ধর্ম

ভারতে শরিয়াহ আদালত প্রতিষ্ঠায় আল্লামা আরশাদ মাদানির ঘোষণা!

ভারতে ইসলামি শরিয়াহ আদালত স্থাপন করতে চান আমিরুল হিন্দ আল্লামা আরশাদ মাদানি। গত ৩ জুলাই আমিরে শরিয়ত নির্বাচিত হওয়ার পর ভারতে ইসলামি শরিয়াহ আদালত স্থাপনের ঘোষণা দেন তিনি। খবর (asrehazir.com) আসরেহাজির ডটকম।

Advertisement

ভারতের ঐতিহ্যবাহী দারুল উলুম দেওবন্দের মুহতামিম আল্লামা আবুল কাসিম নোমানীর সভাপতিত্বে নয়াদিল্লির জমিয়তে উলামায়ে হিন্দ-এর সদর দফতরের মাদানি হলে দিনব্যাপী ভারতের শরিয়াহ আমিরাতের প্রতিনিধি সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সমাবেশে ভারতে আমিরে শরিয়ত নিযুক্তের বিষয়ে জমিয়তে উলামায়ে হিন্দ-এর কর্মকর্তারা অংশ নেন।

আমিরে শরিয়ত হজরত মাওলানা ক্বারী সৈয়দ মুহাম্মদ উসমান মনসুরপুরীর মৃত্যুতে আমিরের পদটি শূন্য হয়। ফলে ভারতের ওলামায়ে কেরাম আমিরে শরিয়ত হিসেবে আল্লামা আরশাদ মাদানির নাম উপস্থাপন করেন। এই মর্যাদাপূর্ণ পদটির জন্য জমিয়তে উলামায়ে হিন্দ-এর সদর ও দারুল উলূম দেওবন্দের সিনিয়র পরিচালক আল্লামা আরশাদ মাদানি নির্বাচিত হন।

গত ৩ তারিখের এ সমাবেশে ভারতের নবনিযুক্ত আমিরুল হিন্দ আল্লামা আরশাদ মাদানি ঘোষণা করেন, সারাদেশে ইসলামি শরিয়াহ আদালত স্থাপন করতে হবে, আমিরাত ব্যবস্থা জোরদার করতে হবে।

Advertisement

নবনিযুক্ত আমির আল্লামা আরশাদ মাদানি এক বিবৃতিতে বলেন, আজ মুসলিম সম্প্রদায়কে অবনমিত করার পায়তারা করছে একটি দল ও গোষ্ঠী। আজ ইসলামি সমাজের উন্নতির জন্য একটি আন্দোলনের প্রয়োজন রয়েছে। ভিন্ন চোখে ভিন্ন আকারে কাজ শুরু করতে হবে। ভারতে শরিয়াহ আদালত স্থাপনে জোড়দার কাজ করতে হবে।

উল্লেখ্য, মাওলানা মাহমুদ মাদানির প্রস্তাবে হজরত মাওলানা নেমাতুল্লাহ আজমী, দারুল উলূম দেওবন্দ, হযরত মাওলানা আবদুল আলম ফারুকী, মাওলানা আহমেদ দেওলা, জমিয়তে ওলামা গুজরাতের সহ-সভাপতি মাওলানা সৈয়দ আশহাদ রশিদী, মাওলানা বদর আহমদ মুজিবী, খানকাহ মুজিবিয়া পাটনা বিহার, মাওলানা ইয়াহইয়া বাসকান্দি আমির শরীয়ত আসাম, মাওলানা বদরুদ্দীন আজমল সভাপতি জমিয়তে ওলামা আসামসহ আরও অনেক আলেমের সম্মতিতে আল্লামা আরশাদ মাদানিকে আমিরুল হিন্দ নির্বাচিত করা হয়।

সমাবেশের পর মাওলানা মুফতি আবুল কাসিম নোমানী নবনিযুক্ত আমিরের নাম ঘোষণা করেন, এরপর সভায় অংশগ্রহণকারী আলেম উলামা ও অন্যান্য উপস্থিত লোকেরা তার কাছে আনুগত্যের শপথ নেন।

১৯৮৬ সালে ভারতে ইমারাত-ই- শরয়িয়্যা প্রতিষ্ঠিত হয়েছিল। ইসলাম ও মুসলিমদের অধিকারের পক্ষে কথা বলতেই এই প্রতিষ্ঠানটি জাতীয় পর্যায়ে শরিয়াহ আদালত প্রতিষ্ঠা করার সর্বাত্মক চেষ্টা করছে।

Advertisement

এমএমএস /এমকেএইচ