আন্তর্জাতিক

স্থল অভিযানে রাফাহ’র দিকে এগোচ্ছে ইসরায়েলি বাহিনী

হামাসের বিরুদ্ধে অভিযান চালাতে এবার গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ’র দিকে অগ্রসর হচ্ছে ইসরায়েলের সামরিক বাহিনী। বুধবার (২৪ এপ্রিল) ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

Advertisement

এদিকে, এই অভিযানের ফলে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে বলে সতর্ক করেছে মিশরসহ বিভিন্ন দেশ। একই সতর্কতা উচ্চারণ করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাও। তবে সেদিকে কোনো কর্ণপাত করছেন না ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। নেতানিয়াহু সরকারের এক মুখপাত্র জানান, ইসরায়েল ‘স্থল অভিযান’ চালানোর জন্য এগিয়ে যাচ্ছে। তবে এই অভিযান কবে, কখন শুরু হয়ে কবে শেষ হবে, তা উল্লেখ করেননি তিনি।

আরও পড়ুন: 

এবার ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা ইরানসহ যে কয়টি দেশ থেকে হামলা চালানো হয় ইসরায়েলে কুয়েত-কাতারের মার্কিন ঘাঁটি থেকে ইরানের ওপর হামলা নিষিদ্ধ

আইডিএফের ওই কর্মকর্তা জানান, হামলা চালানোর আগে বেসামরিক ফিলিস্তিনিদের সরিয়ে নিতে ও নিরাপদে রাখতে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় ৪০ হাজার তাঁবু কিনেছে। এসব তাবুর প্রতিটিতে ১০ থেকে ১২ জন থাকতে পারবে। অনলাইনে ছড়ানো ভিডিওগুলোতে দেখা গেছে, রাফাহ থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে খান ইউনিস শহরে বর্গাকার সাদা তাঁবুর সারি। তবে এ ভিডিওর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

Advertisement

তবে স্যাটেলাইট কোম্পানি ম্যাক্সার টেকনোলজিস থেকে পাওয়া ছবিগুলো পর্যলোচনা করে রয়টার্স দেখেছে, খান ইউনিসের যে এলাকায় তাঁবুর সারি দেখা গেছে, সেটি কয়েক সপ্তাহ আগেও খালি ছিল।

আরও পড়ুন: 

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দ্বিমুখী নীতির অভিযোগ তুরস্কের এবার মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাস গাজায় আগ্রাসন, যুক্তরাষ্ট্রের বিভিন্ন ক্যাম্পাসে বিক্ষোভ

ইসরায়েল সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, রাফাহ’র বেসামরিকদের স্থানান্তর অনুমোদনের জন্য নেতানিয়াহুর যুদ্ধ মন্ত্রিসভা আগামী দুই সপ্তাহের মধ্যে বৈঠকে বসার পরিকল্পনা করেছে। এক মাসের মধ্যেই স্থানান্তর শুরু হতে পারে।

এদিকে, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ওয়াশিংটন এখনো রাফাহ’র বিষয়ে ইসরায়েলের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। মার্কিন ও ইসরায়েলি কর্মকর্তরা খুব শিগগিরই বৈঠকে বসবেন বলে আশা করা হচ্ছে।

Advertisement

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অধিকৃত গাজায় বর্বর হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। প্রথমে উত্তর গাজায় নির্বিচারে হামলা চালানো শুরু করে দখলদার ইসরায়েল।

আরও পড়ুন: 

গাজায় গণকবর থেকে প্রায় ৩০০ মরদেহ উদ্ধার ২০০ দিনে ধ্বংসযজ্ঞ ছাড়া কিছুই অর্জন করতে পারেনি ইসরায়েল: হামাস গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৩৪১৮৩

জীবন বাঁচাতে উত্তর গাজার বাসিন্দারা দক্ষিণ গাজায় চলে এলে, দক্ষিণ গাজাতেও হামলা চালানো শুরু করে বর্বর ইসরায়েল। পুরো গাজা থেকে পালিয়ে মিশরের সীমান্তবর্তী শহর রাফাহয় অবস্থান নেয় ১০ লাখেরও বেশি অসহায় ফিলিস্তিনি।

সূত্র: রয়টার্স, আল জাজিরা

এসএএইচ