৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ২২ জুলাই ২০২১

০৭:২৬ পিএম, ২২ জুলাই ২০২১

১. ভূমধ্যসাগরে নৌকাডুবে ১৭ বাংলাদেশি নিহত: রেড ক্রিসেন্ট
২. চীনে প্লাবিত হাইওয়ে টানেল থেকে আরও ১০ শ্রমিকের মরদেহ উদ্ধার
৩. করোনায় একদিনে ৯ হাজার মৃত্যু, শনাক্ত ৬ লাখ ছুঁইছুই
৪. মিয়ানমারে চিকিৎসকদের পিছু নিয়েছে জান্তা, বাড়ছে করোনার সংক্রমণ
৫. চতুর্থবারের মতো টিকটক বন্ধ করল পাকিস্তান
---
ভূমধ্যসাগরে নৌকাডুবে ১৭ বাংলাদেশি নিহত: রেড ক্রিসেন্ট
লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকা ডুবে কমপক্ষে ১৭ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এছাড়া জীবিত উদ্ধার করা হয়েছে বিভিন্ন দেশের আরও ৩৮০ অভিবাসনপ্রত্যাশীকে। বুধবার তিউনিসিয়ান রেড ক্রিসেন্টের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। রেড ক্রিসেন্ট বলেছে, নৌকাটি লিবিয়ার উত্তরপশ্চিম উপকূলের জুওয়ারা থেকে যাত্রা শুরু করেছিল। এতে সিরিয়া, মিসর, সুদান, ইরিত্রিয়া, মালি ও বাংলাদেশের অভিবাসনপ্রত্যাশীরা ছিলেন।
---
চীনে প্লাবিত হাইওয়ে টানেল থেকে আরও ১০ শ্রমিকের মরদেহ উদ্ধার
চীনের দক্ষিণাঞ্চলীয় শহর ঝুহাইয়ে গত সপ্তাহে প্লাবিত হওয়া একটি হাইওয়ে টানেলের ভেতর থেকে আরও ১০ শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে সেখানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩ জনে। বুধবার রাতে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।
---
করোনায় একদিনে ৯ হাজার মৃত্যু, শনাক্ত ৬ লাখ ছুঁইছুই
প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে আরও নয় হাজার ১৪১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৯৫ হাজার ২৩২ জন। আর সুস্থ হয়ে উঠেছেন চার লাখ ১৮ হাজার ১০১ জন। বৃহস্পতিবার (২২ জুলাই) সকাল পৌনে ৯টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে।
---
মিয়ানমারে চিকিৎসকদের পিছু নিয়েছে জান্তা, বাড়ছে করোনার সংক্রমণ
মিয়ানমারে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এমন সময়ে দেশটিতে সংক্রমণ বাড়ছে, যখন জান্তা সরকারের সঙ্গে বিরোধের জেরে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীরা অন্তরালে যেতে বাধ্য হয়েছেন। এছাড়া হাসপাতালগুলোয় নেই পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম। ঘাটতি রয়েছে অক্সিজেনেরও। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের অনুসন্ধানে এমন তথ্য উঠে এসেছে।
---
চতুর্থবারের মতো টিকটক বন্ধ করল পাকিস্তান
আবারও টিকটক বন্ধ করল পাকিস্তান। অশ্লীল ভিডিও প্রচারের দায়ে গত বুধবার ক্ষুদ্র ভিডিও শেয়ারিং অ্যাপটি ফের নিষিদ্ধ করেছে পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ। রক্ষণশীল মুসলিম দেশটিতে চীনা মালিকানাধীন অ্যাপ টিকটক বেশ কয়েকবার আইনি জটিলতায় পড়েছে। চলতি মাসের শুরুর দিকেও একটি প্রাদেশিক আদালতের নির্দেশে দুইদিন বন্ধ ছিল অ্যাপটি।
---
ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের মর্যাদা হারাল লিভারপুল
জাতিসংঘের শিক্ষা, গবেষণা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়ল যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী বন্দরনগরী লিভারপুল। চীনে এক বৈঠকে ইউনেস্কো কমিটির সদস্যদের গোপন ভোটাভুটির পর লিভারপুলকে বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০০৪ সালে লিভারপুলকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করেছিল ইউনেসকো।
---
ভারতে প্রথম বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে বালকের মৃত্যু
ভারতের করোনাভাইরাস মহামারির মধ্যে নতুন আতঙ্ক বার্ড ফ্লুয়ে আক্রান্ত হয়ে প্রথম ১১ বছরের এক বালকের মৃত্যু হয়েছে। এইচ৫এন১ বার্ড ফ্লুয়ে আক্রান্ত হরিয়ানার এই বালক ২ জুলাইয়ে রাজধানী দিল্লির এইমস হাসপাতালে ভর্তি হয়েছিল। মঙ্গলবার দেহের বেশকিছু অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে বালকটি মারা যায় বলে এক বিবৃতিতে জানিয়েছে সরকার। ভারতে কোনো মানুষ বার্ড ফ্লু সংক্রমিত হওয়া এবং মারা যাওয়ার খবর এটিই প্রথম।
---
অস্ট্রেলিয়ার অর্ধেক মানুষই নতুন লকডাউনে পড়ায় বাড়ছে ক্ষোভ
অস্ট্রেলিয়ায় এক কোটি ৩০ লাখ মানুষ অর্থাৎ, দেশটির জনসংখ্যার প্রায় অর্ধেকই কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে নতুন করে দেয়া লকডাউনের কবলে পড়ায় বাড়ছে ক্ষোভ। বিবিসি জানায়, অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলস রাজ্যে লকডাউন শুরু হওয়ার পর মঙ্গলবার তৃতীয় আরেকটি রাজ্য সাউথ অস্ট্রেলিয়াও এই কাতারে সামিল হয়েছে।
---
পেগাসাস কেলেঙ্কারি সামলাতে ইসরায়েলের ‘টাস্ক ফোর্স’
ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি করা স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে বিশ্বজুড়ে ফোনে নজরদারি চালানোর ঘটনা ফাঁস হওয়ার পর তা সামাল দিতে একটি ‘টাস্ক ফোর্স’ গঠন করেছে সেদেশের সরকার। ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ান জানায়, দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়, বিচার মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, সামরিক গোয়েন্দা বিভাগ ও জাতীয় গোয়েন্দা সংস্থা মোসাদের প্রতিনিধিদের সমন্বয়ে এই টাস্ক ফোর্স গঠন করা হয়েছে।
---