জাতীয়

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে ২৪ একর জমি অনুমোদন

চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় সলিমপুর ফৌজদারহাট বক্ষব্যাধি হাসপাতাল ক্যাম্পাসের ২৩ দশমিক ৯২ একর ভূমিতে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য জমি অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমতাবস্থায় ডিডিপি প্রণয়নসহ অন্যান্য কার্যক্রম জরুরিভাবে শুরু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের ভিসিকে নির্দেশনা প্রদান করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বুধবার (২৫ জুলাই) রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-১ অধিশাখার উপসচিব বদরুন নাহার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

দেশে বর্তমানে একটি মাত্র মেডিকেল বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়’ (বিএসএমএমইউ) রয়েছে। দেশের চিকিৎসা শিক্ষা ও গবেষণার মানোন্নয়নের জন্য চট্টগ্রাম ও রাজশাহীতে আরও দুটি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার।

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে ঢাকা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. ইসমাইল খান ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে অধ্যাপক মাসুম হাবিবকে নিয়োগ দেয়া হয়েছে। ইতোমধ্যেই তারা অস্থায়ী কার্যালয়ে বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রয়োজনীয় কার্যক্রম শুরু করেছেন।

এমইউ/এসআর/আরআইপি