খেলাধুলা

স্মিথের ব্যাটে সম্মান রক্ষা অস্ট্রেলিয়ার

এবার আর সেঞ্চুরি করতে পারেননি স্টিভেন স্মিথ। তবে মাত্র ৮ রানের আক্ষেপে পুড়তে হচ্ছে তাকে। ৯২ রানেই আইট হয়ে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক।

তবুও যে ৯২ রানের ইনিংস খেললেন তিনি, তাতেই মান-সম্মান বাঁচলো অস্ট্রেলিয়ার। লর্ডস টেস্টের চতুর্থ দিনে স্মিথের লড়াকু ইনিংসের ভর করেই আড়াইশ’ রান ছুঁতে পারলো অস্ট্রেলিয়া। ৯৪.৩ ওভার খেলে ২.৬৪ গড়ে রান তুলে অস্ট্রেলিয়া অল আউট হয়েছে ২৫০ রানে। স্মিথ ছাড়া সর্বোচ্চ ৩৬ রান এসেছে উসমান খাজার ব্যাট থেকে।

বৃষ্টির কারণে লর্ডস টেস্টের প্রথমদিন পুরোপুরি ভেসে গিয়েছিল বৃষ্টিতে। দ্বিতীয় দিন হয়েছিল টস। টস জিতে ইংল্যান্ডকেই ব্যাট করার আমন্ত্রণ জানায় অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন। বোলারদের আক্রমণাত্মক বোলিংয়ে শুরুতে ভালোই সাফল্য পেয়েছিল অসিরা।

কিন্তু শেষ দিকে এসে জনি বেয়ারেস্ট এবং ক্রিস ওকস মিলে অস্ট্রেলিয়াকে লড়াকু স্কোর উপহার দেন। ২৫৮ রানে অলআউট হয় ইংল্যান্ড।

জবাব দিতে নেমে শুরু থেকেই বিপদে পড়ে অসি ব্যাটিং লাইনআপ। ডেভিড ওয়ার্নার ৩ রানে, ক্যামেরন বেনক্রফট ১৩ রানে আউট হয়ে যান। ৩৬ রানে আউট হন উসমান খাজা। এছাড়া ট্রাভিস হেড ৭, ম্যাথ্যু ওয়েড ৬, টিম পেইন ২৩ এবং প্যাট কামিন্স করেন ২০ রান।

শেষ দিকে পিটার সিডল ৯, নাথান লায়ন ৬ রান করে আউট হলে ২৫০ রানেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। স্টুয়ার্ট ব্রড নেন ৪ উইকেট। ৩টি নেন ক্রিস ওকস, ২টি নেন জোফরা আর্চার এবং ১টি নেন জ্যাক লিচ।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বিপদে আছে ইংলিশরাও। মাত্র ৯ রানেই তারা হারিয়েছে ২ উইকেট। একা প্যাট কামিন্সই বিপদে ফেলেছে তাদের। ২ রান করে জেসন রয় এবং জো রুট ফিরে গেছেন শূন্য রানে। ররি বার্নস ৭ এবং জো ড্যানলি ব্যাট করছেন শূন্য রানে। এ রিপোর্ট লেখার সময় ইংল্যান্ডের রান ৫ ওভারে ২ উইকেট হারিয়ে ৯। লিড মাত্র ১৭ রানের।

আইএইচএস/এমকেএইচ