দেশজুড়ে

পররাষ্ট্রমন্ত্রীর কবিতা আবৃতিতে মুগ্ধ হলেন দর্শকরা

অমায়িক ভাষায় বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. একে আবদুল মোমেন। এবার তার কণ্ঠে শোনা গেল অসাধারণ আবৃত্তি।

রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করতে গিয়ে সিলেটকে নিয়ে লেখা কবিগুরুর কবিতার ‘মমতাবিহীন কালস্রোতে/বাঙলার রাষ্ট্রসীমা হতে/ নির্বাসিতা তুমি/ সুন্দরী শ্রীভূমি’-এই অংশটুকু আবৃত্তি করেন তিনি।

এরপর ১৯১৯ সালের ৬ নভেম্বর সিলেটে দেয়া সংবর্ধনাকালে কবিগুরুর ‘সেই শক্তি শ্রেষ্ঠ শক্তি, যে শক্তি সৃষ্টি হয়, আপনার দিকে টানে’ কবিতাটি আবৃত্তি করে শোনান পররাষ্ট্রমন্ত্রী। এ সময় অনুষ্ঠানে দেশ-বিদেশ থেকে আগত অতিথিসহ উপস্থিত দর্শকরা মুগ্ধ হয়ে তার আবৃত্তি উপভোগ করেন।

শুক্রবার সন্ধ্যা ৭টায় ‘সিলেটে রবীন্দ্রনাথ : শতবর্ষ স্মরণোৎসব’ এর সমাপনী বক্তব্য রাখতে গিয়ে কবিতা দুটি আবৃত্তি করেন ড. মোমেন।

অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন ভারতের প্রখ্যাত সঙ্গীত শিল্পী পদ্মশ্রী পূর্ণদাস বাউল, দেশের প্রখ্যাত রবীন্দ্র শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, লাইসা আহমেদ লিসা, ড. অনুপ কুমার পাল, ড. অসীম দত্ত ও ভারতের অগ্নিভ বন্দ্যোপধ্যায়।

প্রসঙ্গত, গত ৫ নভেম্বর সিলেটে চার দিনব্যাপী রবীন্দ্র শতবর্ষ স্মরণোৎসব শুরু হয়। তবে মূলপর্ব শুরু হয় বৃহস্পতিবার। রবীন্দ্রনাথকে মন ও মননে ধারণের আহ্বানে বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্য দিয়ে শুক্রবার রাতে এই উৎসবের পর্দা নামে।

সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও রাষ্ট্রীয় ব্যস্ততার কারণে এদিন তিনি আসতে পারেননি বলে জানিয়েছেন আয়োজকরা।

ছামির মাহমুদ/এমএমজেড/এমএস