৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ১৭ জুলাই ২০২১

০৮:৫২ পিএম, ১৭ জুলাই ২০২১

মডার্নার আরও ৩৫ লাখ টিকা আসছে সোমবার : হোয়াইট হাউস
ভারতে তৃতীয় দিনের মতো ছয়শ’র নিচে মৃত্যু
দ. আফ্রিকার দাঙ্গা ‘পূর্বপরিকল্পিত’
নিলামে উঠছে নেপোলিয়ানের টুপি
কোভিশিল্ড টিকাগ্রহীতাদের ইউরোপ ভ্রমণে জটিলতা কাটেনি

------------------------------------------------------------------

মডার্নার আরও ৩৫ লাখ টিকা আসছে সোমবার : হোয়াইট হাউস
আন্তর্জাতিক টিকা বণ্টন কর্মসূচি কোভ্যাক্সের আওতায় মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি মডার্নার তৈরি করোনা টিকার আরও ৩৫ লাখ ডোজ আসছে বাংলাদেশে। আগামী সোমবার সেগুলো দেশে পৌঁছাবে। শুক্রবার হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, কোভ্যাক্স কর্মসূচির আওতায় ইউক্রেনকেও মডার্নার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র। এই টিকার ২০ লাখ ডোজ ইতোমধ্যে পূর্ব ইউরোপীয় দেশটিতে পাঠিয়ে দেয়া হয়েছে।

ভারতে তৃতীয় দিনের মতো ছয়শ’র নিচে মৃত্যু
ভারতে তৃতীয় দিনের মতো দৈনিক করোনা সংক্রমণ ৪০ হাজারের নিচেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩৮ হাজার ৭৯ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল তিন কোটি ১০ লাখ ৬৪ হাজার ৯০৮ জন। দৈনিক মৃত্যু গত তিনদিন ধরেই ৬০০’র নিচে রয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৬০ জনের। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ১৩ হাজার ৯১ জনের। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

দ. আফ্রিকার দাঙ্গা ‘পূর্বপরিকল্পিত’
দক্ষিণ আফ্রিকায় প্রায় এক সপ্তাহ ধরে চলা দাঙ্গা-সহিংসতা পূর্বপরিকল্পিত বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট সাইরিল রামাফোসা। শুক্রবার তিনি বলেন, ‘এটি পরিষ্কার যে, এসব অস্থিরতার ঘটনা ও লুটপাট প্ররোচিত ছিল। কিছু লোক এর পরিকল্পনা ও সমন্বয় করেছে।’ সাম্প্রতিক সহিংসতায় দেশটির অন্যতম ক্ষতিগ্রস্ত এলাকা এথিকিউয়িনি পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন প্রেসিডেন্ট রামাফোসা। সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাভোগ শুরুর জেরে সম্প্রতি ব্যাপক বিক্ষোভ-সহিংসতা শুরু হয় দক্ষিণ আফ্রিকায়। লুটপাট করা হয় অসংখ্য ব্যবসাপ্রতিষ্ঠান। বিক্ষোভ দমন ও লুটপাটকালে পদদলিত হয়ে সেখানে এ পর্যন্ত অন্তত ১১৭ জনের মৃত্যু হয়েছে।

নিলামে উঠছে নেপোলিয়ানের টুপি
আগামী ১৫ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে নেপোলিয়ান বোনাপার্টের আইকনিক টুপি নিলামে উঠতে যাচ্ছে। নিলাম আয়োজনকারী প্রতিষ্ঠান সদবিরের বরাত দিয়ে গালফ ট্যুডে জানায়, টুপিটির দাম উঠতে পারে সাত লাখ ১০ হাজার ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ছয় কোটির বেশি।
ফ্রান্সের সম্রাট নেপোলিয়ানের দুইশতম মৃত্যুবার্ষিকী স্মরণ করেই এমনটি করা হচ্ছে বলে জানা গেছে।

কোভিশিল্ড টিকাগ্রহীতাদের ইউরোপ ভ্রমণে জটিলতা কাটেনি
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভারতের সিরাম ইনস্টিটিউটের উৎপাদিত করোনাভাইরাসরোধী টিকা কোভিশিল্ড গ্রহীতাদের ইউরোপ ভ্রমণে জটিলতা এখনো কাটেনি। কারণ ওই টিকা অনুমোদনের জন্য কোনো আবেদনই হাতে পায়নি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মেডিকেল কর্তৃপক্ষ। ইউরোপীয় ওষুধ সংস্থা (ইএমএ) গত বৃহস্পতিবার জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নে ব্যবহারের জন্য কোভিশিল্ড মূল্যায়নে উৎপাদককে ইএমএ’র কাছে একটি আনুষ্ঠানিক বিপণন অনুমোদনের আবেদন জমা দিতে হবে, যা আজ অবধি পাওয়া যায়নি।

করোনা নিয়ে ফেসবুকে ভুল বার্তা মানুষ মারছে : বাইডেন
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের করোনা সংক্রান্ত ভুল বার্তা ‘মানুষ হত্যা’ করছে বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফেসবুকে করোনা সংক্রমণ ও টিকা নিয়ে ভুল তথ্য ছড়ানো নিয়ে শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিশ্বে করোনায় আক্রান্ত ১৯ কোটি ছাড়াল
বিশ্বে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। এরই ধারাবাহিকতায় সারাবিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৯ কোটি দুই লাখ ৯৫ হাজার ৬৯৪ জন। আর এতে মৃত্যু হয়েছে ৪০ লাখ ৯১ হাজার ৮৯৮ জনের। এখন পর্যন্ত এ ভাইরাস থেকে ১৭ কোটি ৩৪ লাখ ৯০ হাজার ৮৯৪ জন সুস্থ হয়ে উঠেছেন। শনিবার সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে।

টিকার দ্বিতীয় ডোজ নিলেন ভুটানের প্রধানমন্ত্রী
করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী ড. লোটে শেরিং। দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে। ভুটানে আগামী ২০ জুলাই থেকে দেশব্যাপী মডার্নার টিকা প্রয়োগ করা হবে। মানুষকে এ টিকা নিতে উৎসাহ দিতে তিনি স্বেচ্ছাসেবকদের সঙ্গে এ টিকা নেন।

ইসরায়েলি গুপ্তচরকে আটক করল লেবানন
লেবাননে ইসরায়েলের এক গুপ্তচরকে আটক করা হয়েছে। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানায় লেবানন। এতে বলা হয়, সন্দেহভাজন হিসেবে বেশ কিছুদিন ধরে নজরদারিতে রাখা হয় তাকে। পরে তাকে আটক করে লেবাননের নিরাপত্তা বাহিনী। দেশটির বেকা অঞ্চল থেকে তাকে গ্রেফতার করা হয়। আটক ব্যক্তি জিজ্ঞাসাবাদে ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির কথা স্বীকার করেছে বলে জানায় লেবানন।

মিয়ানমারে পাঁচ মাসে ৭৫ শিশুকে হত্যা: জাতিসংঘ
মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর গত পাঁচ মাসে ৭৫ শিশুকে হত্যা করেছে জান্তা সরকার। জোরপূর্বক আটক রাখা হয়েছে প্রায় এক হাজার শিশুকে। এসব শিশুরা বঞ্চিত হচ্ছে শিক্ষা ও প্রয়োজনীয় চিকিত্সা সেবা থেকে। শুক্রবার এমনটা জানিয়েছে জাতিসংঘের শিশু অধিকার বিশেষজ্ঞরা।