লাইফস্টাইল

গরুর মাংস দিয়ে সহজে বিরিয়ানি রান্নার রেসিপি

রেসিপি জানা থাকলে গরুর মাংসের বিরিয়ানির থেকে সহজ রান্না আর হয় না। এর স্বাদ তো প্রায় সবারই জানা। সুস্বাদু এই খাবারটি রাঁধতে চাইলে জেনে নিন সহজ রেসিপি-

Advertisement

উপকরণগরুর মাংস- ১ কেজিপোলাওর চাল- ১ কেজিবিরিয়ানি মসলা- ৩ টেবিল চামচএলাচ ও দারুচিনি বাটা- ১ টেবিল চামচআদা বাটা- ১ টেবিল চামচরসুন বাটা- ১ টেবিল চামচপেয়াজকুচি- ১ কাপতেল- ১ কাপআলু- ১ কাপ (কিউব করে কাটা)কিচমিচ- ১০-১৫ টিপানি- যতটুকু চাল তার দ্বিগুণ পানি লাগবেতেজপাতা- ৩ টিলবণ- স্বাদমতোজিড়া গুড়া- ১ টেবিল চামচগোলাপ জল- ১ চামচকেওরা জল- ১ চামচ।

প্রণালি:প্রথমে মাংসকে ছোট ছোট টুকরো করে ধুয়ে নিতে হবে। এখন যে পাত্রে চাল ও মাংস জায়গা হবে এমন একটি বড় পাত্র নিতে হবে। পাত্রটি চুলায় বসিয়ে তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে আসলে পেঁয়াজকুচি ও তেজপাতা দিয়ে দিতে হবে।

পেঁয়াজ যখন হালকা বাদামি কালার আসবে তখন আদা বাটা, রসুন বাটা, জিড়ার গুঁড়া, ও স্বাদমতো লবণ দিয়ে একটু কষিয়ে নিতে হবে। যখন মসলা কষে আসবে তখন ধুয়ে মাংস দিয়ে সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। যখন মাংস মোটামুটি সিদ্ধ হয়ে আসবে তখন আলু দিয়ে একটু সিদ্ধ করে নিতে হবে।

Advertisement

তারপর বিরিয়ানি মসলা দিয়ে একটু নাড়তে হবে। এখন পোলাওর চাল ধুয়ে এই মাংস ও আলুর মধ্যে দিয়ে একটু ভাজতে হবে। যখন পানি শুকিয়ে চাল ভাজা ভাজা হবে তখন আগে থেকে করে রাখা গরম পানি দিয়ে দিতে হবে।যখন গরম পানি কমে মাখা হয়ে আসবে তখন চুলার আঁচ কমিয়ে ধমে রাখতে হবে।

এরপর এই চালের উপর গোলাপ জল ও কেওরা জল দিয়ে চালগুলোকে নেড়ে আবার ২ মিনিটের মত দমে রাখতে হবে। ২ মিনিট পর চুলা বন্ধ করে আধা ঘণ্টা অপেক্ষা করতে হবে। এরপর পরিবেশনের পালা।

এইচএন/এএ/এমএস

Advertisement