খেলাধুলা

আইপিএলে ১০ সেকেন্ডের বিজ্ঞাপনেই এত খরচ!

আইপিএল মানেই টাকার খেলা। তবে মাঝেমধ্যে কোনো কোনো ক্ষেত্রে টাকার অংকটা এমন দাঁড়ায়, চোখ কপালে না ওঠে উপায় নেই। স্টার স্পোর্টসই যেমন সামনের আসরে আকাশছোঁয়া দাম ধরছে বিজ্ঞাপনের জন্য। করোনার এই সময়টায় যখন কোম্পানিগুলো খরচ কমাচ্ছে, সেখানে কোনো ছাড় তো নয়ই, বরং উল্টো আরও সুযোগটা লুফে নিচ্ছে এই সম্প্রচারক।

Advertisement

নানা চড়াই উৎড়াই পেরিয়ে অবশেষে মাঠে গড়াচ্ছে আইপিএল। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগটি। টুর্নামেন্টটির অফিসিয়াল ব্রডকাস্টার স্টার স্পোর্টস। স্বভাবতই বিজ্ঞাপন দিতে হলে তাদেরকেই দিতে হবে।

গত বছরও এই বিজ্ঞাপন থেকেই ৩ হাজার কোটি রুপি আয় করেছিল স্টার স্পোর্টস। আসন্ন মৌসুমে বোধ হয় সব রেকর্ডই ছাড়িয়ে যাবে তারা। কেননা এবারের আইপিএলে মাঠে দর্শক থাকবে না, পুরোটাই হবে টেলিভিশনকেন্দ্রিক। স্বভাবতই টিভিতে দর্শক সংখ্যা বাড়বে, আর সেই কথা মাথায় রেখেই বিজ্ঞাপনের রেটও বাড়িয়ে নিচ্ছে স্টার স্পোর্টস।

সেই বাড়িয়ে নেয়াটা কত? রেডিফ নিউজ পোর্টালে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, এবারের আইপিএলে একটি ১০ সেকেন্ডের বিজ্ঞাপনের জন্য স্টার স্পোর্টস চার্জ নেবে ৮ থেকে ১০ লাখ রুপি। অর্থাৎ প্রতি সেকেন্ডে প্রায় ১ লাখ রুপি, ভাবা যায়!

Advertisement

স্টার স্পোর্টসের অবশ্য এমন আকাশছোঁয়া বিজ্ঞাপন রেট নেয়ার পেছনে যুক্তিও আছে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সম্প্রচার ও ডিজিটাল রাইটের জন্য এই মৌসুমে ৩২৭০ কোটি রুপি ধার্য করেছে। যেহেতু বিসিসিআই এই করোনা পরিস্থিতিতেও ছাড় দেয়নি, তাই টিভি চ্যানেলটিও তাদের বিজ্ঞাপন রেট কমায়নি।

বরং বিশ্বকাপের সময় ভারত-পাকিস্তান ম্যাচের জন্য ১০ সেকেন্ডের একটি বিজ্ঞাপনে তারা চার্জ নির্ধারণ করেছিল ২৫ লাখ রুপি। অন্য ম্যাচগুলোর জন্য যা ছিল ১৬ থেকে ১৮ লাখ রুপি। সেই দিক থেকে দেখলে আইপিএলের বিজ্ঞাপন চার্জকে যুক্তিযুক্তই বলা যায়।

এমএমআর/জেআইএম

Advertisement