আন্তর্জাতিক

ভারতে অনলাইন ফার্মেসি চালু করলো অ্যামাজন

যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ভারতে অনলাইনভিত্তিক ফার্মেসি চালু করেছে। বিবিসির প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হচ্ছে, এর মাধ্যমে ভারতের অনলাইন মেডিকেল বাজারে প্রবেশ করলো অ্যামাজন। প্রাথমিকভাবে ব্যাঙ্গালুরবাসী এই সেবা পেলেও ধীরে ধীরে ভারতের অন্যান্য শহরেও তা চালু হবে।

Advertisement

করোনাভাইরাস মহামারিকালে অনলাইনে ওষুধ বিক্রির ব্যবসা বেড়ে যাওয়ার প্রেক্ষিতে খুচরা বিক্রেতা হিসেবে প্রখ্যাত অ্যামাজন সুযোগটি হাতছাড়া করতে চায়নি। তাই তারা ভারতে ওষুধের ব্যবসাও শুরু করলো। এছাড়া চলতি বছরে ভারতের অর্থনীতিতে কয়েক শত কোটি ডলার বিনিয়োগ করেছে মার্কিন এই টেক জায়ান্ট।

দ্য অ্যামাজন ফার্মেসি সার্ভিস নামে প্রেসক্রিপশন, ওভার দ্য কাউন্টার এবং ঐতিহ্যবাহী আয়ুর্বেদ চিকিৎসাসেবা ছাড়াও স্বাস্থ্য সংক্রান্ত প্রাথমিক ডিভাইসগুলো বিক্রি করবে কোম্পানিটি।

অ্যামাজনের মুখপাত্র এ প্রসঙ্গে বলেন, ‘এটা বর্তমান সময়ের সঙ্গে খুবই প্রাসঙ্গিক। এ ছাড়া ঘরে বসে থাকাকালীন এর মাধ্যমে গ্রাহকরা তাদের অতি প্রয়োজনীয় চাহিদাগুলো সহজেই পূরণ করতে পারবেন।’

Advertisement

অ্যামাজন ২০১৭ সালে প্রথমবারের মতে ফার্মাসিউটিক্যাল পণ্য বিক্রি শুরু করে। এর পরের বছর কোম্পানিটি যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ ডেলিভারির স্টার্টআপ হিসেবে পিলপ্যাক বাজারে আনে। এ ছাড়া গত বছরের শেষ দিকে নিজেদের ফার্মেসি সেবাকে পিলপ্যাক সার্ভিস নামে ব্র্যান্ডিং করে অ্যামাজন।

গত জানুয়ারিতে অ্যামাজন ফার্মেসি নামে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং কানাডায় ট্রেডমার্ক হিসেবে নিবন্ধিত হয়। খুচরা বিক্রির প্রখ্যাত এই কোম্পানিটি যুক্তরাষ্ট্রের বাইরেও তাদের ওষুধ বিক্রির ব্যবসা সম্প্রসারিত করার লক্ষ্যে যে উদ্যোগ গ্রহণ করেছে ভারতে অনলাইন ফার্মেসি চালুকে তার অংশ হিসেবেই দেখা হচ্ছে।

এস/এমএস

Advertisement