দেশজুড়ে

সিরাজগঞ্জে মেছো বাঘের ৪ বাচ্চা উদ্ধার

সিরাজগঞ্জের কামারখন্দ থেকে মেছো বাঘের চারটি বাচ্চা উদ্ধার করেছেন পরিবেশবাদী সংগঠন দ্য বার্ড সেফটি হাউসের সদস্যরা। বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দুপুরে উপজেলার জামতৈল ইউনিয়নের কুড়া উদয়পুর এলাকা থেকে মেছো বাঘের বাচ্চাগুলো উদ্ধার করা হয়।

Advertisement

দ্য বার্ড সেফটি হাউসের চেয়ারম্যান মামুন বিশ্বাস বলেন, বেলা ১১টার দিকে ‘আমাদের সিরাজগঞ্জ’ ফেসবুক গ্রুপে মেছো বাঘের বাচ্চাগুলোর ছবি পোস্ট দেয়া হয়। এটি আমাদের নজরে এলে সেখানে আমাদের লোকজনকে পাঠিয়ে মা হারা মেছো বাঘের বাচ্চাগুলো উদ্ধার করি। পরে রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরের পরামর্শ অনুযায়ী মেছো বাঘের বাচ্চাগুলো উদ্ধার করে নিজেদের হেফাজতে নিই। বাচ্চাগুলোকে দুধ খাওয়ানো হয়েছে।

তিনি আরও বলেন, এই প্রাণীটিকে ফিশিং ক্যাট (Fishing Cat) বলা হয়। অনেক এলাকায় মেছো বাঘ নামেও ডাকা হয়। এরা মানুষকে আক্রমণ করে না, বরং মানুষ দেখলে পালিয়ে যায়। তাই এদের নিয়ে ভীত হওয়ার কিছু নেই। বাংলাদেশের প্রায় সর্বত্রই এই প্রাণীটির বিচরণ রয়েছে। জলাভূমি আছে এমন এলাকায় বেশি দেখা যায়। প্রাণীটি মাছ, ব্যাঙ, কাঁকড়া ছাড়াও পোকামাকড় ও ইঁদুর খেয়ে কৃষকের উপকার করে। জনবসতি স্থাপন, বন ও জলাভূমি ধ্বংস, পিটিয়ে হত্যা ইত্যাদি কারণে বিগত কয়েক দশকে এই প্রাণীটির সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে।

ইউসুফ দেওয়ান রাজু/আরএআর/এমকেএইচ

Advertisement