৫ মিনিটে আজকের বিশ্ব সংবাদ | ২৫ জুলাই ২০২১

০৮:২৪ পিএম, ২৫ জুলাই ২০২১

ফিলিস্তিনি কিশোরকে গুলি করে মারল ইসরায়েল
আফগানিস্তানে সেনা অভিযানে ২৬৯ তালেবান নিহত
চীনে গুদামে আগুন, নিহত ১৪
বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ও মৃত্যু কমেছে
পেগাসাসের কারণে লাখ লাখ মানুষ ঠিকমতো ঘুমাতে পারে, দাবি নির্মাতার

...................

 

ফিলিস্তিনি কিশোরকে গুলি করে মারল ইসরায়েল

ফিলিস্তিনি এক কিশোরকে গুলি করে হত্যা করেছে দখলদার ইসরায়েলি বাহিনী। পশ্চিমতীরে ইসরায়েলের আগ্রাসন ও অবৈধ বসতি স্থাপনের বিরুদ্ধে প্রতিবাদে অংশ নিয়েছিল ওই কিশোর। বিক্ষোভে ইসরায়েলি বাহিনী গুলি চালালে সে গুলিবিদ্ধ হয়। ফিলিস্তিনি কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। খবর আল জাজিরার। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ১৭ বছর বয়সী মোহাম্মদ মুনির আল তামিমি নামের ওই কিশোর গুলিবিদ্ধ হওয়ার পর তাকে হাসপাতালে নেয়া হলে সেখানেই তার মৃত্যু হয়।

আফগানিস্তানে সেনা অভিযানে ২৬৯ তালেবান নিহত

আফগানিস্তানের ১৩ প্রদেশে সেনাবাহিনীর অভিযানে অন্তত ২৬৯ তালেবান সদস্য নিহত হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে ইরিব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের লাগমান, নানগারহার, নুরিস্তান, কুনার, গজনি, পাকতিয়া, কান্দাহার, হেরাত, বাল্খ, জুযজান, হেলমান্দ, কুন্দুজ ও কাপিসা প্রদেশে এসব অভিযান চালানো হয়।

চীনে গুদামে আগুন, নিহত ১৪

চীনের উত্তর-পূর্বাঞ্চলের একটি গুদামে অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছে। এছাড়া গুরুতর আহত হয়েছে আরও ১২ জন। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। উত্তর-পূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশের রাজধানী চ্যাংচুনে ওই গুদামটি অবস্থিত। রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। উদ্ধারকাজ এখনও চলছে। ওই ঘটনার প্রকাশিত ছবিতে দেখা গেছে উদ্ধারকর্মীরা মই এবং ক্রেন দিয়ে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। ওই ভবনটির চারপাশ কাঁচ দিয়ে ঘেরা।

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ও মৃত্যু কমেছে

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। তবে বাড়েনি সুস্থতার সংখ্যা।
বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন আট হাজার ১৮৩ জন। এর আগে মৃত্যু হয়েছিল আট হাজার ৬৫২ জনের। এছাড়া নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন চার লাখ ৯০ হাজার ৫২৬ জন। এর আগের দিন পাঁচ লাখ ৭৭ হাজার ৪৯১ জন করোনা রোগী শনাক্ত হয়েছিল। একই সময়ে সুস্থ হয়েছেন তিন লাখ ২৯ হাজার ৮৯২ জন। আগের দিন সুস্থ হয়েছিলেন চার লাখ ৭ হাজার ৬২ জন।

পেগাসাসের কারণে লাখ লাখ মানুষ ঠিকমতো ঘুমাতে পারে, দাবি নির্মাতার

চলমান বিতর্কের মধ্যে ইসলায়েলের সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এনএসও দাবি করেছে, নিরাপত্তা বাহিনী ও আইন প্রয়োগকারী সংস্থারগুলোর কাছে পেগাসাসের মতো প্রযুক্তি থাকায় পৃথিবীর লাখ লাখ মানুষ নিরাপদে রাতে ঘুমাতে ও রাস্তায় হাঁটতে পারে। প্রতিষ্ঠানটি আরও বলছে, তারা এটি পরিচালনা করে না কিংবা গ্রাহকদের সংগৃহীত উপাত্তে কোনো অ্যাকসেসও নেই। এনএসও এর মুখপাত্র বিভিন্ন দেশের আইন প্রয়োগকারী সংস্থাকে সাহায্য ও যেকোনো ধরনের অপরাধ তদন্ত, সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রাখতে পেগাসাস এবং এ ধরনের সকল প্রযুক্তি প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান।

