তথ্যপ্রযুক্তি

গোবরে চলবে মারুতি সুজুকির এই গাড়ি

পরিবেশ রক্ষা এবং জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে বৈদ্যুতিক গাড়ির চাহিদা বেড়েই চলছে। বিভিন্ন সংস্থা নিয়ে আসছে তাদের বৈদ্যুতিক গাড়ি। এবার মারুতি সুজুকি এমন গাড়ি নিয়ে আসছে যেটি চলবে গোবরে অর্থাৎ বায়োগ্যাসে। অন্যদের থেকে একধাপ এগিয়ে বায়োগ্যাসচালিত গাড়ি নিয়ে আসার পরিকল্পনা করছে ভারতের অন্যতম জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি। আর সেসব গাড়ি চালানোর জন্য সংস্থার মূল উপাদান হচ্ছে গোবর।

Advertisement

সম্প্রতি ক্লিনার ফুয়েল বিকল্পগুলোতে ফোকাস করার কথা বলা হয়েছে। সেই চিন্তাভাবনা থেকেই সংস্থাটি বায়োগ্যাস তৈরিতে গোবর ব্যবহার করবে, যা ভবিষ্যতে সিএনজিচালিত গাড়ি চালানোর কাজে ব্যবহৃত হবে। এই মুহূর্তে মারুতি সুজুকিই ভারতের একমাত্র সংস্থা, যাদের কাছে সিএনজি পণ্যের বৃহত্তম পোর্টফোলিও রয়েছে। আর সেই গাড়িগুলোকেই চালাতে সংস্থাটি এবার বিকল্প জ্বালানি ব্যবহারের পথে হাঁটতে চাইছে বলেই ধারণা করছেন বাজার বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: নতুন হ্যাচব্যাক গাড়ি আনলো হুন্ডাই

সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, কার্বন নিঃসরণ কমাতে এই মুহূর্তে সুজুকির অনন্য উদ্যোগ হলো বায়োগ্যাস। আর সেই বায়োগ্যাসের অন্যতম উৎস হলো গোবর। এই বায়োগ্যাস মারুতির সিএনজি মডেলগুলোর জন্য ব্যবহার করা যেতে পারে। গ্রামাঞ্চলের প্রায় অধিকাংশ মানুষই গোবরকে বর্জ্য হিসেবে ব্যবহার করেন। সেই গোবর থেকেই বায়োগ্যাস তৈরি করে গাড়ি চালাতে পারবেন।

Advertisement

মারুতি সুজুকির এই গাড়ি ভারত ছাড়াও আফ্রিকা, জাপানসহ এশিয়ার অন্য দেশেও চলবে। সংস্থা বলছে, ১০টি গরু থেকে প্রাপ্ত গোবর একদিনের জন্য একটি গাড়ি চালানোর জন্য যথেষ্ট হবে। ধারণা করা হচ্ছে, ২০২৪ সালের মধ্যে বাজারে আসবে এই গাড়ি। প্রতিযোগিতা করবে বড় বড় সংস্থার বৈদ্যুতিক গাড়ির সঙ্গে।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জেআইএম

Advertisement