আন্তর্জাতিক

মোদির জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুরোধ দিল্লির

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪ তম অধিবেশনে যোগ দিতে আগামী ২১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র সফরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী। মার্কিন সফরে নরেন্দ্র মোদিকে বহনকারী বিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করার অনুমতি চেয়ে ইসলামাবাদের কাছে অনুরোধ করেছে নয়াদিল্লি।

পাকিস্তান ও ভারতের বেশ কিছু গণমাধ্যমের প্রতিবেদনে এমন খবর জানানো হয়েছে। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিক্রিয়ায় ভারতের জন্য পাকিস্তানের আকাশসীমা বন্ধ করে দেয় ইসলামাবাদ। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জন্য এর আগে আকাশসীমা ব্যবহারের অনুরোধ করেও হতাশ হয়েছিল ভারত।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, নরেন্দ্র মোদির নিউইয়র্ক সফরের সময় তার বিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে পাকিস্তানকে অনুরোধ করেছে ভারত। তবে নয়াদিল্লির অনুরোধ নিয়ে এখনও কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর এক মাসেরও বেশি সময় কেটে গেলেও ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমেনি। উল্টো উত্তেজনার পারদ আরও চড়েছে। পাকিস্তান ভারতের সঙ্গে বাণিজ্য স্থগিত করেছে। প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছে উভয় দেশ।

গত ৯ সেপ্টেম্বর আইসল্যান্ডসহ একাধিক দেশ সফরে যান ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার বিমানকে পাক আকাশসীমা ব্যবহার করতে দেয়ার জন্য ইসলামাবাদকে অনুরোধ করেছিল নয়াদিল্লি। কিন্তু ভারতের অনুরোধ খারিজ করে দেয় পাকিস্তান।

এসএ/পিআর