাপারে বিশ্বের অন্যান্য দেশগুলোর উচিত নাইজেরিয়াকে অনুসরণ করা।

আফগানিস্তানে মাইন নিষ্ক্রিয়কারী ১০ কর্মীকে হত্যা করল তালেবান
আফগানিস্তানে মাইন নিষ্ক্রিয়কারী একটি সংস্থার ১০ জন কর্মীকে গুলি করে হত্যা করেছে তালেবান। দেশটির উত্তরাঞ্চলে নিজেদের ক্যাম্পের ভেতর এ হত্যাকাণ্ড চালিয়েছে সশস্ত্র সংগঠনটি। বাগলান প্রদেশে মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে। এ অঞ্চলে সম্প্রতি আফগান নিরাপত্তা বাহিনী ও তালেবানদের মধ্যে সংঘর্ষ ব্যাপক বৃদ্ধি পেয়েছে। প্রাদেশিক পুলিশের মুখপাত্র জাওয়েদ বাশারাত জানান, নিহতরা হালো ট্রাস্টের কর্মী ছিলেন। এটি আফগানিস্তানের বৃহত্তম মাইন নিষ্ক্রিয়কারী সংস্থা।

দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব হচ্ছেন গুতেরেস
আন্তোনিও গুতেরেসকে দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব হিসেবে নির্বাচিত করতে সুপারিশ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। গতকাল মঙ্গলবার নিরাপত্তা পরিষদের বৈঠকে সর্বসম্মতিক্রমে গুতেরেসকে আরেক মেয়াদে দায়িত্ব দেওয়ার জন্য সাধারণ পরিষদের কাছে সুপারিশ করার পক্ষে প্রস্তাব পাস হয়েছে। জাতিসংঘের ১৯৩টি সদস্যের কাছে ২০২২ সাল থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য গুতেরেসকে মহাসচিব হিসেবে নির্বাচিত করার জন্য সুপারিশ করা হয়েছে।

খাদ্য নিরাপত্তা সূচকে বাংলাদেশের পেছনে ভারত
খাদ্য নিরাপত্তা সূচকে প্রতিবেশী দেশ ভারতকে পেছনে ফেলেছে বাংলাদেশ। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সূচকে বাংলাদেশের অবস্থান দেশটির ওপরেই। একই অবস্থা লিঙ্গ সমতার ক্ষেত্রেও। জাতিসংঘের সূচকে সেখানেও এগিয়ে বাংলাদেশ, পিছিয়ে ভারত। অবশ্য দক্ষিণ এশিয়ার অন্য তিন প্রতিবেশী দেশও পেছনে ফেলেছে নয়া দিল্লিকে। জাতিসংঘের খাদ্য নিরাপত্তা সূচকে চলতি বছর বিশ্বের ১৯৩টি দেশের মধ্যে ভারতের অবস্থান ১১৭-তে। গত বছর যা ছিল ১১৫। তবে প্রতিবেশী বাংলাদেশ এ ক্ষেত্রে পেছনে ফেলেছে ভারতকে।

ভারতে শনাক্ত সাড়ে ৯২ হাজার, মৃত্যু ২২১৯
ভারতে আগের দিনের চেয়ে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর দৈনিক সংখ্যা ও মৃত্যু কিছুটা বেড়েছে। আজ বুধবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গত ২৪ ঘণ্টায় ভারতে ৯২ হাজার ৫৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। আগের দিন সোমবার ৮৬ হাজার ৪৯৮ জনের করোনা শনাক্ত হয়। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় ২ হাজার ২১৯ জনের মৃত্যু হয়েছে। আগের দিন সোমবার ২ হাজার ১২৩ জনের মৃত্যু হয়।

রাস্তায় থাপ্পড় খেলেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ
কোভিড–১৯–এর ধাক্কা কাটিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করা ফ্রান্সের একদল বাসিন্দার সঙ্গে কুশল বিনিময় করতে গিয়েছিলেন প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। দর্শনপ্রত্যাশীদের কাতারে দাঁড়িয়ে থাকা একজন তার মুখে চড় দিয়েছেন। মঙ্গলবার ফ্রান্সের দক্ষিণাঞ্চলের দ্রোমে এলাকায় এ ঘটনা ঘটে বলে আল–জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে। এ ঘটনায় জড়িত অভিযোগে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে ফরাসি সংবাদমাধ্যম বিএফএম টিভি ও আরএমসি রেডিও জানিয়েছে।

ইসরায়েলি আগ্রাসন ঠেকাতে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করেছে সিরিয়া
ইসরায়েলের আগ্রাসন প্রতিরোধে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করেছে সিরিয়া। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা গতকাল মঙ্গলবার রাতে জানায়, রাজধানী দামেস্কে এই আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করা হয়েছে। গতকাল সিরিয়ার রাজধানী দামেস্কে একাধিক বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। এ বিস্ফোরণের কথা সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থার খবরে উল্লেখ করা হয়েছে। তবে বিস্ফোরণের কারণ ও হতাহতের বিষয়ে খবরে কিছু বলা হয়নি। শুধু বলা হয়, লেবাননের আকাশসীমা থেকে ইসরায়েলের জঙ্গি বিমান সিরিয়ায় প্রবেশ করেছিল।

চীনকে ঠেকাতে যুক্তরাষ্ট্রের নতুন ‘স্ট্রাইক ফোর্স’
চীনের মতো প্রতিযোগীদের ‘অন্যায় বাণিজ্য কৌশল’ ঠেকাতে নতুন একটি ‘স্ট্রাইক ফোর্স’ গঠনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়। বাইডেন প্রশাসনের ঘোষণা অনুযায়ী নবগঠিত এ স্ট্রাইক ফোর্স বাণিজ্যনীতির লঙ্ঘনের বিষয়টি নজরদারি করবে। যুক্তরাষ্ট্র বলছে, এতে করে বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় বিঘ্ন সৃষ্টি হয়েছে। চীন ব্যবসা বিস্তারে যেসব ‘অন্যায়’ কাজ করছে তার প্রতিকার করাই হবে এর উদ্দেশ্য।

একসঙ্গে ১০ সন্তান জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড
একসঙ্গে দশ সন্তানের জন্ম দিয়ে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন দক্ষিণ আফ্রিকার এক নারী। দেশটির রাজধানী প্রিটোরিয়া শহরের বাসিন্দা ৩৭ বছরের গোসাইম থামারা শিথোল জন্ম দিয়েছেন ৭ ছেলে ও ৩ মেয়ে সন্তানের। গোসাইম থামারা ১০ বাচ্চার জন্ম দিয়ে গতমাসেই আরেক নারীর একসঙ্গে ৯ বাচ্চার জন্মের বিশ্বরেকর্ড ভেঙেছেন। গত মে মাসে মরক্কোর এক হাসপাতালে মালির বাসিন্দা হালিমা সিসে একসঙ্গে ৯ বাচ্চার জন্ম দিয়েছিলেন।