আন্তর্জাতিক

ইরান থেকে তেল কিনতে চীনকে ছাড় দেবে যুক্তরাষ্ট্র

ইরান থেকে তেল কেনার ব্যাপারে বিভিন্ন দেশকে আগেই সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। তবে এই বিষয়ে চীনকে ছাড় দেয়ার কথা চিন্তা করা হচ্ছে। এই ছাড় পেলে স্বাভাবিক প্রক্রিয়াতেই ইরান থেকে তেল কিনতে পারবে চীন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে চীনকে ইরান থেকে তেল আমদানির বিষয়ে যেভাবে ছাড় দেয়া হয়েছিল সেভাবে ট্রাম্প প্রশাসনও বিষয়টি বিবেচনা করছে। খবর পার্স ট্যুডে।

ইরানের ওপর মার্কিন অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞার কারণে বর্তমানে চীনসহ কোনো দেশই স্বাভাবিক উপায়ে তেল আমদানি করতে পারছে না। তবে সাম্প্রতিক সময়ে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান থেকে প্রায় ১০ লাখ ব্যারেল তেলের একটি চালান নিয়েছে চীন।

এসব দেশের তেল শোধনাগার ও শিল্প প্রতিষ্ঠানের জন্য ইরানি তেলের প্রচুর চাহিদা রয়েছে। সে কারণে ইরান থেকে তেল আমদানি করা চীনসহ অনেক দেশের জন্যই অপরিহার্য। এসব দেশের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের ওপরও চাপ রয়েছে।

গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্র দফতরের এক শীর্ষ কর্মকর্তা বলেন, ইরান থেকে যে দেশ তেল আমদানি করবে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। কিন্তু এরপরই যুক্তরাষ্ট্রের তিনজন কর্মকর্তা জানিয়েছেন, ইরান বিষয়ক মার্কিন দূত ব্রায়ান হুক ও তার আলোচক দল ইরান থেকে চীনকে তেল কেনার বিষয়ে ছাড় দেয়ার কথা আন্তরিকভাবে বিবেচনা করছে।

টিটিএন/এমএস