আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বে একদিনে ৪৯০১ মৃত্যু, শনাক্ত ৩২২৯৯১

বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় চার হাজার ৯০১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন তিন লাখ ২২ হাজার ৯৯১ জন। আর সুস্থ হয়েছেন তিন লাখ ৩৬ হাজার ৭১ জন।

এর আগের ২৪ ঘণ্টায় ছয় হাজার মানুষের মৃত্যু হয়েছে। এই সময়ে নতুন করে আক্রান্ত হন তিন লাখ ৮১ হাজার ৪০৯ জন। আর সুস্থ হন তিন লাখ ৯৮ হাজার ২২৬ জন।

Advertisement

উড়িষ্যা-অন্ধ্রপ্রদেশ উপকূলে আঘাত হেনেছে ‘গুলাব’, নিহত ২

ভারতের উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের উপকূলে আঘাত হেনেছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘গুলাব’। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলামে জেলেদের একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত দুই জেলে নিহত হয়েছেন। তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে। ওই নৌকায় থাকা আরও চারজন এখনো নিখোঁজ। খবর আনন্দবাজার পত্রিকার।

দেশটির আবহাওয়া বিভাগ (আইএমডি) এক টুইট বার্তায় জানিয়েছে, রোববার রাতে ঘূর্ণিঝড় গুলাবের অগ্রভাগ অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকার স্থলভাগে পৌঁছেছে। রাত সাড়ে ১০টার দিকে অন্ধ্রপ্রদেশের উত্তর উপকূল এবং তৎসংলগ্ন দক্ষিণ উপকূলীয় উড়িষ্যায় ঘণ্টায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার গতিতে আছড়ে পড়ছে ঘূর্ণিঝড়টি।

ইসরায়েল থেকে কারামুক্ত হলেন ফিলিস্তিনি এমপি জারার

Advertisement

দুই বছর পর ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ফিলিস্তিনের রাজনৈতিক ব্যক্তিত্ব ও নাগরিক সমাজের নেত্রী খালিদা জারার (৫৮)। তিনি একজন বামপন্থী নেত্রী। বর্তমানে নিষ্ক্রিয় ফিলিস্তিনি আইন পরিষদের (পিএলসি) এমপি তিনি। খবর আল-জাজিরার।

মার্কিন হুমকিতে ভয় পায় না তুরস্ক, আরও এস৪০০ কেনার পরিকল্পনা

মার্কিন নিষেধাজ্ঞা ও হুমকি সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে আরও এস৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পরিকল্পনা করছে তুরস্ক। এতে ন্যাটো মিত্র যুক্তরাষ্ট্র ক্ষিপ্ত হবে জেনেও পিছু হটতে রাজি নন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তিনি বলেছেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার কেবল তুরস্কেরই।

গত রোববার (২৬ সেপ্টেম্বর) মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস নিউজে প্রচারিত ‘ফেস দ্য ন্যাশন’ নামে একটি অনুষ্ঠানে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ভবিষ্যতে আমরা কোন দেশ থেকে কোন পর্যায়ে কোন ধরনের প্রতিরক্ষা ব্যবস্থা কিনবো সে বিষয়ে কেউ নাক গলাতে পারবে না। এতে কেউই হস্তক্ষেপ করতে পারে না। এসব সিদ্ধান্ত নেওয়ার অধিকার শুধু আমাদের।

আন্তর্জাতিক ফ্লাইটের জন্য পুরোপুরি তৈরি কাবুল বিমানবন্দর

আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর। এয়ারলাইনগুলো চাইলেই যেকোনো সময় বিমানবন্দরটিতে উড়োজাহাজ ওঠানামা করাতে পারবে বলে জানিয়েছে আফগানিস্তানের নতুন শাসক গোষ্ঠী তালেবান।

রোববার (২৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তালেবান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বলখি বলেছেন, কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে সব সমস্যার সমাধান হয়েছে। বিমানবন্দরটি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইটের জন্য সম্পূর্ণরূপে সচল। `ইসলামিক আমিরাত অব আফগানিস্তান’ সব এয়ারলাইনকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দিচ্ছে এবং আশা করছে, যেসব দেশ ও এয়ারলাইন অতীতে কাবুলে নামতো, তারা ফ্লাইটগুলো আবার চালু করবে।

