দেশজুড়ে

লোকালয়ে ঢুকছে ভয়ংকর রাসেলস ভাইপার

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় এখন আতংকের নাম ‘রাসেলস ভাইপার’। প্রায় প্রতিদিনই পদ্মা নদীর পাড়ে ও চরাঞ্চলে ভয়ংকর বিষধর এ সাপের দেখা মিলছে। সাপ পিটিয়ে মারার ছবি ও ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে স্থানীয়রা পোস্ট করছেন নিয়মিত।

Advertisement

কিছুদিন আগে এই সাপের বিচরণ শুধু চরাঞ্চলে থাকলেও এখন লোকালয়েও দেখা মিলছে। ফলে এলাকাজুড়ে আতংক বিরাজ করছে।

বুধবার (১৯ জুন) দুপুরে উপজেলার রামকৃঞ্চপুর এলাকায় পদ্মা পাড়ে একটি রাসেলস ভাইপারকে পিটিয়ে মারেন স্থানীয়রা। এসময় আরও একটি রাসেলস ভাইপারকে নদীতে ভেসে যেতে দেখেন তারা।

স্থানীয় বাসিন্দা সাগর সাহা জানান, পদ্মাপাড়ে হাঁটার সময় স্থানীয়রা নদীতে দুটি রাসেলস ভাইপার সাপ দেখতে পান। একটি নদীর কিনারে ওঠে। আরেকটি নদীতেই ভাসতে থাকে। কিনারে ওঠা সাপটিকে স্থানীয়রা লাঠি দিয়ে তাৎক্ষণিকভাবে মেরে ফেলেন। কিন্তু পানিতে থাকা সাপটি স্রোতের সঙ্গে ভেসে চলে যায়।

Advertisement

তিনি আরও বলেন, ‘এতদিন ফেসবুকে রাসেলস ভাইপার সাপ দেখেছি। এবার বাস্তবে দেখতে পেলাম। সাপ দুটি নদীপাড়ে উঠছিল। খুবই ভয়ংকর ব্যাপার।’

এ বিষয়ে হরিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মেহেরুবা পান্না বলেন, হরিরামপুরে রাসেলস ভাইপারের উপদ্রব বেড়েছে বলে শুনতে পাচ্ছি। কিন্তু উপজেলায় সাপে কাটা রোগীদের ভ্যাকসিন ‘অ্যান্টিভেনম’ খুবই সীমিত। জেলার মিটিংয়ে বিষয়টি উপস্থাপন করা হয়েছে। আশা করি অ্যান্টিভেনমের সরবরাহ বাড়বে।

তিনি আরও বলেন, যদি কাউকে সাপে কামড়ায় তাহলে দেরি না করে ১০০ মিনিটের মধ্যে সরাসরি হাসপাতালে নিতে হবে। সেক্ষেত্রে অ্যান্টিভেনম ইনজেকশনের কার্যকরী উপকার পাওয়া যাবে।

রাসেলস ভাইপার দেখামাত্র স্নেক রেসকিউ টিম বাংলাদেশকে জানালে তারা বিনামূল্যে সাপ উদ্ধার করে দেবেন বলে জানান সংগঠনটির সভাপতি রাজু আহমেদ।

Advertisement

তিনি বলেন, সাপ মারতে গিয়ে নিজে সাপের কামড়ের শিকার হবেন না। একইসঙ্গে ০১৭৮০৯৩২৭১৭ ও ০১৩১৩০৫৬২৫৫ নম্বরে যোগাযোগের অনুরোধ করেন তিনি।

গত তিনমাসে হরিরামপুর উপজেলার চরাঞ্চলে দেশের সবচেয়ে বিষধর সাপ রাসেলস ভাইপারের কামড়ে অন্তত পাঁচজনের মৃত্যু হযেছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। এ পর্যন্ত অর্ধশতাধিক রাসেলস ভাইপার পিটিয়ে মেরে ফেলার খবর পাওয়া গেছে।

বি এম খোরশেদ/এসআর/জিকেএস