আইন-আদালত

বিল্ডিং কোড মেনে ভবন তৈরির নির্দেশনা চেয়ে রিট

আগুন লাগলে আশ্রয় নিতে ঢাকা মহানগরীর প্রতিটি বাণিজ্যিক ভবন ও বাসার ছাদে সেফটি রুম স্থাপন, অগ্নিকাণ্ডের সময় আশ্রয় নেওয়ার উপযোগী ফ্রেশ বাতাস যাতায়াতের উপযুক্ত ভেন্টিলেশন স্থাপন, প্রতিটি স্থাপনায় বিকল্প সিঁড়ি রাখার নির্দেশনা ও আইন অনুযায়ী বিল্ডিং কোড মেনে ভবন তৈরির নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে।

Advertisement

রোববার (৩ মার্চ) জনস্বার্থে দুটি মানবাধিকার সংগঠন ও বেইলি রোডে অগ্নিকাণ্ডের পুড়ে নিহত এশার বড় ভাইয়ের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মুহাম্মদ নাজমুল কারিন এ রিটটি করেন। তাদের সঙ্গে রয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. জহিরুল ইসলাম (জেডআই) খান পান্না ও অ্যাডভোকেট মো. শাহিনুজ্জামান শাহিন।

এছাড়া রিটে রাজধানীতে ভবন নির্মাণের সময় অগ্নি দুর্ঘটনায় নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে আর্জি জানানো হয়েছে রিট আবেদন। চাওয়া হয়েছে বেইলি রোড ট্র্যাজেডিতে আহত ও নিহতদের জন্য ক্ষতিপূরণ।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, ফায়ার সার্ভির অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক, রাজউকের চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, অগ্নিকাণ্ডের শিকার ভবনের চুমুক রেস্টুরেন্টের মালিক আনোয়ারুল হক এবং কাচ্চি ভাইয়ের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়।

Advertisement

আরও পড়ুন>> আবাসিক ভবনে রেস্টুরেন্ট বন্ধ ও ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে রিট

জনস্বার্থে মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং বেইলি রোডে মারা যাওয়া তানজিনা নওরিন এসার বড় ভাই ও সুপ্রিম কোর্টের আইনজীবী নাজমুস সাকিব এ রিটে বাদী হয়েছেন।

রিটের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করে আইনজীবী মুহাম্মদ নাজমুল কারিন বলেন, বেইলি রোডে অগিকাণ্ডে নিহতের পরিবার ও আহতের ক্ষতিপূরণ প্রদান, প্রতিটি আবাসিক ও বাণিজ্যিক ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিতের পাশাপাশি অগ্নিপ্রতিরোধক কক্ষ স্থাপন, অগ্নিকাণ্ডের সময় আশ্রয় নেওয়ার উপযোগী ফ্রেশ বাতাস যাতায়াতের জন্য ভেন্টিলেশনসহ কক্ষ স্থাপন, বহুতল ভবনে অগ্নিপ্রতিরোধক জাতীয় উপকরণ ব্যবহার নিশ্চিতের দাবি জানানো হয়েছে।

ভবন নির্মাণে আইন ও বিধি মোতাবেক অগ্নিনিরাপত্তা ব্যবস্থা রাখা বাধ্যতামূলক করা, তদন্তের মাধ্যমে বাণিজ্যিক ভবনে অগ্নিনিরাপত্তা নিশ্চিতে ব্যর্থতার কারণে দায়ীদের অবিলম্বে আইন অনুযায়ী শাস্তি নিশ্চিত করার দাবি জানানো হয়েছে রিটে।

Advertisement

এফএইচ/এমএইচআর/জেআইএম