খেলাধুলা

আন্দ্রে পিরলোকেই রোনালদোদের কোচ নিযুক্ত করল জুভেন্টাস

টানা নবমবার ইতালিয়ান সিরি-আ শিরোপা জিতিয়েছেন জুভেন্টাসকে। কিন্তু সিরি-আ শিরোপা এতবেশি জিতছে যে, জুভদের কাছে এটা এখন যেন ডাল-ভাত। তাদের হওয়া চাই ইউরোপের সেরা। কিন্তু সেই সেরা হওয়া তো দুরের কথা। ধারে-কাছেও যেতে পারলো না মাওরিসিও সারির জুভেন্টাস। দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিতে হলো পুঁচকে ফরাসি ক্লাব লিওঁর কাছে হেরে।

Advertisement

সুতরাং, কোচ সারির ওপর দারুণ ক্ষেপেছেন জুভেন্টাস কর্মকর্তারা এবং অ্যাকশনটা ডাইরেক্টলি নিয়ে নিলো তারা। কোনো আলোচনা-পর্যালোচনাতেই গেলো না। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের ২৪ ঘণ্টা পার হতে না হতেই সারিকে বরখাস্ত করলো জুভেন্টাস।

আবার নতুন কোচ নিয়োগ দিতেও সময় নিলো না রোনালদোদের ক্লাব। দ্রুতই সিদ্ধান্ত নিয়ে নিলো এবং ক্লাবের কিংবদন্তি, ২০০৬ ইতালির বিশ্বকাপজয়ী দলের সদস্য আন্দ্রে পিরলোকে নতুন কোচের দায়িত্ব নিয়েছে জুভেন্টাস।

কিছুদিন আগেই নিউজ হয়েছিল, জুভেন্টাসের অনুর্ধ্ব-২৩ ফুটবল দলের কোচ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন আন্দ্রে পিরলো। আগামী মৌসুম থেকেই এই দায়িত্ব পালন করার কথা তার। কিন্তু অনুর্ধ্ব-২৩ দলের ডাগআউটে দাঁড়ানোর আগেই সিনিয়র পেশাদার দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করার ডাক এসে গেলো পিরলোর সামনে।

Advertisement

জুভেন্টাসের নতুন কোচ এখন ৪১ বছর বয়সী আন্দ্রে পিরলো। খেলোয়াড় হিসেবে এমন কোনো ট্রফি নেই যে জেতেননি। চ্যাম্পিয়ন্স লিগ-বিশ্বকাপ থেকে শুরু করে সবকিছু। জুভেন্টাসের মাঠমাঠের সেরা তারকা ছিলেন তিনি। চার বছরে সবগুলো শিরোপা জিতেছেন পিরলো। জিতেছেন কোপা ইতালিয়া এবং ইতালিয়ান সুপার কাপ।

আজ থেকে বিশ্ব ফুটবলে নতুন অধ্যায় শুরু হয়ে গেলো পিরলোর। অথচ এর আগে তার কোচিং করানোর কোনো অভিজ্ঞতাই নেই। অথচ কোচিং ক্যারিয়ারের শুরুতেই তিনি শিষ্য হিসেবে পেয়ে যাচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো মতো তারকাদের। পিরলোর সঙ্গে দুই বছরের চুক্তি করলো জুভেন্টাস।

এক বিবৃতিতে জুভেন্টাস বলছে, ‘আজকে আমাদের পছন্দ হচ্ছে বিশ্বাসের ওপর ভিত্তি করে। আমাদের বিশ্বাস, ডাগআউটে দাঁড়িয়ে তিনি সাফল্যে নেতৃত্ব দেবেন। অভিজ্ঞ এবং প্রতিভাবান একটি স্কোয়াড গঠন করতে পারবেন তিনি।

২০১১ থেকে ২০১৫ পর্যন্ত জুভেন্টাসে খেলেন এবং টানা চারটি সিরি-আ উপহার দেন। একই সঙ্গে ২০১৪-১৫ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও তুলে দেন দলকে। ইতালির হয়ে খেলেন ১১৬ ম্যাচ এবং ২০০৬ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি। ২০১৭ সালে নিউইয়র্কের এমএলএস লিগে নিউইয়র্ক এফসির হয়ে খেলে অবসর নেন।

Advertisement

আইএইচএস/