আন্তর্জাতিক

এবার মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাস

এবার মার্কিন সিনেটে ইসরায়েল, ইউক্রেন এবং তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা বিল পাস হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বহুল আলোচিত বিলটি পাস হয়। রিপাবলিকান কট্টরপন্থিদের তীব্র আপত্তির পরেও ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানকে নিরাপত্তা সহায়তা প্রদান করতে বড় ধরনের এই সহায়তা প্যাকেজের অনুমোদন দেওয়া হলো।

Advertisement

এর আগে শনিবার প্রতিনিধি পরিষদে এই বিলের জন্য মোট ৪২৩টি ভোট পড়েছে। এর মধ্যে ২১০ জন ডেমোক্র্যাট এবং ১০১ জন রিপাবলিকান বিলটির পক্ষে ভোট দিয়েছেন এবং ১১২ জন রিপাবলিকান বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন।

এই বিলটি এখন জো বাইডেনের স্বাক্ষরের জন্য হোয়াইট হাউজে পাঠানো হবে। তিনি স্বাক্ষর করলে এটি আইনে পরিণত হবে।

ইউক্রেনের সংঘাত মোকাবেলায় দেশটিকে ৬১ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এছাড়া গাজায় ৯ বিলিয়ন ডলার মানবিক সহায়তাসহ ইসরায়েলের জন্য ২৬ বিলিয়ন ডলার এবং তাইওয়ানসহ প্রশান্ত মহাসাগরীয় এলাকার জন্য ৮ বিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে।

Advertisement

এর আগে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছিল যে, গাজায় ইসরায়েলি বাহিনী যুক্তরাষ্ট্রের তৈরি অস্ত্র দিয়ে ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ করছে। সে কারণে ইসরায়েলের কাছে অস্ত্র সরবরাহ বন্ধ করার আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুন:

এবার ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা ইরানসহ যে কয়টি দেশ থেকে হামলা চালানো হয় ইসরায়েলে কুয়েত-কাতারের মার্কিন ঘাঁটি থেকে ইরানের ওপর হামলা নিষিদ্ধ

এদিকে এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেন, আইনে পরিণত হওয়ার জন্য আমি দ্রুত এই বিলে স্বাক্ষর করব এবং আগামীকাল বিলটি আমার কাছে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই আমেরিকান জনগণের উদ্দেশে ভাষণ দেব। চলতি সপ্তাহেই ইউক্রেনে অস্ত্র এবং সরঞ্জাম পাঠানো শুরু করব আমরা।

এদিকে মার্কিন সিনেটে এই বিল পাসের বিষয়টিকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

Advertisement

টিটিএন