৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ১৫ জুলাই ২০২১

০৮:২৮ পিএম, ১৫ জুলাই ২০২১

তাজিকিস্তান পালিয়ে ‘প্রাণ বাঁচাল’ ৩ শতাধিক আফগান
হেঁচকি সমস্যা নিয়ে হাসপাতালে বোলসোনারো
আর্জেন্টিনায় করোনায় মৃত্যু ১ লাখ ছাড়াল
এবার জ্যাকব জুমার ছেলে-মেয়েসহ চারজনের বিরুদ্ধে মামলা
করোনায় মৃত্যু ৪০ লাখ ৭৪ হাজার ছাড়াল

.......................

তাজিকিস্তান পালিয়ে ‘প্রাণ বাঁচাল’ ৩ শতাধিক আফগান

তালেবানের সশস্ত্র অভিযানের মুখে পালিয়ে প্রতিবেশী দেশ তাজিকিস্তানে আশ্রয় নিয়েছে প্রায় সাড়ে তিনশ’ আফগান শরণার্থী। তাজিক সীমান্তরক্ষীদের বরাতে বুধবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা খোভার জানিয়েছে, গত দুইদিনে অন্তত ৩৪৭ জন আফগান শরণার্থী প্রাণ বাঁচাতে তাজিকিস্তানে প্রবেশ করেছে। তবে সীমান্ত পারাপারের সময় দুটি শিশুর মৃত্যু হয়েছে।

হেঁচকি সমস্যা নিয়ে হাসপাতালে বোলসোনারো

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। বুধবার তাকে প্রথমে একটি সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসার পর পাঠানো হয়েছে সাও পাওলোর অন্য একটি হাসপাতালে। প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন, ১০ দিন ধরে ক্রমাগত হেঁচকি উঠছে বোলসোনারোর। চিকিৎসকদের ধারণা, তার পাকস্থলীতে একটি ব্লক রয়েছে। তা থেকেই এই সমস্যার সৃষ্টি। প্রয়োজনে প্রেসিডেন্টের অস্ত্রোপচার করা হতে পারে।

আর্জেন্টিনায় করোনায় মৃত্যু ১ লাখ ছাড়াল

আর্জেন্টিনায় করোনা আক্রান্ত হয়ে রোগী মৃত্যুর সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। লাতিন আমেরিকার পঞ্চম দেশ হিসেবে রোগী মৃত্যুতে লাখের ঘরে পৌঁছাল আর্জেন্টিনা। করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশটির স্বাস্থ্য ব্যবস্থার অবনতির সঙ্গে অর্থনৈতিক সঙ্কটও তৈরি হয়েছে। স্থানীয় সময় বুধবার (১৪ জুলাই) আর্জেন্টিনার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে নতুন করে করোনায় ৬১৪ জনের মৃত্যু হয়েছে। যার ফলে আর্জেন্টিনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ১ লাখ ২৫০ জনে।

এবার জ্যাকব জুমার ছেলে-মেয়েসহ চারজনের বিরুদ্ধে মামলা

সামাজিক যোগাযোগমাধ্যমে জনতাকে উত্তেজিত করে দক্ষিণ আফ্রিকায় ধ্বংসাত্মক কর্মকাণ্ডে লিপ্ত হতে প্ররোচনা দেয়ার অভিযোগে সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার তিন সন্তানসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছে দেশটির প্রধান বিরোধীদল গণতান্ত্রিক জোট (ডিএ)। বুধবার (১৪ জুলাই) কেপটাউনের একটি আদালতে এই মামলা করা হয়। অভিযুক্তরা হলেন-ইকোনমিক ফ্রিডম ফাইটারের (ইএফএফ) প্রধান জুলিয়াস মালেমা এবং জ্যাকব জুমার তিন সন্তান ডুডুজিলে জুমা, ডুডুজানি জুমা, এডওয়ার্ড জুমা।

করোনায় মৃত্যু ৪০ লাখ ৭৪ হাজার ছাড়াল

মহামারি করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত বিশ্ব। ২০১৯ সালের শেষে চীনে সংক্রমণ শনাক্ত হওয়ার পর কখনো বৈশ্বিক সংক্রমণ বেড়েছে আবার কখনো কিছুটা কমেছে। এরই ধারাবাহিকতায় গত কয়েকদিন মোট বৈশ্বিক সংক্রমণ কিছুটা কমলেও গত দুদিন থেকে আবার তা বেড়েছে।

