আন্তর্জাতিক

ভারত যেন আমাদের সংযমকে দুর্বলতা না ভাবে : পাকিস্তান

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়ায় ভারতের সিদ্ধান্তের বিষয়ে আগেই জাতিসংঘের দ্বারস্থ হয়েছে পাকিস্তান। তবে ওই আবেদন গ্রহণ করা হয়নি।

এবার পুরো বিষয়টি নিয়ে আলোচনার জন্য নিরাপত্তা পরিষদকে চিঠি দিয়ে বিশেষ বৈঠকের অনুরোধ জানিয়েছে ইসলামাবাদ। পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এক আবেদনপত্রে লিখেছেন, আমরা কোনো দ্বন্দ্ব চাই না। কিন্তু ভারত যেন আমাদের সংযমকে দুর্বলতা না ভাবে।

কুরেশি বলেছেন, ভারতের ‘ভয়ঙ্কর’ সিদ্ধান্ত নিয়ে নিরাপত্তা পরিষদের সঙ্গে কথা বলতে চাইছেন তারা। এই অবস্থায় ভারত যদি মনে করে তারা পেশিশক্তি দেখাবে, আত্মরক্ষার স্বার্থে পাকিস্তানও সর্বশক্তি দিয়ে প্রতিরোধ করবে।

জম্মু-কাশ্মীর পরিস্থিতি নিয়ে চীনের সমর্থন আদায়ের জন্য গত শুক্রবারই চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে বেইজিংয়ে দেখা করেছেন পাক পররাষ্ট্রমন্ত্রী। মেহমুদ কুরেশি দাবি করেছিলেন, জম্মু কাশ্মীর নিয়ে পাকিস্তানের জাতিসংঘের দৃষ্টি আকর্ষণের সিদ্ধান্তকে সমর্থন করেছে চীন। যদিও চীন এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি।

আগস্ট মাসের জন্যে নিরাপত্তা পরিষদ পরিচালনার দায়িত্ব রয়েছে পোল্যান্ডের কাধে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাসেক জাপুটোউইচ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, তারা মঙ্গলবার পাকিস্তানের চিঠি পেয়েছেন। ভারতে নিয়োজিত পোল্যান্ডের রাষ্ট্রদূত অ্যাডাম বোরাওয়াস্কি জানিয়েছেন, নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে আমরা এই পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত। নিরাপত্তা ক্ষুন্ন হবে এমন যে কোনো সিদ্ধান্তকেই প্রতিহত করব আমরা।

টিটিএন/এমকেএইচ