৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ১০ জুন ২০২১

০৯:০৫ পিএম, ১০ জুন ২০২১

১. বিদেশ সফরের শুরুতেই রাশিয়াকে হুমকি বাইডেনের
২. মিয়ানমারে সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ১২
৩. সু চির বিরুদ্ধে নতুন মামলা, হতে পারে ১৫ বছরের জেল
৪. বিশ্বে করোনায় একদিনে আরও ১৪ হাজার মৃত্যু
৫. দক্ষিণ কোরিয়ায় বাসের ওপর ধসে পড়ল ভবন, ৯ জনের মৃত্যু
---
বিদেশ সফরের শুরুতেই রাশিয়াকে হুমকি বাইডেনের
মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর প্রথম বিদেশ সফর শুরু করেছেন জো বাইডেন। স্থানীয় সময় বুধবার যুক্তরাজ্যে পৌঁছেছেন তিনি। এদিকে এই সফরের শুরুতেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করলেন বাইডেন। যেকোনো ধরনের ক্ষতিকর কর্মকাণ্ডে জড়িত হলে রাশিয়াকে মূল্য দিতে হবে বলে এক প্রকার হুমকি দিয়েছেন এই মার্কিন প্রেসিডেন্ট। তবে তিনি যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারের বিষয়টিও স্পষ্ট করেছেন।
---
মিয়ানমারে সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ১২
মিয়ানমারে একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ১২ জন নিহত হয়েছে। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মানদালার কাছে বৃহস্পতিবার সকালে ওই দুর্ঘটনা ঘটেছে। সামরিক বিমানটি রাজধানী নেইপিদো থেকে পিন ও লুইন শহরের দিকে যাচ্ছিল। এটি অবতরণের আগেই বিধ্বস্ত হয়েছে। দুর্ঘটনার সময় ছয় সেনাসদস্য এবং বেশ কয়েকজন সন্নাসী বিমানটিতে অবস্থান করছিলেন। একটি মঠে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিতে যাচ্ছিলেন তারা।
---
সু চির বিরুদ্ধে নতুন মামলা, হতে পারে ১৫ বছরের জেল
মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চির বিরুদ্ধে নতুন করে আরও একটি দুর্নীতির মামলা করেছে দেশটির সামরিক সরকার।
এছাড়া সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) কয়েকজন শীর্ষ নেতার বিরুদ্ধেও দুর্নীতির মামলা করা হয়। দেশটির দুর্নীতি দমন কমিশন বলছে, দাতব্য সংস্থা ‘দাউ কিন চে ফাউন্ডেশনে’র জমি অপব্যবহার করেছেন সু চি ও তার দলের লোকেরা।
---
বিশ্বে করোনায় একদিনে আরও ১৪ হাজার মৃত্যু
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মৃত্যু ও শনাক্ত ফের বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ হাজার ৯৮৯ জন। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২৬ হাজার ৮৭১ জন। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ৪০ হাজার ৮০৬ জন। বৃহস্পতিবার আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।
---
দক্ষিণ কোরিয়ায় বাসের ওপর ধসে পড়ল ভবন, ৯ জনের মৃত্যু
দক্ষিণ কোরিয়ায় একটি বাসের ওপর বহুতল একটি ভবন ধসে পড়ার ঘটনায় কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচতলা ভবনটি একটি বাসের ওপর ধসে পড়েছে। এ ঘটনায় আরও ৮ জন আহত হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় গুয়ানজু শহরে ওই দুর্ঘটনা ঘটেছে। জাতীয় দমকল সংস্থা জানিয়েছে, বাসে ১৭ জন আরোহী ছিল। এটি একটি রাস্তার পাশে দাঁড়িয়ে ছিল। সে সময়ই ভবনটি ধসে পড়ে।
---
নাভালনির রাজনৈতিক সংগঠন নিষিদ্ধ ঘোষণা
রাশিয়ার কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির সঙ্গে সংশ্লিষ্ট রাজনৈতিক সংগঠন নিষিদ্ধ করেছেন মস্কোর একটি আদালত। বুধবার মস্কোর ওই আদালত এক আদেশে নাভালনির সঙ্গে সংশ্লিষ্ট রাজনৈতিক সংগঠনকে ‘উগ্রবাদী’ হিসেবে শ্রেণিবদ্ধ করেন। আদালতের আদেশের পর এক বিবৃতিতে বলা হয়েছে, তার নেটওয়ার্কের আঞ্চলিক অফিস ও দুর্নীতিবিরোধী ফাউন্ডেশন নিষিদ্ধ করা হয়েছে। এ আদেশ তাৎক্ষণিকভাবে কার্যকর করা হয়েছে।
---
মুম্বাইয়ে ভবন ধসে ১১ জনের মৃত্যু
ভারতের মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ের একটি আবাসিক ভবন ধসে পড়ার ঘটনায় ১১ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আরও কমপক্ষে ১৮ জন আহত হয়েছে। স্থানীয় সময় বুধবার রাতে মুম্বাইয়ের মালাদ এলাকায় একটি বহুতল ভবন ধসে পড়ে। এটি পাশের একটি বস্তির ওপর ভেঙে পড়ে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, এখনও ধ্বংসস্তূপের নিচে আরও বহু মানুষ আটকা পড়ে আছে বলে ধারণা করা হয়েছে। এখনও উদ্ধার ও তল্লাশি অভিযান চলছে।
---
আফগানিস্তানে বন্দুক হামলায় ১০ মাইন অপসারণকর্মী নিহত
আফগানিস্তানের উত্তরাঞ্চলের বাঘলান প্রদেশে হ্যালো ট্রাস্ট মাইন-ক্লিয়ারিং সংগঠনের ১০ জন কর্মীকে গুলি চালিয়ে হত্যা করা হয়েছে। এতে আহত হয়েছেন আরও ১৬ জন। মঙ্গলবার রাতে বাঘলান প্রদেশে অবস্থিত যুক্তরাজ্যভিত্তিক সংগঠন হ্যালো ট্রাস্ট চ্যারিটির একটি ক্যাম্পে ১১০ জন কর্মী ছিলেন। এ সময় অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা কমপাউন্ডে ঢুকে গুলি চালায়। এতে ১০ জন নিহত এবং ১৬ জন আহত হন।
---
ইরাকে বিমান ঘাঁটিতে ৫ দফা রকেট হামলা
ইরাকের বালাদ বিমান ঘাঁটিতে ৫ দফা রকেট হামলা চালানো হয়েছে। স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় একের পর এক রকেট আঘাত হানে। এর মধ্যে দু'টি প্রজেক্টাইল এমন একটি এলাকায় আঘাত হেনেছে যেখানে মার্কিন ঠিকাদাররা অবস্থান করছিলেন। তবে নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন এসব হামলায় কারও হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।
---
করোনায় বিপর্যস্ত ভারতের পাশে এবার জাপান
মহামারি করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়াচ্ছ বিশ্বের বিভিন্ন দেশ। এবার সেই তালিকায় যুক্ত হলো জাপান। দেশটি ভারতকে তিনশ অক্সিজেন জেনারেটর ও তিনশ ভেন্টিলেটর দেবে। ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে ভারতে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি বলেছেন, ‘সংকটকালে ভারতের পাশে আছে জাপান। আমরা ভারতকে তিনশ অক্সিজেন জেনারেটর ও তিনশ ভেন্টিলেটর দেয়ার প্রক্রিয়া শুরু করেছি।’
---