খেলাধুলা

ফের অতিমানবীয় সেঞ্চুরি ম্যাক্সওয়েলের, অস্ট্রেলিয়ার জয়

অসাধ্য সাধনকে যেন ডালভাত বানিয়ে ফেলেছেন গ্লেন ম্যাক্সওয়েল। বিশ্বকাপে বারকয়েক প্রতিপক্ষ দলকে ভড়কে দিয়েছেন। এবার ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে দেখা গেলো ম্যাক্সওয়ের বিধ্বংসী রূপ।

Advertisement

টি-টোয়েন্টিতে ২২২ রান তো পাহাড়ের সমান। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েলের দানবীয় সেঞ্চুরিতে ভারতের এই রান টপকে ম্যাচ জিতে নিলো অস্ট্রেলিয়া। রুদ্ধশ্বাস লড়াইয়ে শেষ বলে অসিরা জিতেছে ৫ উইকেটে। পাঁচ ম্যাচ সিরিজে ভারত এগিয়ে ২-১ ব্যবধানে।

এই ম্যাচটা অস্ট্রেলিয়া জিততে পারে, মনে হয়নি দুই ওভার বাকি থাকতেও। শেষ ২ ওভারে যে অসিদের দরকার ছিল ৪৩ রান! শেষ ওভারেও লাগতো ২১।

প্রসিধ কৃষ্ণার করা শেষ ওভারের প্রথম দুই বলে ৫ রান নিতে পারে অস্ট্রেলিয়া। তখনও ৪ বলে দরকার ১৬। সেখানে দাঁড়িয়ে ম্যাক্সওয়েল তৃতীয় বলে ছক্কা হাঁকান। পরের তিন বলে টানা তিন বাউন্ডারি।

Advertisement

শেষ পর্যন্ত ৪৮ বলে ১০৪ রানে অপরাজিত থাকেন ম্যাক্সওয়েল। বিধ্বংসী ইনিংসে তিনি ৮টি করে চার-ছক্কা হাঁকান। ১৬ বলে ২৮ রানে অপরাজিত থাকেন ম্যাথু ওয়েড। এছাড়া ওপেনার ট্রাভিস হেড করেন ১৮ বলে ৩৫।

এর আগে রুতুরাজ গায়কোয়াড়ের দুর্দান্ত সেঞ্চুরিতে অসিদের বিপক্ষে ৩ উইকেটে ২২২ রানের পাহাড় গড়ে ভারত।

গুয়াহাটিতে টস হেরে ব্যাট করতে নামে ভারত। দলের হয়ে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকান ওপেনার রুতুরাজ গায়কোয়াড়। আর কেউ ফিফটির কোটা স্পর্শ করতে পারেননি। অধিনায়ক সূর্যকুমার করেছেন ২৯ বলে ৩৯ রান।

এদিন শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। ২৪ রানে ২ উইকেট হারিয়ে বসে ভারত। দলীয় ১৪ রানের মাথায় প্রথম উইকেট (যশস্বী জসওয়াল, ৬ বলে ৬) হারায় সূর্যের দল। জসওয়ালকে উইকেটরক্ষক ম্যাথিউ ওয়েডের ক্যাচ বানান বাঁহাতি পেসার বেহরনডার্ফ।

Advertisement

এরপর স্কোরবোর্ডে আরও ১০ রান যোগ করতে চলে যায় দ্বিতীয় উইকেট। এবার কেন রিচার্ডসনের শিকার হন ইশান কিশান (৫ বলে ০)। রানের খাতা খোলার আগেই স্টয়নিসের হাতে ক্যাচ তুলে দেন এই বাঁহাতি উইকেটরক্ষক ব্যাটার।

এরপর দলকে টেনে তোলেন অধিনায়ক সূর্য ও রুতুরাজ। দুর্দান্ত খেলে দলের স্কোরকার্ড দ্রুত পরিবর্তন করতে থাকেন এই দুই ব্যাটার। তবে সেটি বেশিদূর আগায়নি। দলীয় ৮১ রানের মাথায় ২৯ বলে ৩৯ করা সূর্যকে ফেরান অ্যারন হার্ডি।

সূর্য ফিরলেও দলকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নেন রুতুরাজ। ৫২ বলে সেঞ্চুরি হাঁকান এই বাঁহাতি ব্যাটার। শেষ পর্যন্ত ১৩ চার আর ৭ ছক্কার মারে ১২৩ রানের দুর্দান্ত অপরাজিত ইনিংস খেলেন তিনি। রুতুরাজের মারকুটে ব্যাটিংয়েই ৩ উইকেট হারিয়ে অসিদের সামনে ২২৩ রানের বড় লক্ষ্য দাঁড় করায় ভারত।

এমএমআর/এমআরএম