চলছে কৃষক আন্দোলন, যানজটে আটকা দিল্লিবাসী

ভারতে বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে এখনও আন্দোলন চালিয়ে ‍যাচ্ছেন কৃষকরা। আন্দোলন অব্যাহত রয়েছে দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব ও কেরালা রাজ্যে। সোমবার সকালে ‘ভারত বন্‌ধ’ স্লোগান দিতে দিতে দিল্লির দিকে অগ্রসর হন আন্দোলনকারীরা। এসময় পুলিশের বাধার মুখে পড়েন তারা।

কৃষকদের আন্দোলন ঠেকাতে চেকপয়েন্টগুলো নজরদারির আওতায় আনে দেশটির পুলিশ। রাজধানীতে ঢোকার আগে তল্লাশি করে গাড়ি ছাড়া হচ্ছিল দিল্লির সীমান্তে। এতে তীব্র যানজট দেখা দেয় দিল্লিজুড়ে। টানা কয়েক ঘণ্টা ধরে তীব্র যানজটের মধ্যে আটকা পড়েন কর্মজীবীসহ সাধারণ মানুষ।

শক্তি প্রদর্শনে সামরিক মহড়া চালাবে চীন

চীনের সামরিক বাহিনী নিজেদের শক্তি প্রদর্শনের জন্য কিছু উন্নত অস্ত্র ও সরঞ্জাম প্রদর্শন করতে যাচ্ছে। মঙ্গলবার সামরিক বাহিনী একটি মহড়ার আয়োজন করবে। সেখানে এগুলো প্রদর্শন করা হবে। দেশটির দক্ষিণাঞ্চলের ঝুহাই শহরের আকাশে এ মহড়ার আয়োজন করা হবে। করোনা মহামারির পর এটাই হবে চীনের সামরিক বাহিনীর প্রথম মহড়া। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

৬০ বছরের ঊর্ধ্বে সবাইকে বুস্টার ডোজ দেবে সৌদি

সৌদি আরবে যাদের বয়স ৬০ বছর বা তার ‍বেশি তাদের করোনা প্রতিরোধী টিকার বুস্টার ডোজ দেওয়া হবে। করোনাভাইরাসের বিরুদ্ধে ইমিউনিটি বাড়ানোর জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ আল-আবদ আল-আলি জানিয়েছেন, বর্তমানে আমরা বেশি বয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার প্রস্তুতি নিচ্ছি। দ্বিতীয় ডোজ নেওয়ার পর যারা আট মাস অতিবাহিত করেছে তাদেরই কেবল বুস্টার ডোজ দেওয়া হবে।

অল্পের জন্য হারলো মেরকেলের দল, একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কেউ

জার্মানির জাতীয় নির্বাচনে অল্পের জন্য হেরে গেছে বিদায়ী চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের দল। ছোট ব্যবধানে তার দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নকে (সিডিইউ) হারিয়ে নির্বাচনে জয়ী হয়েছে মধ্য বামপন্থী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি)।

নির্বাচনে এসপিডি পেয়েছে ২৫ দশমিক ৭ শতাংশ ভোট। অন্যদিকে ২৪ দশমিক ১ শতাংশ ভোট পেয়েছে সিডিইউ ও এর শরীক দল। তৃতীয় অবস্থানে থাকলেও দলগতভাবে ভোটে সবচেয়ে ভাল করেছে গ্রিনস। তারা পেয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ ভোট যা দলটির ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি।

ইয়েমেন ইস্যুতে সৌদি যাচ্ছেন বাইডেনের উপদেষ্টা

ইয়েমেন ইস্যুতে সৌদি আরব যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। তিনি দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করবেন।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ইয়েমেনে যুদ্ধ বিরতির দিকে এগিয়ে যাওয়ার জন্য সৌদিকে চাপ দিতেই এ সফর। এর মাধ্যমে বাইডেন প্রশাসনের উচ্চ পদের কোনো ব্যক্তি এই প্রথম সৌদি সফরে যাবেন।

এমএসএম/এএসএম