অর্থনীতি

প্রকল্পের কাজে গতি নেই, দুই মাসে খরচের লক্ষ্য লাখ কোটি

চলতি অর্থবছরে জুলাই থেকে এপ্রিল পর্যন্ত ১০ মাস সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) বাস্তবায়নে হার মাত্র ৫০ দশমিক ৩৩ শতাংশ। শতভাগ অগ্রগতি অর্জন করতে হলে মন্ত্রণালয় ও বিভাগগুলোর সামনে রয়েছে মাত্র দুই মাসে এ সময়ে এখনো অর্ধেক বাস্তবায়ন বাকি। দুই মাসে ১ লাখ ১৭ হাজার ৪৯৭ কোটি টাকা ব্যয়ের চ্যালেঞ্জ রয়েছে। জুলাই থেকে এপ্রিল পর্যন্ত বিভিন্ন উন্নয়ন প্রকল্পের আওতায় খরচ হয়েছে ১ লাখ ১৯ হাজার ৬৪ কোটি টাকা। আরএডিপি’র মোট বরাদ্দ ২ লাখ ৩৬ হাজার ৫৬১ কোটি টাকা।

Advertisement

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ মূল্যায়ন প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। শতভাগ এডিপি বাস্তবায়ন করতে হলে মে ও জুন মাসে গড়ে প্রতিদিন ব্যয় করতে হবে প্রায় দুই হাজার কোটি টাকা। যেখানে গত ১০ মাসে প্রতিদিন গড়ে ব্যয় হয়েছে ৩৯৭ কোটি টাকা।

অর্থবছরের মোট এডিপির আকার ছিল ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকা। পরে ১৭ হাজার ১৯০ কোটি টাকা ছেঁটে ফেলে সংশোধিত এডিপির আকার দাঁড়ায় ২ লাখ ১৯ হাজার ৬০৩ কোটি টাকা। পুরো অর্থবছর (জুলাই-জুন) মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করেছে ২ লাখ ৩ হাজার ৭৮৩ কোটি টাকা। ফলে ব্যয় করা যায়নি ১৫ হাজার ৮২১ কোটি টাকা। এর আগে ২০২০-২১ অর্থবছরের আরএডিপির আকার ছিল ২ লাখ ৯ হাজার ২৭২ কোটি টাকা। এর মধ্যে খরচ হয় ১ লাখ ৭১ হাজার ৮৩৬ কোটি টাকা। অব্যয়িত থেকে যায় ৩৭ হাজার ৪৩৬ কোটি টাকা। এছাড়া ২০১৯-২০ অর্থবছরে আরএডিপি বরাদ্দ ছিল ২ লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা। ব্যয় হয়েছিল ১ লাখ ৬১ হাজার ৭৪১ কোটি টাকা। অব্যয়িত থেকে যায় ৩৯ হাজার ৪৫৮ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরে আরএডিপির ১ লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা থেকে ব্যয় হয় ১ লাখ ৬৭ হাজার ১৮৬ কোটি টাকা। অব্যয়িত থাকে ৯ হাজার ৪৩৪ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরে আরএডিপি ১ লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি টাকা, ব্যয় হয় ১ লাখ ৪৮ হাজার ১৭৬ কোটি টাকা। অব্যয়িত থাকে ৯ হাজার ৪১৮ কোটি টাকা।

তবে গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ৫৪ দশমিক ৫৭ শতাংশ। এদিকে, গত ১০ মাসেও নয়টি মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার আরএডিপির বাস্তবায়ন হার ৩০ শতাংশের নিচে। পাশাপাশি ৫০ শতাংশের নিচে রয়েছে ২৯টির বাস্তবায়ন। একই সময়ে ২০২০-২১ অর্থবছরে ৪৯ দশমিক শূন্য ৯ শতাংশ, ২০১৯-২০ অর্থবছরে ৪৯ দশমিক ১৩ শতাংশ ও ২০১৮-১৯ অর্থবছরে আরএডিপি বাস্তবায়নের হার ছিল ৫৪ দশমিক ৯৪ শতাংশ। শুধু এপ্রিল মাসে ২০ হাজার ৫৪৩ কোটি টাকার এডিপি বাস্তবায়ন হয়েছিল যা মোট এডিপির ৮ দশমিক ৬৮ শতাংশ। গত বছরের এপ্রিল মাসে ২০ হাজার ৮৯৪ কোটি টাকা বা ৯ দশমিক ৫১ শতাংশ এডিপি বাস্তবায়ন হয়েছিল।

Advertisement

এমওএস/এমএএইচ/এমএস