দেশজুড়ে

সাভারে বাড়ছে ইজিবাইক ছিনতাই, আতঙ্কে চালক-মালিক

সাভারে সক্রিয় ইজিবাইক ছিনতাই চক্রের সদস্যরা। মহাসড়ক ছাড়াও বিভিন্ন শাখা সড়ক থেকে প্রতিনিয়ত ছিনতাই হচ্ছে ইজিবাইক। কখনো কখনো চালক হত্যার ঘটনাও ঘটছে। যা নিয়ে আতঙ্ক-দুশ্চিন্তায় চালক ও মালিকরা। যদিও পুলিশ বলছে চক্রটি ধরতে এরমধ্যে কাজ শুরু করেছে তারা।

Advertisement

সম্প্রতি ইজিবাইক নিয়ে সাভার থেকে সিঙ্গাইর যাওয়ার পথে নিখোঁজ হন মাসুদ নামের এক চালক। চার দিন পর সিঙ্গাইরের একটি ব্রিজের নিচ থেকে মাসুদের মরদেহ উদ্ধার করে পুলিশ। তবে পাওয়া যায়নি তার সঙ্গে থাকা ইজিবাইকটি।

সেখানকার ইজিবাইক চালক শামসুদ্দিন জানান, কিছু দিন পরপরই শোনা যায় ছিনতাই চক্রের সদস্যরা অস্ত্র ঠেকিয়ে চালকের টাকা-পয়সা সব ছিনিয়ে নিয়ে গেছে। কখনো মারধরের শিকারও হন চালকরা। যা নিয়ে চালকদের মাঝে আতঙ্কিত বিরাজ করছে।

তিনি বলেন, রেজিস্ট্রেশন না থাকায় অপরাধীদের টার্গেটে পরিণত হয়েছে এসব ইজিবাইক। যানগুলো দেখতে একই রকম হওয়ায় অপরাধীরা সেটি হাতিয়ে নিয়ে কৌশলে বিক্রি করে দিচ্ছে অন্যত্র।

Advertisement

সম্প্রতি এ চক্রের বেশ কয়েকজনকে আশুলিয়ার জিরানী এলাকা থেকে আটক করে র্যাব। এসময় তাদের হেফাজত থেকে ১০টির বেশি ইজিবাইক উদ্ধার করা হয়।

একটি বেসরকারি হিসাব বলছে, সাভারের সড়কগুলোতে ৫০ হাজারেরও বেশি ইজিবাইক চলছে। মহাসড়কে ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও তা মানা হচ্ছে না।

ঢাকা জেলা পুলিশ সুপার (এসপি) মারুফ হোসেন সরদার জানান, এ চক্রকে ধরতে কাজ শুরু করেছে পুলিশ। ইজিবাইক চালকদের সচেতন ও সন্দেহজনক কাউকে দেখলে পুলিশে খবর দিতে বলেন তিনি।

আরএইচ/এএসএম

Advertisement