পাকিস্তানে চীনা নাগরিকসহ নিহত ১২, বেইজিংয়ের নিন্দা

পাকিস্তানে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ জনে। এদের মধ্যে নয়জনই চীনা নাগরিক। এছাড়া বিস্ফোরণে দুই পাকিস্তানি সেনাসহ তিনজন প্রাণ হারিয়েছেন। স্থানীয় সময় বুধবার সকাল সাড়ে সাতটার দিকে দেশটির উত্তরাঞ্চলের খাইবার পাখতুনখোয়ায় একটি যাত্রীবাহী বাসে বিস্ফোরণের ঘটনাটি ঘটে।

ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের রেডিও সম্প্রচার বন্ধ হচ্ছে

ভয়েস অব আমেরিকার এফএম ও শর্টওয়েভে বাংলায় অনুষ্ঠান সম্প্রচার বন্ধ হচ্ছে। আনুষ্ঠানিকভাবে এই রেডিও সম্প্রচার বন্ধ হবে ১৭ জুলাই। এর মধ্য দিয়ে ভয়েস অব আমেরিকার রেডিওতে ৬৩ বছর ধরে প্রচার করা বাংলা অনুষ্ঠান বন্ধ হয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে এসব তথ্য জানানো হয়েছে। তবে রেডিও অনুষ্ঠান বন্ধ হয়ে গেলেও প্রতিষ্ঠানটির টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলা কনটেন্টের আওতা বাড়বে।

আফগানিস্তানের পাকিস্তান সীমান্তও তালেবানের দখলে

কান্দাহার অঞ্চলে পাকিস্তান সীমান্ত এলাকা দখল করে নিয়েছে তালেবান। আফগানিস্তানের পতাকা নামিয়ে তুলে দেয়া হয়েছে তালেবান পতাকা। মার্কিন সেনা এখনো পুরোপুরি চলে যায়নি। তারমধ্যেই আফগানিস্তান দখলের পথে আরো এক ধাপ এগিয়ে গেল তালেবান গোষ্ঠী। আফগান সেনা ও স্থানীয় সংবাদমাধ্যমের বক্তব্য, পাকিস্তান-আফগান সীমান্তের একটি অতি গুরুত্বপূর্ণ অঞ্চল বুধবার দখল করে নিয়েছে তালেবান। এর ফলে দেশের প্রায় প্রতিটি সীমান্ত অঞ্চলেই নিজেদের আধিপত্য তৈরি করল তালেবান।

আফগানিস্তান থেকে প্রত্যাহার করা সৈন্যদের ইয়েমেনে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র!

আফগানিস্তান থেকে প্রত্যাহার করা মার্কিন সৈন্যদেরকে ইয়েমেনে মোতায়েন করছে যুক্তরাষ্ট্র। বুধবার ইয়েমেনের হাউছি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত ইয়েমেন প্রেস এজেন্সির বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় প্রেস টিভিতে প্রকাশিত এক খবরে এই দাবি করা হয়। প্রেস টিভির খবরে বলা হয়, আফগানিস্তান থেকে প্রত্যাহার করা এক দল সৈন্যকে প্রথমে মানসুর হাদি সরকারের নিয়ন্ত্রণাধীন দক্ষিণ ইয়েমেনের রাজধানী এডেন আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়। পরে তাদের প্রতিবেশী লাহিজ প্রদেশের আল-আনাদ বিমানঘাঁটিতে নিয়ে যাওয়া হয়।

দাঙ্গা ও সহিংসতায় দক্ষিণ আফ্রিকায় মৃতের সংখ্যা বেড়ে ৭২

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদণ্ডের পর দেশটিতে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এতে এখন পর্যন্ত ৭২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে ১০ জন পদদলিত হয়ে মারা যায়। সোমবার রাতে সোয়েতো শহরের একটি শপিং সেন্টারে লুটপাটের সময় এ ঘটনা ঘটে। বিবিসির ধারণ করা এক ভিডিওতে দেখা যায়, ডারবানে একটি ভবনে লুটপাটের পর আগুন লেগে গেলে এক নারী নিজের সন্তানকে বাঁচাতে তাকে নিচে ছুঁড়ে দেন।