আন্তর্জাতিক

পরাজয়ের শোকে তিন ভাষায় কবিতা লিখেছেন মমতা

লোকসভা নির্বাচনে মোদির বিজেপির কাছে আসন খুইয়ে অনেকটা চুপ হয়ে গেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে চুপ থাকার মতো মানুষ নন মমতা। সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে কথা বলে কলম ধরলেন তিনি। লিখলেন হিন্দি, ইংরেজি ও বাংলা ভাষায় কবিতা।

কারও নাম উল্লেখ না করলেও কবিতার বিষয়বস্তু দেখে ধারণা করা যায়, মমতার এসব কবিতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপির সভাপতি অমিত শাহকে নিয়ে লেখা হয়েছে। গত বৃহস্পতিবার ভারতের লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়। তাতে গোটা দেশের মতো পশ্চিমবঙ্গে গতবার ২ আসন পাওয়া বিজেপি এবার পেয়েছে ১৮টি আসন।

টুইটারে পোস্ট করা এসব কবিতায় মমতা লিখেছেন, ‘আমি সাম্প্রদায়িকতার রঙে বিশ্বাস করি না। আমি ধর্মীয় উগ্রতাতেও আস্থা রাখি না। যে ধর্ম মানুষের থেকে উঠে আসে আমার আস্থা শুধু তাতেই।’

মমতার কবিতায় বাংলায় সন্ত্রাসের প্রসঙ্গ স্থান পেয়েছে। সাত দফার নির্বাচনে প্রায় প্রতিদিন রাজ্যের একাধিক জায়গায় সংঘর্ষ-সহিংসতার ঘটনা ঘটেছে। নির্বাচনের রোড শো চলাকালীন কলকাতায় বিদ্যাসাগরের মূর্তি ভাঙা হয়েছে। সে কথাও আছে মমতার কবিতায়।

মোদি ফের রেকর্ড করে ভারতের ক্ষমতায় এসেছেন। জোট নয় একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে তার দল। তৃণমূলের দখলে থাকা পশ্চিমবঙ্গে এবার গেরুয়া ঝড় দেখা গেছে। আসন সংখ্যা থেকে শুরু করে ভোট শতাংশ সব জায়গায় তৃণমূলের ঘাড়ে নিঃশ্বাস ফেলেছে বিজেপি।

অন্যদিকে বাম দলগুলো কার্যত প্রান্তিক শক্তিতে পরিণত হয়েছে। রাজ্যের ৪২ টি আসনের মধ্যে ২২টিতে জিতেছেন তৃণমূল প্রার্থীরা। ১৮টিতে জিতেছেন বিজেপি প্রার্থীরা। কংগ্রেস জিতেছে দুটি আসনে।

বামপন্থীরা লজ্জাজনকভাবে হেরেছে এবার। কোনো আসনেই জিততে পারেনি তারা। অথচ টানা ত্রিশ বছরেরও বেশি সময় পশ্চিমবঙ্গের ক্ষমতা ছিল বামদের হাতে। পশ্চিমবঙ্গের একটি আসন ছাড়া বাকি সব আসনে বাম প্রার্থীদের জামানত পর্যন্ত বাজেয়াপ্ত হয়েছে।

মানি না pic.twitter.com/7rvliPLZrV

— Mamata Banerjee (@MamataOfficial) May 24, 2019

मैं नहीं मानती pic.twitter.com/c6er47gaYS

— Mamata Banerjee (@MamataOfficial) May 24, 2019

I Do Not Agree pic.twitter.com/RFVjiunJQt

— Mamata Banerjee (@MamataOfficial) May 24, 2019

এসএ/এমএস