তৃণমূলের ‘খেলা হবে দিবসের’ জবাবে বিজেপির ‘বাংলা বাঁচাও দিবস’

পশ্চিমবঙ্গে আগামী ১৬ আগস্ট ‘খেলা হবে দিবস’ পালন করতে যাচ্ছে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। বিজেপি সরকারকে ভারতের ক্ষমতা থেকে সরানোর জন্য এই ‘খেলা’ বলে উল্লেখ করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বসে নেই বিজেপিও। একই দিনে তারা ‘বাংলা বাঁচাও দিবস’ পালন করবে। তৃণমূলের ‘অত্যাচারের কাহিনি’ তুলে ধরতে তাদের এই দিবসের আয়োজন বলে দাবি করা হয়েছে।

বাইডেন-খাদেমি বৈঠক কাল, গুরুত্ব পাবে সেনা প্রত্যাহার

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-খাদেমি। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। আগামীকাল সোমবার বাইডেনের সঙ্গে খাদেমির এই সাক্ষাৎ হতে হতে যাচ্ছে। বাইডেন ও খাদেমির মধ্যকার বৈঠকটি হবে হোয়াইট হাউসে। হোয়াইট হাউসের পক্ষ থেকে এই বৈঠকের কথা ইতিমধ্যে নিশ্চিত করা হয়েছে। বার্তা সংস্থা এএফপি বলছে, ইরাক থেকে মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের সম্ভাবনা নিয়ে বাইডেনের সঙ্গে আলোচনা করবেন খাদেমি।

হজ শেষে আবার ওমরা শুরু

হজ শেষে সৌদি আরবের মক্কায় মসজিদুল হারামে আবার ওমরা শুরু করা হয়েছে। এর অংশ হিসেবে হজের পর রোববার ভোরে মসজিদুল হারামে ওমরা করার জন্যে প্রথম দলটি এসেছে বলে খবর জানায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি। খবরে বলা হয়, পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধানকারী প্রতিষ্ঠান 'রিয়াসা শুওন আল-হারামাইন' ওমরা পালন করতে আসা ব্যক্তিদের করোনা ভাইরাস সংক্রমণ নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখাসহ যথাযথ ব্যবস্থাপনার মধ্য দিয়ে ওমরা পালনে সহায়তা করে।

কঙ্গোয় সেনাবাহিনীর আক্রমণে ৮ জন নিহত

ডিআর কঙ্গোর কর্তৃপক্ষ শনিবার বলেছে, কঙ্গো সেনাবাহিনীর আক্রমণে দু’জন পিগমি এবং ছয়জন মিলিশিয়া নিহত হয়েছে। শুক্রবার সেনাবাহিনী ন্যাশনাল কাহোজি বিগা পার্কে হামলা চালিয়ে তাদের হত্যা করে, এটি বিশ্বের বৃহৎ গরিলা আবাসস্থল। এখানে প্রায় ৯০টি কুঁড়েঘর জ্বালিয়ে দেয়া হয়েছে। কঙ্গো কর্তৃপক্ষ মিলিশিয়া গ্রুপের বিরুদ্ধে এলাকায় অবৈধ খনন এবং স্থানীয় পিগমিদের ঢাল হিসেবে ব্যবহারের অভিযোগ করেছে।

তালেবান অগ্রাভিযান থামাতে আফগানিস্তানে রাতে কারফিউ

তালেবানের অগ্রাভিযান থামাতে আফগানিস্তানে রাতে অনির্দিষ্টকালের জন্য রাত্রিকালীন কারফিউ জারি জারি করেছে আফগান কর্তৃপক্ষ। তালেবান অগ্রাভিযান থামাতে হিমশিম খেতে থাকার প্রেক্ষাপটে এই পদক্ষেপ নিয়েছে সরকারি বাহিনী। সাম্প্রতিক সপ্তাহগুলোতে তালেবান গ্ৰুপটি দ্রুত যুদ্ধক্ষেত্রে সফল্য লাভ করছে। তারা প্রায় ৩৪টি প্রদেশের রাজধানী ও দেশের রাজধানী কাবুলের কাছে এসে পৌঁছেছে। আফগান স্বরাষ্ট্র দফতরের মুখপাত্র ভয়েস অফ আমেরিকাকে জানান, সকল প্রদেশে রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। কারফিউ'র আওতায় থাকবে না শুধুমাত্র কাবুল, নানগর্হার ও পাঞ্জশির প্রদেশ।