পেঁয়াজ ক্ষেত ঘুরে দেখলেন জেলা প্রশাসক

জেলা প্রতিনিধি ফরিদপুর
প্রকাশিত: ০১:১৯ পিএম, ১৭ নভেম্বর ২০১৯
পেঁয়াজ ক্ষেত ঘুরে দেখলেন জেলা প্রশাসক

ফরিদপুর সদর উপজেলার চরমাধবদিয়া ও নর্থচ্যানেল ইউনিয়নের কামারডাঙ্গী গ্রামের ফসলের মাঠ ঘুরে দেখেছেন জেলা প্রশাসক অতুল সরকার। এসময় তিনি পেঁয়াজের ক্ষেত পরিদর্শন করেন। গত ১৬ নভেম্বর বিকেলে কৃষকদের সাথে নিয়ে তিনি বিভিন্ন প্লট পরির্দশন করেন।

অধিকাংশ প্লটে তিনি পেঁয়াজের সবলতা লক্ষ্য করেন। ত্রুটিপূর্ণ প্লটের কৃষকদের সাথে কথা বললেন। জানতে চান সমস্যা ও উত্তরণের উপায়। এসময় কৃষকরা জানান, নিড়ানি পর্ব চলছে, এটি শেষ হলে ঘাস থাকবে না। যথাযথ পরিচর্যা হলে পেঁয়াজ চারার দুর্বলতা, মলিনতাও কেটে যাবে।

onion-(1)

আবহাওয়া ভালো থাকলে এবার পেঁয়াজের বাম্পার ফলন হবে বলে জানান কৃষকরা। পেঁয়াজ ক্ষেতের সাথে সাথে মাঠের রসুন ও অন্যান্য ফসলের ক্ষেতও পরিদর্শন করেন জেলা প্রশাসক। মাঠে কৃষকদের সাথে কথা বলে তাদের কৃষিকাজ বিশেষ করে পেঁয়াজ চাষে উৎসাহ দেওয়ার পাশাপাশি যথাযথভাবে পেঁয়াজ সংরক্ষণ করতে বলেন।

ক্ষেতে উপস্থিত কৃষাণীরা জেলা প্রশাসককে মাঝে মাঝে তাদের মাঠ দেখতে আসার আহ্বান জানান। তাদের নিয়মিত খোঁজ- খবর নিতে অনুরোধ করেন। তাদের অনুরোধের জবাবে জেলা প্রশাসক যেকোনো সময়ে যেকোনো বিষয়ে তার সরকারি এবং ব্যক্তিগত মোবাইল নম্বরে যোগাযোগ রাখতে বলেন।

onion-(1)

পরে জেলা প্রশাসক মাঠ ছেড়ে স্থানীয় লালখান বাজারে আসেন। সেখানে কৃষকদের সার ও কীটনাশকের সমস্যার কথা শোনেন এবং সমাধানের আশ্বাস দেন। বিশেষ করে ভেজাল কীটনাশক বাজারজাতকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। শতকরা ৪ টাকা হারে কৃষকদের ঋণ নেওয়ার বিষয়েও বলেন।

এসময় আরও উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী ও নর্থচ্যানেল ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাকুজ্জামান মোস্তাক প্রমুখ।

বি কে সিকদার সজল/এসইউ/পিআর

সর্বশেষ - কৃষি ও প্রকৃতি

জাগো নিউজে সর্বশেষ

জাগো নিউজে জনপ্রিয়