ম্যাথ অলিম্পিয়াডে রৌপ্য-ব্রোঞ্জ অর্জন করল বাংলাদেশের মেয়েরা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১৮ এপ্রিল ২০২১

ইউরোপিয়ান গার্লস ম্যাথ অলিম্পিয়াড (ইজিএমও) ২০২১-এ বাংলাদেশের মেয়েরা রৌপ্য ও ব্রোঞ্জ পদক অর্জন করেছে। মেয়েদের জন্যে বিশ্বের সর্ববৃহৎ অলিম্পিয়াডে বাংলাদেশের অংশগ্রহণ এই প্রথম।

গত ১১ ও ১২ এপ্রিল অনুষ্ঠিত হয় এই অলিম্পিয়াড। এ বছর করোনা পরিস্থিতির কারণে অনলাইনে অনুষ্ঠিত এটি। এখানে সারাবিশ্বের মোট ৫৫টি দেশের ২১৩ জন প্রতিযোগী অংশগ্রহণ করে।

ইজিএমও দলের বাংলাদেশের সদস্যরা হলেন- নুজহাত আহমেদ দিশা (ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ), আরিফা আলম (টিকাটুলি কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়), রাইয়ান বিনতে মোস্তাফা (নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়), সাফা তাসনিম (সরকারি পি. এন. বালিকা উচ্চ বিদ্যালয়, রাজশাহী)।

দলনেতা ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক কোঅর্ডিনেটর ঈপ্সিতা বহ্নি উপমা, উপ-দলনেতা আহমেদ জাওয়াদ চৌধুরী এবং অবজারভার ‘এ’ হিসেবে ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক কোঅর্ডিনেটর নিশাত আনজুম বৃষ্টি।

বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, 'প্রথমবার অংশগ্রহণেই আমাদের প্রতিযোগী নুজহাত আহমেদ দিশা ১৫ পয়েন্ট পেয়ে অর্জন করেছে রৌপ্যপদক। আর রায়ান বিনতে মোস্তফা ৮ পয়েন্ট পেয়ে জয় করেছে একটি ব্রোঞ্জপদক। এছাড়াও এই প্রথম কোনো আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিয়ে আরিফা আলম ও সাফা তাসনিমও অনেক ভালো নম্বর পেয়েছে।'

jagonews24

বাংলাদেশ দলের সর্বমোট পয়েন্ট হচ্ছে ২৭ এবং দলগত স্কোরে ভারত, নেদারল্যান্ডের মত অনেক দেশের চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ গণিত দলের কোচ মাহবুব মজুমদারের নেতৃত্বে দল নির্বাচন থেকে শুরু করে ইজিএমও-এর শেষ পর্যন্ত সুন্দরভাবে সমন্বয় করেছেন ঈপ্সিতা বহ্নি, সাদ বিন কুদ্দুস, জয়দীপ সাহা, আহমেদ জাওয়াদ চৌধুরিকে ও নিশাত আঞ্জুম বৃষ্টি।

এক মাসব্যাপী অনলাইন ক্যাম্প ও ট্রেনিংয়ের মাধ্যমে প্রতিযোগীদের গণিত পারদর্শিতায় শানিত করেছে সাদ বিন কুদ্দুস, ইত্তিহাদ আহমেদ, আহসান আল মাহির লাজীম, তাহমিদ হামীম চৌধুরী জারিফ, অনন্যা শাহরিন প্রমি, রাইয়ান জামিল, দেওয়ান সাদমান সৌম্য, ইমতিয়াজ, রাফি মাহমুদ, সৌধ, সাজিদ আখতার তূর্য, তন্ময় কুমার সরকার, থামিম নূর জাহিন, মুহাইমিনুল ইসলাম নিনাদ, জয়দীপ সাহা, অতনু রায় চৌধুরী, সৌমিত্র দাস, রুবাব মোরশেদ ও সাব্বির রহমান আবীর।

অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য ফি প্রদান করায় আব্দুল মোনেম লিমিটেডের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড।

জেডএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]