জাগো জবস

কোথায় আইইএলটিএস করবেন

আইইএলটিএস হচ্ছে ইংরেজি ভাষা দক্ষতার একটি টেস্ট, যা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। দেশের বাইরে পড়াশোনা, চাকরি ও অভিবাসনের জন্য এটি অপরিহার্য। ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের তথ্য মতে, ঢাকায় তাদের তত্ত্বাবধায়নে পরিচালিত ৫টি টিচিং সেন্টার আছে। এর ৩টি ঢাকায়, ১টি চট্টগ্রামে এবং ১টি সিলেটে অবস্থিত। সেগুলোর ঠিকানা ও সময়সূচি উল্লেখ করা হলো-

ব্রিটিশ কাউন্সিল হেড অফিস ঢাকা ইউনির্ভাসিটি ক্যাম্পাস, ০৫ ফুলার রোড, ঢাকা-১০০০। ফোন নম্বর ৮৮-০৯৬৬৬৭৭৩৩৮৮। কাস্টমার সার্ভিস খোলা থাকে শনিবার ও বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। টিচিং সেন্টার খোলা থাকে শুক্রবার ও বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। লাইব্রেরি খোলা থাকে শনিবার ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত। শুক্রবার বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

> আরও পড়ুন- আইইএলটিএস কী এবং কেন প্রয়োজন? 

উত্তরা টিচিং সেন্টার ইন্টারন্যাশনাল তুর্কিস হোপ স্কুল, গেট-০২, প্লট-০৭, রোড-০৬, সেক্টর-০৪, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০। ফোন নম্বর ৮৮-০৯৬৬৬৭৭৩৩৮৮। টিচিং সেন্টার খোলা থাকে রোববার ও বৃহস্পতিবার বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত। শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত।

গুলশান টিচিং সেন্টার ইন্টারন্যাশনাল তুর্কিস হোপ স্কুল, হাউজ-০৯, রোড-১১১, গুলশান-০২, ঢাকা-১২১২। ফোন নম্বর ৮৮-০৯৬৬৬৭৭৩৩৮৮। টিচিং সেন্টার খোলা থাকে রোববার ও বৃহস্পতিবার বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত। শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত।

> আরও পড়ুন- বিদেশে চাকরি পাবেন যেভাবে 

চট্টগ্রাম টিচিং সেন্টারব্রিটিশ কাউন্সিল, রফিক টাওয়ার, ৮ম তলা, ৯২ আগ্রাবাদ, চট্টগ্রাম-৪১০০। ফোন নম্বর ৮৮-০৯৬৬৬৭৭৩৩৮৮। টিচিং সেন্টার খোলা থাকে রোববার ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

সিলেট টিচিং সেন্টার ব্রিটিশ কাউন্সিল, আর্কেডিয়া, লেভেল-০৫, দর্শন দেউরি, আম্বরখানা, সিলেট-৩১০০। ফোন নম্বর ৮৮-০৯৬৬৬৭৭৩৩৮৮। টিচিং সেন্টার খোলা থাকে রোববার ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

এছাড়া প্রতিষ্ঠানের ওয়েবসাইট www.britishcouncil.org.bd থেকে জেনে নিতে পারেন ছুটির দিনগুলো।

এসইউ/আরআইপি