নারীর প্রতি সহিংসতা রোধে পুরুষের ভূমিকা দরকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ২০ আগস্ট ২০২০

নারীর প্রতি সহিংসতা রোধে পুরুষদের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। তিনি বলেন, করোনাকালে নারীর প্রতি সহিংসতা উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। নারী-পুরুষ দুজনেই মানুষ, এই সত্যটি মাথায় রেখে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সংশ্লিষ্ট সবার দৃঢ় পদক্ষেপ এবং পুরুষদের বলিষ্ঠ ভূমিকা সবচেয়ে বেশি প্রয়োজন।

জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত ও ইউএনডিপি’র হিউম্যান রাইটস প্রোগ্রামের সহযোগিতায় বৃহস্পতিবার (২০ আগস্ট) বেলা সাড়ে ১১টায় শুরু হওয়া ‘জেন্ডার বেসড ভায়োলেন্স : অ্যা শ্যাডো প্যানডেমিক ইন দ্য কোভিড-১৯ সিচুয়েশন’ শীর্ষক ওয়েবিনারে সভাপতির বক্তব্যকালে তিনি এ কথা বলেন।

সভায় প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন আরমা দত্ত, কমিশন সদস্য জেসমিন আরা বেগম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাল্টিসেক্টরাল প্রোগ্রামের প্রকল্প পরিচালক ড আবুল হোসেন, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শবনম আজিম প্রমুখ।

বক্তারা করোনাকালে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে বেশকিছু সুপারিশ উপস্থাপন করেন। সুপারিশগুলো হলো-

১. নারী নির্যাতন একটি অপরাধ, এ বিষয়ে ব্যাপক জনসচেতনতা দরকার। করোনার স্বাস্থ্যবিধি বিষয়ক সচেতনতার পাশাপাশি পারিবারিক সম্প্রীতি ও নারীর প্রতি সহিংসতা রোধ বিষয়ক বার্তা ব্যাপক হারে প্রচার করতে হবে। তথ্যচিত্র, নাটক ইত্যাদির মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।

২. করোনাকালে অনেক কন্যাশিশু বিদ্যালয় থেকে ঝরে গেছে। নারী শিক্ষার যে অগ্রগতি এতদিন হয়েছে তা ধরে রাখার জন্য কন্যাশিশুদের বিদ্যালয়ে ফেরত আনতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৩. বর্তমানে নারীর উল্লেখযোগ্য ক্ষমতায়ন হলেও অর্থবহ ক্ষমতায়ন এখনও হয়নি। তাই নারীর ক্ষমতায়নকে পূর্ণরূপে অর্থবহ করে তোলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

৪. পারিবারিক সহিংসতা এবং বাল্যবিবাহ রোধ করার জন্য স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীকে আরও জোরদার ভূমিকা রাখতে হবে।

জেইউ/এমএসএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]