ফিচার

যমজ হলেও তাদের উচ্চতার পার্থক্য ২ ফুট ৫ ইঞ্চি

সাধারণত যমজ ভাইবোনরা দেখতে একই রকম হয়। অমিল থাকে খুবই কম। চেহারা, গায়ের রং, উচ্চতা প্রায় একই রকম দুজনের। যে কারণে সবার নজর কাড়ে যমজ বা টুইন বেবিরা। তবে এবার দুই যমজ বোনের উচ্চতার পার্থক্য তাদের স্থান দিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে।

Advertisement

জাপানের দুই বোনের ঘটনায় তাক লেগে গিয়েছে অনেকের। যমজ হওয়া সত্ত্বেও দুজনের উচ্চতায় পার্থক্য প্রায় ৭৫ সেন্টিমিটার বা প্রায় ২ ফুট সাড়ে পাঁচ ইঞ্চি। নন আইডেন্টিকাল ট্যুইন্স অর্থাৎ একরকম দেখতে নন এমন যমজদের মধ্য়ে উচ্চতার পার্থক্যের নিরিখে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়েছেন তারা।

জাপানের ওকায়ামা শহরের ঘটনা। দুই বোনের নাম ইয়োশি কিকুচি ও মিশি কিকুচি। ইয়োশি এবং মিশির ক্ষেত্রে অবশ্য পার্থক্যটা অন্যদের থেকে একেবারেই আলাদা। তাদের উচ্চতা। ৩৩ বছরের এই যমজ দুই বোনেরমধ্যে ইয়োশির উচ্চতা যেখানে ৫ ফুট ৪ ইঞ্চি সেখানে মিশির উচ্চতা ২ ফুট সাড়ে দশ ইঞ্চি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড দুই যমজ বোনের এই উচ্চতার পার্থক্য নিয়ে টুইট করার পর থেকেই হইচই পড়ে গেছে সোশ্যাল মিডিয়ায়।

ইয়োশি কিকুচি ও মিশি কিকুচি দুজনের জন্ম ১৯৮৯ সালের ১৫ অক্টোবর। যমজ হলেও তারা দুজন আসলে ফ্র্যাটারনাল টুইন। অর্থাৎ দুটি আলাদা ডিম্বাণু থেকে জন্ম তাদের। এর মধ্যে মিশি কিকুচি একটি বিশেষ ধরনের রোগে আক্রান্ত। যার নাম ‘ কঙ্গেনিটাল স্পিনাল এপিফিসিয়াল ডিসপ্লেশিয়া’। এটি একটি হাড়ের রোগ যার ফলে যার ফলে বৃদ্ধি বাধা প্রাপ্ত হয়। যেটা মিশির ক্ষেত্রে হয়েছে। আপাতত তিনি বাবা-মার সঙ্গেই থাকেন। তবে ইয়োশির বিয়ে হয়েছে এবং তিনি নিজেও এখন না হয়েছেন।

Advertisement

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/এমএস