খেলাধুলা

বড়দের ভরাডুবির দিনে গ্রুপ চ্যাম্পিয়ন যুবারা

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে খুব একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ব্যাটিংবান্ধব উইকেটে ব্যাটসম্যানদের ব্যর্থতায় ম্যাচ হেরেছে ৫ উইকেটের ব্যবধানে।

তবে একইদিন হাজার মাইল দূরে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে যুব বিশ্বকাপের মঞ্চে সুখবরই পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। প্রথম দুই ম্যাচ জিতে আগেই সুপার লিগ নিশ্চিত করা টাইগার যুবারা, শুক্রবার পেয়েছে গ্রুপ চ্যাম্পিয়নের তকমা।

এতে অবশ্য মূল অবদান বৃষ্টির। কেননা পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ব্যাট করতে নেমে ভয়াবহ ভরাডুবির মুখোমুখি হয়েছিল বাংলাদেশের যুবারাও। কিন্তু বৃষ্টির কারণে পুরো ম্যাচ খেলা সম্ভব হয়নি।

যার ফলে সমান ১টি করে পরে পয়েন্ট দেয়া হয়েছে দুই দলকে এবং দুই দলেরই অবস্থা দাঁড়ায় তিন ম্যাচে সমান ৫ পয়েন্ট। তবে নেট রানরেটে এগিয়ে থাকার সুবাদে গ্রুপসেরার মুকুট উঠেছে টাইগার যুবাদের মাথায়। সুপার লিগের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ হবে আরব আমিরাত অথবা দক্ষিণ আফ্রিকা।

শুক্রবারের (২৪ জানুয়ারি) ম্যাচটিতে বৃষ্টির কারণে খেলা পরিত্যক্ত হওয়ার আগে নির্ধারিত হয়েছিল খেলা হবে ইনিংসপ্রতি ৩৭ ওভার করে। কিন্তু টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশ দল ২৫ ওভার ব্যাটিং করতেই নামে তুমুল বৃষ্টি। যা ছিল টাইগার যুবাদের জন্য একপ্রকার আশীর্বাদ।

কেননা নিজেদের ব্যাটিং করা ২৫ ওভারে মাত্র ১০৬ রান তুলতেই ৯ উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। ফলে চোখ রাঙানি দিচ্ছিল নিশ্চিত পরাজয়। কিন্তু তখনই বৃষ্টি নেমে খেলা পরিত্যক্ত হওয়ায় উল্টো গ্রুপ চ্যাম্পিয়ন হয় টাইগার যুবারা।

ম্যাচে সর্বোচ্চ ৩৫ বলে ৩৪ রান করেন ওপেনার তানজিদ হাসান তামিম। এছাড়া অভিষেক দাস ২০ ও শাহাদাত হোসেনের ব্যাটে আসে ১৬ রান। পাকিস্তানের পক্ষে মোহাম্মদ আমির খান ৪ ও আব্বাস আফ্রিদি নেন ৩টি উইকেট।

এসএএস/এফআর